পিরিয়ডের রক্তের রং জানান দেবে স্বাস্থ্যের অবস্থা

পিরিয়ডের রক্তের রং জানান দেবে স্বাস্থ্যের অবস্থা

নারীদের জন্য প্রতি মাসে পিরিয়ড হওয়া স্বাভাবিক প্রাকৃতিক ঘটনা। এই পিরিয়ডের বৈশিষ্ট্য, স্থায়ীত্ব, রং বিভিন্ন জনের বিভিন্ন রকমের হয়। এই রঙের ভিন্নতা কেনো হয় বা রং দেখে কী চিহ্নিত করা যায় তা কী আমরা জানি? অনেক গবেষণাতেই দেখা গেছে পিরিয়ডের রং একজন নারীর শরীরের অনেক অজানা বিষয় সম্পর্কে তথ্য দিতে পারে।

একজন নারীর জীবনে বেশ গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে পিরিয়ড বা ঋতুস্রাব। প্রতিমাসে একটি নির্দিষ্ট সময় রক্তস্রাব হয়ে থাকে। পেটের ভয়াবহ যন্ত্রণা, হেভি ফ্লো, মুড সুইং— সবকিছু মিলিয়ে এ সময়ে নারীরা একটু বিরক্তই থাকেন বলা চলে।

কখনো কি পিরিয়ডের রক্তের রং খেয়াল করেছেন? হয়তো বলবেন, রক্তের রং লাল হবে এটাই তো স্বাভাবিক। কিন্তু লালের মধ্যেও রয়েছে ভিন্নতা। আর এই ভিন্ন রঙই জানান দেবে আপনার স্বাস্থ্যের বর্তমান অবস্থা।

শরীরে কোনো জটিল রোগ বাসা বেধে বসে আছে কিনা তাও নির্ণয় করা যায় রক্তের রং দেখে। তাই তো প্রতিটি মহিলারই পিরিয়ডের রক্তের রং দেখে সে সম্পর্কে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। আমরা জেনে নেই কোন ধরণের পিরিয়ডের রং কোন ধরণের সমস্যা নির্দেশ করে।

ক্র‌্যানবেরির মতো লাল

ক্র‌্যানবেরি জুসের মতো লাল রং স্বাভাবিক অবস্থা নির্দেশ করে। এটা একদম পিরিয়ডের যথার্থ অবস্থা। রক্তের রং যদি উজ্জ্বল লাল রঙের হয় তাহলে বুঝতে হবে শরীরে কোনো সমস্যা নেই।

গোলাপি

যদি পিরিয়ডের প্রথম দিন এই রঙের রক্তপাত হয় তা হলে বুঝতে হবে কিছু সাধারণ ফ্লুইড মিশে রয়েছে। যা একেবারেই স্বাভাবিক। যদি দুটো সাইকেলের মাঝে এই রঙের রক্তপাত হয় তা হলে তা প্রেগন্যান্সির লক্ষণ হতে পারে। শরীরে হরমোনের মাত্রা তারতম্যের কারণে এমনটা হতে পারে।

ফ্যাকাশে লাল

ফ্যাকাশে লাল রঙের রক্তপাত সুস্থতার লক্ষণ। তবে যদি ৮ দিনের বেশি আপনার এই রঙের রক্তপাত হয় তা হলে থাইরয়েড বা পিটুইটারি গ্রন্থির কোনও সমস্যা হয়েছে কিনা অবশ্যই পরীক্ষা করিয়ে নিন।

গাঢ় লাল

ব্লাড ক্লটের সঙ্গে গাঢ় লাল রক্ত সুস্থ জরায়ুর লক্ষণ। কিন্তু যদি থকথকে গাঢ় লাল রক্তপাত টানা বেশ কিছুদিন ধরে চলে তা হলে হতে পারে আপনার ফাইব্রয়েডের সমস্যা হয়েছে।

কমলা-লাল বা হলদেটে

যদি আপনার পিরিয়ডের রক্তের রং এ রকম হয় তা হলে সাবধান হয়ে যান। সার্ভাইক্যাল বা ভ্যাজাইনাল ইনফেকশনের কারণে এ রকম হয়ে থাকে।

ধূসর লাল

কোন সেক্সচুয়াল ট্রান্সমিটেড অসুখে আক্রান্ত হলে সাধারণত রক্তের রং ধূসর হয়ে যায়। সেই সঙ্গে রক্ত থেকে বাজে গন্ধও বের হয়।

পানির মতো রং

রক্তের রং একদম হালকা পানির মতো হলে বুঝতে হবে শরীরে পুষ্টির ঘাটতি রয়েছে। দীর্ঘস্থায়ী অ্যানিমিয়ায় আক্রান্ত হলে মূলত পিরিয়ডের রং এমন হয়। তাই পরপর ২ থেকে ৩ বারের বেশি এমন হলে চিকিৎসকের পরামর্শ নিন। 

খয়েরি বা কালচে লাল

খুব গাঢ় রঙের রক্ত দেখলে অনেকেই ভয় পেয়ে যান। কিন্তু এতে ভয় পাওয়ার কিছু নেই। আগের সাইকেল বা এই সাইকেলের কিছু জমে থাকা রক্তের কারণে পিরিয়ডের রং এমনটা হতে পারে।

ভারতের সেরা টেস্ট টিউব বেবি হাসপাতাল-Top IVF hospitals in India
গর্ভপাতের ঝুঁকি কাদের বেশি - Who is at higher risk of miscarriage?
সঠিকভাবে ব্লাড প্রেসার মাপার নিয়ম
সিনকারা সিরাপ এর উপকারিতা
এলকুলি সিরাপ এর উপকারিতা
হামদর্দ এর ঔষধ সমূহ-Hamdard's medicines
পেট ব্যাথা কমানোর উপায় - - Ways to reduce stomach pain -
শীতকালে শিশুর যেসব রোগ বাড়ে - Children's diseases that increase in winter
দাঁতের রোগ ও আধুনিক চিকিৎসা পদ্ধতি - Dental diseases and modern treatment methods
শীতকালীন বিভিন্ন রোগ ও করণীয় - Various winter diseases and what to do