কেওড়া ফল স্বাস্থ্যের জন্য উপকারী
Sonneratia Mangrove

কেওড়া ফল- Sonneratia

কেওড়া সুন্দরবনের অন্যতম প্রধান বৃক্ষ। সুন্দরবনের নদী ও খালের তীর এবং চরে এ গাছ বেশি জন্মায়।

বৈজ্ঞানিক নাম: Sonneratia apetala

বিলুপ্তির পথে গোলাপজাম

বর্ণনা

কেওড়া লম্বা ও বেড়ে যথাক্রমে প্রায় ২০ মিটার ও প্রায় ২.৫ মিটার। নতুন জৈববর্জ্য সমৃদ্ধ, মোটামুটি বা অধিক লবণযুক্ত মাটিতে এ গাছ ভাল জন্মে। কেওড়া বাংলাদেশ, ভারত ও মায়ানমারে বিস্তৃত। পাতা সরল, বিপরীতমুখী, অখন্ড ও চামড়ার মতো। ফুল উভলিঙ্গ। ফল প্রায় গোলাকৃতির এবং ব্যাস ২-৩ মিলিমিটার। একটি ফলে বীজের সংখ্যা ২৫-১২৫। বাংলাদেশে প্যানেল বানানো, প্যাক করার বাক্স তৈরী, আসবাবপত্র ও জ্বালানির জন্য কেওড়ার কাঠ ব্যবহূত হয়। গাছের ঘের ন্যূনতম ৩০ সেমি হলে ২০ বছর বয়স্ক গাছ কাটা হয়।

চাষাবাদ

আগস্টে কেওড়ার পাকা ফল সংগৃহীত হয় এবং ফল থেকে বীজ পাওয়া যায়। নার্সারি বেডে বা চারা লাগানোর জমিতে চারাকে বড় করে বর্ষায় লাগানো হয়। সম্প্রতি ১.৫ মি × ১.৫ মি দূরত্বে চারা লাগানো হচ্ছে।

হারিয়ে যাচ্ছে বেতফল

কেওড়া ফল

কেওড়া ফলের আকৃতি ডুমুরের মতো। সবুজ রঙের ফলের ওপরের মাংসল অংশটুকু অম্ল স্বাদের। ভেতরে বেশ বড় বীচি। সবচেয়ে বেশি উপাদেয় খাদ্য হরিণ আর বানরের। তবে বহু বছর আগে থেকে মানুষ ও মাছের খাদ্য এটি। এফল রান্না করে খাওয়া যায়, অনেকে ডালের সাথেও খেয়ে থাকেন এফলটি। টক স্বাদযুক্ত হওয়ায় কাঁচা লবণ দিয়ে খাওয়া যায়, আচার হিসেবেও খেয়ে থাকেন এ অঞ্চলের মানুষ। 

কেওড়া ফলের পুষ্টিগুণ

কেওড়া ফলে রয়েছে প্রায় ১২% শর্করা, ৪% আমিষ, ১.৫% ফ্যাট, প্রচুর ভিটামিন বিশেষত ভিটামিন সি এবং এর ডেরিভেটিভসমূহ। কেওড়া ফল পলিফেনল, ফ্লাভানয়েড, এ্যান্থোসায়ানিন, অ্যান্টিঅক্সিড্যান্ট ও আনস্যাচুরেটেড ওমেগা ফ্যাটি এসিড বিশেষ করে লিনোলেয়িক এসিডে পরিপূর্ণ। এদেশে পাওয়া ফলের মধ্যে সবচেয়ে বেশি পলিফেনল রয়েছে আমলকীতে, তারপরই হল কেওড়া ফলের অবস্থান। কেওড়া ফলে সমপরিমাণ আপেল ও কমলা ফলের তুলনায় অনেক বেশি পলিফেনল ও পুষ্টি উপাদান রয়েছে।

কেয়া বা কেতকী

কেওড়া ফলের উপকারিতা

কেওড়া ফল ডায়াবেটিক, ক্যান্সার, আথ্রাইটিস, হৃদরোগ, এলার্জি, চোখের ছানি, বিভিন্ন ধরনের প্রদাহসহ প্রভৃতি রোগ সৃষ্টিতে বাধা সৃষ্টি করে।

ফলটি ডায়রিয়া, আমাশয় ও পেটেরপীড়ার জন্যে দায়ী ব্যাক্টেরিয়াকে কার্যকরীভাবে দমন করতে পারে। তাছাড়া, কেওড়া ফলে রয়েছে প্রচুর পরিমাণ পালমিটিক এসিড, অ্যাস্করবাইল পালমিটেট ও স্টিয়ারিক এসিড যা খাদ্য শিল্পে খাদ্য প্রক্রিয়াকরণে এবং তৈরি খাদ্য সংরক্ষণে ব্যবহৃত হয়।

আঁশফল বা কাঠ লিচু

বিদ্যুৎ বিল কমানোর উপায় - Ways to reduce electricity bills
গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ এড়াতে যা করবেন
কালোজিরার গুনাগুন
আকন্দ পাতার গুনাগুন
হারিয়ে যাচ্ছে বেতফল-cane fruit benefits
পেপারোমিয়া গাছের উপকারিতা
হরতকি খেলে কী কী উপকার হয়-What are the benefits of taking chebulic myrobalan
আনারসের জুসের উপকারিতা - Benefits of pineapple juice
বন্ধ নাক খোলার উপায়
মেকআপ করার নিয়ম - Makeup rules