লেবুর স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ
লেবু

লেবু বাংলাদেশের একটি জনপ্রিয় ফল । এ দেশের সর্বত্রই চাষ  হয় । কাগজী লেবু, পাতি লেবু ,বীজশূন্য লেবু, রংপুরে লেবু ইত্যাদি নামে এর অনেকগুলি জাত রয়েছ । ইংরেজীতে কাগজী লেবুকে  Lime এবং পাতি লেবুকে Lemon বলা হয় । 

লেবুর পুষ্টিগুণঃ

লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন –সি । এছাড়া এতে রয়েছে অতীব প্রয়োজনীয় অনেকগুলো পুষ্টি উপাদান, যা নিম্নরুপ:

আমিষ ০.৩,শর্করা ১০.০ গ্রাম,চর্বি ০.৭,খনিজ লবন ০.৬ গ্রাম,ভিটামিন বি-১ ০.১,ভিটামিন বি-২ ০.০৩ মি. গ্রাম,ভিটামিন -সি ৪৭.০ মি .গ্রাম,ক্যালসিয়াম ৪০.০ মি .গ্রাম,লৌহ ২.৩ মি. গ্রাম,খাদ্যশক্তি ৪৭.০ কি.ক্যালরী।

কাগজী লেবু

আরও পড়ুনঃলেবুর শরবত কেন খাবেন

লেবুতে রয়েছে স্বল্প পরিমান আমিষ  । আমিষ প্রাণীর দৈহিক ও বুদ্ধিবৃওিক বিকাশে সহায়তা করে । এর অভাবে অপুষ্টি দেখা দেয় । শর্করা প্রাণীর দৈহিক বৃদ্ধিতে সহায়তা করে ।  অতিরিক্ত শর্করা দেহে জামা থাকে এবং প্রয়োজনে দেহে তাপ ও শক্তির যোগান দেয় । চর্বি শর্করার মতই দেহে তাপ ও শক্তি উৎপাদন করে । প্রয়োজনের অতিরিক্ত চর্বি ত্বকের নীচে জমা থাকে , যা ত্বককে মসৃণ করে এর সৌন্দর্যয বাড়ায় এবং দেহের রতাপমাএা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে । খনিজ লবণ দেহের স্বাভাবিক ক্রিয়া সম্পাদনে সাহায্য করে । কিছু কিছু খনিজ লবণদেহের বিভিন্ন অঙ্গ গঠনেও সাহায্য  করে । ভিটামিন বি-১ দেহের স্বাভাবিক বৃদ্ধি সাধন এবং স্নায়ুতন্ত্রকে সবল ও স্বাভাবিক রাখতে সাহায্য করে । এর অভাবে বেরিবেরি হয় । ভিটামিন বি -২ দেহের সুষ্টু পরিপাক ক্রিয়ার  জন্য অত্যন্ত প্রয়োজনীয় । এটি   দৃষ্টিশক্তির স্বাভাবিকতা বজায় রাখে । এর অভাবে স্বাভাবিক দৈহিক বৃদ্ধি ব্যাহত হয়, স্নায়ুবিক দুর্বলতা ও হজমে সমস্য হয় । ভিটামিন সি দেহের  রোগ-প্রতিরোধক্ষমতা বাড়ায় ও সর্দি কাশিনিরাময় করে । এটি দাঁত,মাড়ি ও পেশী মজবুত করে । এর অভাবে স্কার্ভি নামক রোগ হয় । দেহের হাড় ও দাঁতের গঠনে ক্যালসিয়াম খুবই গুরুত্বপূর্ণ । এর অভাবে রিকেট বা হাড় বাঁকা হয়ে যাওয়া রোগ হতে পারে । লৌহ  রক্তের লাল রক্ত কণিকা তৈরি করে , য়া দেহ কোষে অক্সিজেন সরবরহের জন্য প্রয়োজন । এর অভাবে রক্ত শূণ্যতা  বা এনিমিয়া দেখা দেয় । এমনকি জীবনীশক্তি হ্রাস পেতে পারে । খাদ্যশক্তি প্রাণীর দেহে শক্তি যোগায় এবং দেহকে কর্মক্ষম রাখে ।

আয়ুর্বেদ মতে পাতি বা কাগজী লেবু কাশি, কফ, বমি ও বমিভাব, তৃষ্ঞা কোষ্ঠবদ্ধতা, অম্লপিও,পেটের গ্যাস জাতীয় পীড়া নাশ করে । ক্ষুদা বাড়ায়, চোখের জন্য উপকারী, হজমে সহায়তা,রুচি বাড়ায় এবং বাত, অম্ল ও পেটের অসুখে উপকারী । বলা হয় বর্ষাকালের বদহজম, বমি , পাতলা পায়খানা, অরুচি ও ক্ষুদামন্দা ইত্যাদি রোগের মহৌষধ হল লেবু ।

লেবুর স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণঃ

এসিডিটি দূর করে : এসিডিটির সমস্যা থাকলে কুসুম গরম পানিতে লেবু চিপে সকালে পান করতে পারেন। এ ক্ষেত্রে খালি পেটে না খেয়ে প্রথমে এক গ্লাস পানি পান করে তারপর খাওয়া ভালো। এতে এসিডিটি হবে না।

