পশ্চিমবঙ্গের সবথেকে ধনী ব্যক্তি
Top 10 Richest Men in West Bengal

West Bengal Richest Man

পশ্চিমবঙ্গের সেরা ধনী ব্যক্তিদের নাম

বনর্ণাঃ

পশ্চিমবঙ্গ ভারতের একটি রাজ্য পূর্ব ভারতে বঙ্গোপসাগরের উত্তর দিকে বাংলাদেশের সীমান্তে অবস্থিত।২০১১ সালের জনগণনা অনুযায়ী, এই রাজ্যের জনসংখ্যা ৯ কোটি১৩ লক্ষেরও বেশি। জনসংখ্যার নিরিখে পশ্চিমবঙ্গ ভারতের চতুর্থ সর্বাধিক জনবহুল রাজ্য (প্রথম-উত্তর প্রদেশ, দ্বিতীয়- মহারাষ্ট্র, তৃতীয়-বিহার )। এই রাজ্যের আয়তন ৮৮৭৫২ বর্গ কি. মি.। পশ্চিমবঙ্গ বাংলাভাষী বাঙালি জাতি অধ্যুষিত অবিভক্ত বাংলার একটি অংশ। এই রাজ্যের পূর্ব দিকে বাংলাদেশ রাষ্ট্র এবং উত্তর দিকে নেপাল ও ভুটান রাষ্ট্র অবস্থিত। ভারতের ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার, সিক্কিম ও অসম রাজ্যও পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী। রাজ্যের রাজধানী কলকাতা শহরটি হল ভারতের সপ্তম বৃহত্তম মহানগরী৷ ভৌগোলিক দিক থেকে দার্জিলিং হিমালয় পার্বত্য অঞ্চল, গাঙ্গেয় বদ্বীপ, রাঢ় অঞ্চল ও উপকূলীয় সুন্দরবনের অংশবিশেষ এই রাজ্যের অন্তর্গত। বাঙালিরাই এই রাজ্যের প্রধান জাতিগোষ্ঠী এবং রাজ্যের জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠ অংশই বাঙালি হিন্দু।

পশ্চিমবঙ্গের সেরা ধনী ব্যক্তিদের নাম

নিম্নে ধনী ব্যক্তির নাম যারা অর্থের দিক দিয়ে পশ্চিমবঙ্গের উচ্চ তালিকায় রয়েছে।  নাম হল বেনু গোপাল, কঠোর গোয়েঙ্কা, অমর বোস, সঞ্জীব গোয়েঙ্কা, আনন্দ বর্মণ, সুব্রত রায়,প্রীতিশ নন্দী,পূর্ণেন্দু চ্যাটার্জী,বিকি চক্রবর্তী,প্রসূন মুখার্জি।

কলকাতাকে মুম্বাইয়ের পরে ভারতের দ্বিতীয় বৃহত্তম শহর হিসাবে বিবেচনা করা হয়। শহরটি এর চমৎকার অবকাঠামো এবং সবচেয়ে ঐতিহাসিক স্মৃতিস্তম্ভের জন্য পরিচিত। শহরটি উল্লেখযোগ্য কিছু কবি, লেখক, চলচ্চিত্র প্রযোজক, ব্যবসায়ী, নোবেল পুরস্কার বিজয়ী ইত্যাদি তৈরি করেছে। কলকাতার সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায়, আমরা এখানে কলকাতার শীর্ষ ১০ ধনী ব্যক্তিদের তালিকা করেছি।

১. বেনু গোপাল

বেনু গোপাল বাঙ্কুর তিনি বিশ্বের সেরা বাঙালী ব্যবসায়ী হিসেবেও জানা যায়। তিনি শ্রীসিমেন্টের চেয়ারম্যান এবং তার কোম্পানির Net Worth ৬.৭ বিলিওন ডলার।  তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা করেন এবং তারপর তিনি পারিবারিক ব্যবসাতে যুক্ত হন। বর্তমানে তার শ্রীসিমেন্ট কোম্পানির Market Velue ২০ বিলিওনের বেশি।

