শরিফা ফলের উপকারিতা ও পুষ্টিগুণ
শরিফা ফল

শরীফা বাংলাদেশের একটি সুপরিচিতি ফল । আতা ফলের সাথে এ ফরের অনেক মিল রয়েছে, তবে শরীফা ফলের উপরিভাগ গোলাকার উত্থিত খন্ডে বিভক্ত । এছারা উদ্ভিদ-তাও্বিক দিক দিয়েও এদের সম্পর্ক খুবই ঘনিষ্ট । আমেরিকান নিরক্ষীয় অঞ্চল এর উৎপত্তিস্থান । শরীফা ফল আতা ফলের তুলনায় মিষ্টি এবং সুগন্ধযুক্ত এবং আকারে ছোট ।

শরিফা ফলের পুষ্টিগুণ:এ ফলে প্রাণীদেহের জন্য গুরুত্বপূর্ণ প্রায় সবগুলো পুষ্টি উপাদানই বিদ্যমান রয়েছ । নিন্মে খাবার উপযোগী প্রতি ১০০ গ্রাম শরীফা ফলে বিদ্যমান পুষ্টি উপাদানের পরিমাণ দেখানো হলো  :

আমিষ ১.৮ গ্রাম,শর্করা ২০.৬ গ্রাম,চর্বি ০.১ গ্রাম,খনিজ লবন ০.৯ গ্রাম,ভিটামিন বি-১ ০.০৭ মি .গ্রাম,ভিটামিন বি-২ ০.১৪ মি. গ্রাম,ভিটামিন -সি ৩৮.০ মি গ্রাম,ক্যালসিয়াম ১৭.০ মি.গ্রাম,লৌহ ১.৫ মি গ্রাম,খাদ্যশক্তি ৯০.০ কি .ক্যালোরী।

আমিষ প্রাণির স্বাভাবিক দৈহিক ও বুদ্ধিবৃওিক বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ । এর অভাবে প্রাণীর অপুষ্টি দেখা দেয় । শর্করা প্রাণীর দেহের বৃদ্ধিতে সাহায্য করে । অতিরিক্ত শর্করা দেহে জমা থাকে এবং প্রয়োজনে দেহে তাপ ও শক্তির যোগান দেয় । ত্বকের নিচে চর্বি জমা থাকে । চর্বি ত্বকের মসৃণতা বাড়ায় এবং দেহের তাপমাএা নিয়ন্ত্রণে সহায়তা করে ।

আর পড়ুনঃ আতা ফলের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

শরিফা ফলের উপকারিতা:

রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে: শরীফা ফলে থাকা উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। দুরারোগ্য ব্যাধিকে দূর করে শরীরকে সুস্থ রাখতেও সাহায্য করে।

হৃদরোগ প্রতিরোধ করে: শরীফা ফলের ম্যাগনেসিয়াম মাংসপেশির জড়তা দূর করে এবং হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে। এর পটাশিয়াম ও ভিটামিন বি৬ রক্তের উচ্চচাপ নিয়ন্ত্রণ করে এবং হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে ।
হজমশক্তি বৃদ্ধি করে: শরীফা ফলে রয়েছে খাদ্যআঁশ যা হজমশক্তি বৃদ্ধি করে ও পেটের সমস্যা দূর করে।

দৃষ্টিশক্তি বৃদ্ধি করে: শরীফা ফলে রিবোফ্লাভিন ও ভিটামিন সি আছে। আর এই ভিটামিন উপস্থিতির কারণে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়।যাদের চোখের সমস্যা তারা শরীফা ফল খেলে চোখের ভাল উপকার পাবেন।

 শরীরের হাড় গঠন ও মজবুত রাখে: শরীফা ফলে রয়েছে প্রচুর ক্যালসিয়াম । শরীরের হাড় গঠন ও মজবুত রাখার জন্য এফল কার্যকর।

আমাশয় দূর করে: শরীফা গাছের মূলের ছালের রস ২০/২৫ ফোঁটা ৭/৮ চা চামচ দুধ সহ খেলে আমাশয় ভাল হয়।

উকুন দূর করতে: মাথায় উকুন দূর করতে শরীফা গাছের পাতার রস ২ চা চামচ তার সঙ্গে ২/১ চা চামচ পানি মিশিয়ে চুলে লাগিয়ে কিছুক্ষণ রাখলে উকুন মরে যাবে। একদিনে ফল না পেলে ২/৩ দিন পর আবার লাগাতে হবে।

শরীফাও আতা ফলের ন্যায় শুধুমাএ টাটকা ফল হিসেবেই খাওয়া হয় । কোন কোন দেশে এ গোত্রের অন্যান্য ফলের ন্যায় শরীফা ফলও প্রক্রিয়াজাত করে ব্যবহার করা হয়।

ড্রাগন ফলের উপকারিতা ও পুষ্টিগুণ
রসুন খাওয়ার উপকারিতা
লটকনের পুষ্টিগুণ
জেনে নিন কোন ফলে কোন পুষ্টি উপাদান বেশি
থানকুনি পাতার উপকারিতা
রসভরি গাছের উপকারিতা
চিরতা গাছের গুনাগুন
চিচিঙ্গার উপকারিতা
সুস্থ থাকতে বাচ্চাদেরও নিয়মিত ব্যায়াম - Exercise regularly for children to stay healthy
চঞ্চল শিশুকে সামলাতে করণীয় - How to deal with a fussy child