ওজন কমায়: ওজন কমাতে লেবু খুবই দরকারি। রোজ সকালে খালিপেটে হালকা গরম পানিতে লেবু এবং মধু মিশিয়ে পান করুন। বাড়তি মেদ ঝরবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : লেবুর রসে থাকা ভিটামিন-সি এবং আয়রন জ্বর ভাল করে। এছাড়াও এতে থাকা পটাসিয়াম মস্তিষ্ক এবং স্নায়ুকে সক্রিয় রাখে।

রক্তচাপ নিয়ন্ত্রন করে: লেবু রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। লেবুর রসের অ্যাসকরবিক এসিড শরীরের প্রদাহ দূর করে।

লিভার পরিষ্কার করে : লেবুর শরবত লিভারকে শুদ্ধ ও শরীরে উৎপন্ন টক্সিন বের করে দিতে সহায়তা করে। ফলে হজম শক্তি ভালো থাকে।

লেবু হজমে সাহায্য করে ও পিত্তরস উৎপাদনে সাহায্য করে। ফলে পেটের বদহজম , ও জালা পোড়া থেকে রেহায় পাওয়া যায়।

সুন্দর ও পরিষ্কার ত্বক: লেবুতে থাকা বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের বলিরেখা এবং দাগ দূর করে। আর ভিটামিন-সি ব্রণ বা অ্যাকনে সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করে। এছাড়াও লেবু ত্বকে কোলাজেনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে ত্বক উজ্জ্বল এবং চোখের চারপাশের কালো দাগও দূর হয়।

শরীরের পিএইচ মাত্রা ঠিক রাখে: লেবুর রস শরীরের প্রবেশের পর অম্লীয় থেকে ক্ষারীয় হয়ে রক্তে মিশে যায়। ফলে শরীরের অম্লতা ও ক্ষারের মাত্রা ঠিক থাকে।

দাঁত  সুস্থ রাখে: লেবুর রস দাঁতের ব্যথা, মাড়ি থেকে রক্ত পড়া এবং মুখের গন্ধ দুর করে। এছাড়াও দাঁতে প্লাক জমার কারণে যে দাগ পড়ে তাও কমায়।

গলাব্যথা রোধ করে : লেবুর রস গলাব্যথা, মুখের ঘা আর টনসিলের সংক্রমণ রোধ করে।

কোলেস্টেরলের মাত্রা কমায় : রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে লেবুর রস কাজ করে। তেমনি ক্ষতিকর কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখে।

কিডনিতে পাথর দূর করে : লেবু রস কিডনিতে পাথর জমতে বাধা দেয়।

ক্যান্সার প্রতিরোধ করে : লেবুর শরবত ক্যান্সার কোষ ধ্বংস করে। যার মধ্যে কোলন, ব্রেস্ট, প্রোস্টেট, ফুসফুসের ক্যান্সার রয়েছে।

মানসিক চাপ কমায় : মানসিক চাপে ভুগলে শরীরে ভিটামিন-সির ঘাটতি দেখা দেয়। লেবুর রস তা পূরণ করে নিমিষেই।

ভিটামিন-সির ঘাটতি পূরণ করে : প্রতিদিন এক গ্লাস লেবুর শরবত খেলে দেহে ভিটামিন-সির অভাব পূরণ হয়।

লেবু প্রধানত টাটকা ফল হিসাবে এ দেশে ব্যবহ্রত হয় । প্রধানত সরবত তৈরিতে েএর ব্যবহার বেশী এছাড়াও খাবারের সাথে লেবুর রস খেতে প্রায় সকলেরই পছন্দ । অন্যান্য অনেক দেশে প্রচুর পরিমাণে লেবু প্রক্রিয়াজাত করা হয় ।কাগজী লেবুর রস থেকে বাণিজ্যিক ভিওিতে সাইট্টিক এসিড তৈরী হয় । সাইট্টিক এসিডের আধিক্যের জন্য অন্যান্য ফল প্রক্রিয়াজাত করতে জীবাণু নিরোধক হিসাবে এর রস ব্যবহ্রত হয় । পাতি লেবু থেকে প্রধানত লেমোনেড নামক পানীয় তৈরী হয় । ইউরোপে খাদ্য সুগন্ধীকরণ ও কনফেকশনারীতে এর ব্যাপক ব্যবহার রয়েছে । সিলেট অঞ্চলে সাতকরা এবং আদা জমির নামের দু’ধরনের লেবু রয়েছে যাদের খোসা সবজি রান্নায় ব্যবহা্রত হয় । আদা জমির সবজি ভুনা গোশতের সাথে প্রধানত খাওয়া হয় ।এটি অত্যন্ত সুগন্ধি । এর গন্ধ কিছুটা আদার মত । সাতকরার খোসা দিয়ে উৎকৃষ্টমানের আচার তৈরী হয় । খোসা রোদে শুকিয়ে সংরক্ষণ করা হয়।
জেনে নিন খালি পায়ে হাঁটলে কি কি উপকার হয়
যৌনক্ষমতা বৃদ্ধিতে রসুনের ভূমিকা
লটকনের পুষ্টিগুণ
তুলসী গাছের উপকারিতা
রসভরি গাছের উপকারিতা
বাদামের উপকারিতা
গাবের উপকারিতা-velvet apple benefits
ত্বক ফর্সা করা ক্রিম
পার্টি মেকআপ করার নিয়ম - Party makeup rules
বিয়ের মেকআপ করার পদ্ধতি - How to do wedding makeup