২.হার্শ গোয়েঙ্কা

হার্শ গোয়েঙ্কা পশ্চিমবাংলার দ্বিতীয় সবচাইতে বড় ধনী ব্যক্তি। তিনি RPG Enterprise কোম্পানির চেয়ারম্যান। বর্তমানে তার কোম্পানির লেনদেনের হার ৩ বিলিওনের বেশি। তিনি কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে পড়াশুনা করেন। তারপর তিনি ব্যবসা জীবনের সাথে যুক্ত হন।

৩.সঞ্জীব গোয়েঙ্কা

সঞ্জীব গোয়েঙ্কা একজন অন্যতম ভারতীয় ব্যবসায়ী যেখানে তিনি পশ্চিমবঙ্গের ধনী ব্যক্তিদের মধ্যে একজন। সঞ্জীব গোয়েঙ্কা RP Sanjiv Goenka Group এর চেয়ারম্যান। এই Group অধীনে বিভিন্ন ধরনের কোম্পানি রয়েছে যেমন – CESC Limited, Fastsource Solution Limited , ISGN Solution .তার এই কোম্পানির মধ্যে মোট ৫০,০০০ হাজারেও বেশি সংখক কর্মচারী বর্তমানে রয়েছেন। 

৪.আনন্দ বর্মন

আনন্দ বর্মন একজন ভারতীয় বংশগত ব্যবসায়ী তিনি বর্মন পরিবারে উত্তর অধিকারী হিসেবে এই ব্যবসার বর্তমান চেয়ারম্যান। আপনারা অনেকেই DABUR কোম্পানির নাম শুনে থেকে ছেন যার সারা ভারতে প্রচলন রয়েছে। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাস বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী সম্পূর্ণ করে ১৯৮৬ সালে বংশগত ব্যবসায় যোগদান করেন এবং ২০০৭ সালে তিনি এই Dabur কোম্পানির চেয়ারম্যান পদে নিযুক্ত হন। সাধারণত Dabur কোম্পানি তে বিভিন্ন ধরণের Product Manufacturing এর জন্য পরিচিত।

৫.সুব্রত রায়

সুব্রত রায় ভারতের তথা পশ্চিমবঙ্গের একজন উদ্যততম ব্যবসায়ী যিনি Sahara India কোম্পানির মালিক সঙ্গে কোম্পানির চিয়ারম্যান। তিনি ১৯৭৮ সালে সাহারা ইন্ডিয়া ফিন্যান্স কোম্পানি টির প্রতিষ্ঠান করেন। সুব্রত রায়ের ফিন্যান্স ছাড়াও আরও বিভিন্ন ব্যবসার মালিক তিনি। কিন্তু সবচাইতে সাফল্যতম ব্যবসা তার এই সাহারা ইন্ডিয়া ফিন্যান্স। সুব্রত রায় উত্তর প্রদেশের গৌরাখপুর গভর্মেন্ট টেকলোজি ইনস্টিটিউট থেকে ম্যাকনিক্যাল ইঞ্জিনারিং সম্পন্ন করেন। 

৬.পূর্ণেন্দু চ্যাটার্জী

পূর্ণেন্দু চ্যাটার্জী একজন পশ্চিমবঙ্গ রাজ্যের ভারতীয় ব্যবসায়ী এবং তিনি The Chatterjee Group প্রতিষ্ঠান সঙ্গে বর্তমানে এই কোম্পানির  চিয়ারম্যান। এবং তিনি ভারতের হায়দ্রানবাদ ISB গর্ভনিং বোর্ডের সদস্য হিসেবে কাজ করে। তিনি ১৯৭১ সালে ভারতের খড়্গপুর IIT থেকে Graduation পাশ করেন এবং তার পরবর্তী উচ্চ শিক্ষা মাকিন যুক্তরাষ্ট্রের ক্যালিফর্নিয়া শহরের স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে রিসার্চ এবং ডিগ্রী সম্পূর্ণ করে। তার এই The Chatterjee Group বিভিন্ন ধরনের সাভিস রয়েছে যার মধ্যে ব্যাঙ্কিং,টাকা বিনিয়োগ, রিয়্যালস্টেট, পেট্রোকেমিক্যাল ও জীবন বিজ্ঞান। তার কোম্পানির প্রধান কার্যালয়  মাকিন যুক্তরাষ্ট্রে এবং সবমিলিয়ে মোট ৮ হাজারেরও বেশি কর্মচারী তার কোম্পানির অধীনে রয়েছে।

