ডেউয়া ফলের স্বাস্থ্য উপকারিতা
ডেউয়া ফল

গ্রামাঞ্চলে এটি অত্যন্ত পরিচিত একটি ফল হলেও শহরাঞ্চলে এটি একটি অপ্রচলিত ফল। দিন দিন দেশে অপ্রচলিত ফলের চাহিদা বেড়েই চলেছে। কারণ মানুষ বুঝতে পেরেছে এসব ফলের পুষ্টি ও ভেষজ গুণের কথা। বিদেশেও এসব ফল রফতানি হচ্ছে।মার্চ মাসে ডেউয়ার প্রায় পাতাহীন ডালপালায় ফুল আসে আর আগস্ট মাসে ফল পাকে।ডেউয়া ফলে কাঁঠালের মতো ছোট ছোট কোষ থাকে। পাকা ফলের কোষের রং হয় লালচে হলুদ বা লালচে কালো। এই ফল পুরোপুরি গোলাকার হয় না। ফলটির গা উঁচু-নিচু হয়। কাঁচা টক টক স্বাদ। কিন্তু পাকলে সেটা তখন অন্য স্বাদ।

ডেউয়ার  পুষ্টিগুণ:

খনিজ- ০.৮ গ্রাম, খাদ্যশক্তি- ৬৬ কিলোক্যালরি, আমিষ- ০.৭ গ্রাম, শর্করা- ১৩.৩ গ্রাম, ক্যালসিয়াম- ৫০ মিলিগ্রাম, লৌহ- ০.৫ মিলিগ্রাম, ভিটামিন বি১- ০.০২ মিলিগ্রাম, ভিটামিন বি২- ০.১৫ মিলিগ্রাম, ভিটামিন সি- ১৩৫ মিলিগ্রাম, পটাশিয়াম- ৩৪৮.৩৩ মিলিগ্রাম।


ডেউয়া ফলের উপকারিতা  ও ভেষজ গুণাবলী:

স্ট্রোকের ঝুঁকি কমায়: ডেউয়াতে বিদ্যমান পটাশিয়াম রক্ত চলাচলে সহায়তা করে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়।

কোষ্ঠকাঠিন্য দূর করে:কোষ্ঠকাঠিন্য ও গ্যাসের কারণে পেটব্যথা কমাতে সহায়তা করে ফলটি। এছাড়া যকৃতের নানা অসুখ নিরাময়ে সাহায্য করে ডেউয়া।

মেদ কমানো: মেদভুঁড়ি কমাতে  ডেউয়া ফলের রস এক থেকে দেড় চামচ ঠাণ্ডা পানিতে মিশিয়ে রোজ একবার করে এক মাস খেলে উপকার পাবেন।

মুখে রুচি আনতে:দু-তিন চামচ ডেউয়ার রস ও সঙ্গে একটু লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে দুপুরবেলা ভাত খাওয়ার আগে খেলেই মুখে রুচি আসবে।

ত্বকের রুক্ষতা দূর করে:ত্বকের রুক্ষতা দূর করতে ডেউয়া গাছের ছালের গুঁড়ো ত্বকের রুক্ষতা দূর করে এবং ব্রণের দুষিত পুঁজ বের করে দেয়।

বমি বমি ভাব দূর করতে: বমি বমি ভাব দূর করতে দূর করতে ডেউয়া খান অচিরেই বমি বমি ভাব দূর হবে।

পেটে বায়ু জমলে: পেটে বায়ু জমলে পাকা ডেউয়ার রস দেড় চামচ আধা কাপ পানিতে মিশিয়ে অল্প চিনি দিয়ে প্রতিদিন একবার এক সপ্তাহ খেলে সমস্যা পুরোপুরি দূর হবে।

চুল, নখ, দাঁত ও মাঢ়ির নানা রোগ:  ডেউয়ার ভিটামিন সি ত্বক, চুল, নখ, দাঁত ও মাঢ়ির নানা রোগ প্রতিরোধে সহায়তা করে

 হাড়ের ক্ষয়রোগ প্রতিরোধ: ডেউয়ার ভিটামিন সি ত্বক, চুল, নখ, দাঁত ও মাঢ়ির নানা রোগ প্রতিরোধে সহায়তা করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা দাঁত ও হাড়ের ক্ষয়রোগ প্রতিরোধ করে। 

ডেউয়া ভর্তা এখনো গ্রামের মেয়েদের পছন্দের খাবার

সাবধানতা: 

ডেউয়া কাঁচা অবস্থায় খেতে নেই।  কাঁচা ফল ত্রিদোষজনক, পেটের বায়ু স্তম্ভিত হয়ে যায় এবং শুক্রনাশক।


ডেউয়ার বিচি

গেমস আসক্তি থেকে মুক্তির উপায় - Games are the way to get rid of addiction
জেনে নিন চুমুর আশ্চর্য সব উপকারিতা
রামবুটান এর উপকারিতা ও গুণাগুণ
ব্রোকলির স্বাস্থ্য উপকারিতা
গোলমরিচের উপকারিতা
মেধা পাতার উপকারিতা
শীতে ত্বকের লাবণ্য ধরে রাখার কৌশল - Tips to keep your skin glowing in winter
কোষ্টকাঠিন্য রোগের কারণ ও প্রতিরোধের উপায়
ঘি এর উপকারিতা ( Benefits Of Ghee ) ঘি খাওয়ার নিয়ম এবং খাঁটি ঘি এর দাম
বাজারের সেরা ময়েশ্চারাইজার ২০২৪-best moisturizer on the 2024