ড্রাগন ফলের উপকারিতা ও পুষ্টিগুণ
ড্রাগন ফল

একধরনের ক্যাক্‌টাস প্রজাতির ফল।বিদেশি ফল হলেও ড্রাগন প্রায় সব জায়গাতেই পাওয়া যায়।ড্রাগন ফলের স্বাদ ও পুষ্টিগুণ ঠিক রাখার জন্য সাধারণত এটি কাঁচা অবস্থাতেই খাওয়া হয়।

ড্রাগন ফলের উপকারিতা

ড্রাগন ফলের পুষ্টিগুন:

প্রতি ১০০ গ্রাম ড্রাগন ফলের সাদা বা লাল অংশে ২১ মি.গ্রা. ভিটামিন সি পাওয়া যায় যা দৈনিক ভিটামিন সি’র চাহিদার ৩৪ শতাংশ পূরণ করতে সাহায্য করে। ১০০ গ্রাম ড্রাগন ফলে যে পরিমাণ ভিটামিন সি পাওয়া যায় তা একটি কমলার সমান বা তিনটি গাজরের চেয়ে বেশি ভিটামিন সি সরবারহ করতে সক্ষম।

ড্রাগন ফলের উপকারিতা

প্রতি ১০০ গ্রাম ড্রাগন ফলে ৩ গ্রাম আঁশ থাকে যা দৈনিক চাহিদার ১২ শতাংশ। ড্রাগন ফলের আঁশ কোষ্ঠকাঠিন্য প্রতিকারক হিসেবে কাজ করে। প্রতি ১০০ গ্রাম ড্রাগন ফলে জলীয় শতাংশ থাকে ৮৭ গ্রাম, প্রোটিন ১.১ গ্রাম, ফ্যাট ০.৪ গ্রাম (বলতে গেলে ফ্যাট নাই) এবং কার্বোহাইড্রেট ১১.০ গ্রাম।

প্রতি ১০০ গ্রাম ড্রাগন ফলে ০.০৪ মি.গ্রা. ভিটামিন বি ১, ০.০৫ মি.গ্রা. ভিটামিন বি ২, ০.০১৬ মি.গ্রা ভিটামিন বি ৩ এবং ২০.০৫ মি.গ্রা. ভিটামিন সি পাওয়া যায়। ড্রাগন ফল আয়রনের ভালো উৎস। ১০০ গ্রাম ড্রাগন ফলে ১.৯ মি.গ্রা. আয়রন থাকে। এছাড়াও এতে ক্যালসিয়াম থাকে ৮.৫ মি.গ্রা. এবং ফসফরাস থাকে ২২.৫ মি.গ্রা.।

ড্রাগন ফলের উপকারিতা

ড্রাগন ফলের উপকারিতা:

(১) ভিটামিন সি’র মাত্রা বেশি থাকায় এই ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, মানসিক অবসাদ দূর করে এবং ত্বক সুন্দর রাখতে সাহায্য করে

(২) কালো বীজে থাকে ওমেগা ৩ ফ্যাটি এসিড যা হজমে সাহায্য করে ফলে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধের সহায়ক।

(৩)আয়রন থাকার কারনে ড্রাগন ফল খেলে রক্ত শূন্যতা দূর হয়।

(৪)পটাশিয়ামের ভালো উৎস হলো ড্রাগন ফল। এই ফলে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় খনিজ উপাদান থাকে। বিশেষ করে হাড়ের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়াম ও পটাশিয়ামের খুব ভালো উৎস হলো ড্রাগন ফল

জেনে নিন খালি পায়ে হাঁটলে কি কি উপকার হয়
ডেউয়া ফলের স্বাস্থ্য উপকারিতা
তেলাকুচা গাছের গুনাগুন
পিপুল গাছের উপকারিতা
বনচাঁড়াল গাছের উপকারিতা
নটে শাকের উপকারিতা
পুরুষদের জন্য সেরা ১০টি পারফিউম
ডিমের উপকারিতা ও অপকারিতা
ধূমপান কেন এবং কীভাবে ছাড়বেন? - Why and how to quit smoking?
শিশুর চঞ্চলতা কি এডিএইচডি - Is ADHD in children hyperactive?