৭.অমর বোস

অমর বোস হলেন একজন ভারতীয় বংশোদ্ভূত উদ্যোক্তা যিনি তার জীবনের বেশিরভাগ সময় মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করেছেন। তিনি একজন বৈদ্যুতিক এবং শব্দ প্রকৌশলী, যিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে (এমআইটি) পড়াতে গিয়েছিলেন। বোস দীর্ঘ 45 বছর এমআইটিতে শিক্ষকতা করেন এবং পরে বোস ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। বিজ্ঞানের ক্ষেত্রে তার অসাধারণ অবদানের জন্য, বোস বিভিন্ন পুরষ্কার এবং সম্মান লাভ করেন। তার মৃত্যুর আগে, বোস তার কোম্পানির বেশিরভাগ অংশ এমআইটি-কে নন-ভোটিং শেয়ারের আকারে দান করেছিলেন।

৮. প্রীতিশ নন্দী

প্রীতিশ নন্দী যিনি ১৯৫১ সালের ১৫ই জানুয়ারী জন্মগ্রহণ করেছিলেন একজন ভারতীয় কবি, চিত্রশিল্পী, সাংবাদিক এবং রাজনীতিবিদ। এছাড়াও তিনি একজন মিডিয়া এবং টেলিভিশন ব্যক্তিত্ব, প্রাণী কর্মী এবং চলচ্চিত্র নির্মাতা। তিনি ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য ছিলেন। তিনি নিজের জন্য বেশ খ্যাতি এবং ভাগ্য তৈরি করেছেন। তার প্রভাব জীবনের অনেক ক্ষেত্রেই কাটে: শিক্ষাবিদ, রাজনীতি, ব্যবসা, মিডিয়া।

৯.বিকি চক্রবর্তী

বিকি’ চক্রবর্তী ১৯৪৩ সালের ২৮শে আগস্ট ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেন। তার গল্পটা বেশ মজার। তাকে পড়াশোনা করার জন্য স্টকহোমে পাঠানো হয়েছিল কিন্তু শেষ পর্যন্ত তার স্কুল, ছাত্রাবাস কিনে সেগুলোকে হোটেলে পরিণত করে। আজ তিনি সুইডেনের এলিট হোটেল এবং বিশপস আর্মসের সভাপতি এবং প্রতিষ্ঠাতা হিসাবে পরিচিত। তিনি নিয়মিতভাবে স্ক্যান্ডিনেভিয়ার অন্যতম ধনী ব্যক্তি হিসাবে গণ্য হন।

বিকি চক্রবর্তী, তার স্কুলের ছাত্রাবাস কেনার পর, শহরের মধ্যে দুর্দশাগ্রস্ত হোটেলগুলি কিনতে এবং তাদের পুনর্বাসন করতে গিয়েছিলেন।১৯৮০ সালে, তিনি লন্ডনে একটি হোটেল কিনেছিলেন এবং এটি তাকে সুইডেনের উপকূল ছাড়িয়ে যাওয়ার এবং একটি শক্ত ব্যবসায়িক ব্র্যান্ড তৈরি করার ইঙ্গিত দেয় যা বিভিন্ন অর্থনীতিতে উপস্থিত রয়েছে।

১০.প্রসূন মুখার্জি

জনাব প্রসূন মুখার্জি একজন ভারতীয় ব্যবসায়ী। তিনি একজন বিনিয়োগকারী এবং পরোপকারী এবং প্রথম প্রজন্মের উদ্যোক্তা। তিনি সবচেয়ে বেশি পরিচিত, ইন্টারন্যাশনাল বিজনেস ডিভিশন, SBF, এবং ভাইস-চেয়ারম্যান, SICCI এবং SBF, সিঙ্গাপুর। তা ছাড়াও মিঃ মুখার্জি ইউনিভার্সাল সাকসেস এন্টারপ্রাইজও প্রতিষ্ঠা করেন এবং শক্তি ব্যবসায় উদ্যোগী হন। প্রসূন মুখার্জি দক্ষিণ এশিয়ান বিজনেস গ্রুপ, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের ভাইস চেয়ারম্যান।