ব্রোকলির স্বাস্থ্য উপকারিতা

ব্রোকলি একটি নতুন কপিজাতীয় সবজি। দামে একটু বেশি হলেও ব্রোকলি খেতে পারলে স্বাস্থ্যের জন্য সত্যি বেশ উপকারী।এর ডাট এবং ফুল সাধারণত সিদ্ধ করে এবং বিভিন্ন ভাবে রান্না করে খাওয়া হয়ে থাকে। অনেকে কাঁচাও খেয়ে থাকেন।এটি এমন একটি সবজি যাতে ক্যালোরির পরিমাণ খুবই কম কিন্তু ব্রোকলি ভিটামিন, মিনারেল আর ফাইবার এ পরিপূর্ণ। প্রত্যেকদিন খাবারে ব্রোকলি রাখলে তা আপনার সুস্বাস্থ্যের কারণ হতে পারে।

ব্রোকলির স্বাস্থ্য উপকারিতা

হাড়ের ক্ষয়রোধ করে: ব্রোকলিতে রয়েছে  প্রচুর পরিমানে ক্যালসিয়াম ও ভিটামিন কে যা হাড়ের ক্ষয়রোধে সহায়তা করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে: ব্রোকলিতে অনেক বেশি পরিমাণে ফাইবার রয়েছে। ফাইবার আমাদের পরিপাকে কল্যাণকর ভূমিকা পালন করে। কোষ্ঠকাঠিন্য দূর করে।

দৃষ্টি শক্তি বৃদ্ধি করে: ব্রোকলিতে প্রচুর পরিমানে ভিটামিন এ আছে যা রাতকানা রোগ প্রতিরোধ করে এবং দৃষ্টি শক্তি বৃদ্ধি করে।


ওজন নিয়ন্ত্রণে রাখেঃ: ব্রোকলিতে ক্যালরির পরিমান অনেক কম থাকে বলে অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে।

হৃদরোগ প্রতিরোধ করে: হৃদরোগ প্রতিরোধে ব্রোকলি বা সবুজ ফুলকপি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে । এর উপকারী পুষ্টি উপাদান ম্যাগনেশিয়াম আর ক্যালশিয়াম রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখে এবং মানব দেহের ক্ষতিকারক কোলেস্টেরল এর মাত্রা নিয়ন্ত্রনে রাখে । হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমিয়ে আনে।

ক্যান্সার প্রতিরোধ করে: ব্রোকলি এই রোগ প্রতিরোধে আমাদের শরীর কে সহায়তা করে এবং ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা সৃষ্টি করে । এর বিটা ক্যারোটিন ও সেলিনিয়াম বিভিন্ন ধরনের ক্যান্সার যেমন, ফুসফুস, যকৃত, প্রোস্টেট, কোলন ও প্যানক্রিয়াটিক ক্যান্সারের আক্রমন থেকে রক্ষা করে।

কিডনি রোগীর খাবার তালিকা - Kidney patient food list
কলার ১২ টি জাদুকরী গুণ
ইসবগুলের ভুষির উপকারিতা
জিরার পানির উপকারিতা ও গুনাগুণ
কালমেঘ পাতার ১৫ টি উপকারিতা
আলোকলতার গুনাগুন
লজ্জাবতীর ঔষধি গুণাগুণ
ভুইকুমড়া গাছের উপকারিতা
কাঁটা মান্দার গাছ
মেহেদি পাতার ঔষধি গুনাগুণ