সিনকারা সিরাপ এর উপকারিতা
Sincara Syrup

Benefits of Sincara Syrup

সিনকারা সিরাপ এর উপকারিতা

সিনকারা সিরাপ 

সিনকারা সিরাপটি হামদর্দ গ্রুপের একটি পণ্য। সিনকারাতে আছে বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ গাছ-গাছড়ার নির্যাস। যা হাজারো বছর ধরে শক্তির যোগান দান করে, উদ্দীপনা এবং স্নায়ু ও পেশীর বলবর্ধক হিসেবে প্রচুর ব্যবহৃত হয় এবং বর্ত মানেও ব্যবহার হয়ে আসছে। সিনকারা সম্পূর্ণ গাছ-গাছড়া দ্বারা তৈরী করা হয়। যা দ্রুত রক্তের সাথে মিশে দেহের বিভিন্ন অঙ্গের কোষে পৌঁছে যাওয়ার ক্ষমতা রাখে। সিনকারা সিরাপ বৈজ্ঞানিকভাবে প্রমাণিত করে তার পরে বাজারজাত করা হয়েছে।সিনকারা পরিবারের সকলের জন্য সব ঋতুতে একটি আদর্শক শক্তিবর্ধক ওষুধ হিসাবে সেবন করা যায়।

সিনকারা সিরাপ এর উপকারিতা

১। পরিশ্র্রম সাধ্য ব্যায়ামঃ সিনকারা খেলাধুলা ও ব্যায়াম পরবর্তী শরীরের প্রয়োজনীয় পুষ্টি উপাদান যোগান দেয়। অধিকন্তু সিনকারা বাড়তি শর্করার যোগান দেয় যা সংগৃহিত শক্তি হিসেবে শরীরে জমা থাকে, পরিশ্রম ও ব্যায়ামের সময় শরীর তা ব্যবহার করে। দৌড়বিদ, দীর্ঘলম্ফবিদ, সাতারু, দীর্ঘ দূরত্বের দৌড়বিদ, ভাড় উত্তোলক, হকি, ফুটবল, ক্রিকেট প্রভৃতি খেলোয়ারের জন্য সিনকারা অবশ্যই প্রয়োজন।

২। মানসিক চাপ ও দূর্বল অবস্থাঃ সিনকারা বিপাক ক্রিয়াকে তাৎক্ষণিকভাবে উন্নত করে এবং শারিরীক ও মানসিক শক্তি বৃদ্ধি করে। এর উচ্চ ক্যালরির মান খাবারে রুচি বাড়ায়, দেহে পুষ্টি উপাদান সরবরাহ করে। অবশ্যই মনে রাখতে হবে যে, মানসিক চাপ ও দূর্বলতার চিকিৎসার জন্য সিনকারা বিশেষভাবে তৈরী করা হয়।

৩। ভিটামিন ঘাটতিঃ সিনকারা শিশু, বয়স্ক, বৃদ্ধ সহ সকলের ভিটামিন ঘাটতি জনিত রোগ প্রতিরোধ হিসেবে কাজ করে। এটা সব বয়সী লোকের জন্য প্রয়োজন। বিশেষ করে, কেউ যখন অপুষ্টিকর খাদ্যাভাসে অভ্যস্ত হয়ে যায়, তার জন্য সিনকারা আবশ্যক।

৪। রোগ মুক্তির সময়ঃ সংক্রামক ব্যাধি হতে রোগ মুক্তির পর স্বাস্থ্যের দ্রুত উন্নতির সময়, অস্ত্রোপচার ও শিশু জন্মের পর সিনকারা ব্যবহার খুবই ফলপ্রদ।

৫। ক্ষুধামান্দ্যঃ ক্ষুধামান্দ্য দূর ও স্বাচ্ছন্দ বোধের জন্য টনিক হিসেবে সিনকারা ব্যবহার করার পরামর্শ দেয়া হয়। ইহা অত্যাধিক শক্তি যোগায়, সহনশীলতা বৃদ্ধি করে, শারিরীক দক্ষতা ও ক্ষুধা বৃদ্ধি করে।

৬। সংক্রমণ প্রতিরোধকঃ সিনকারা দেহের কোষ-কলার গঠন ও কার্যকারিতার উন্নতি ঘটায় এবং রোগ সংক্রমণ প্রতিরোধ করে।

৭। গর্ভকালীনঃ গর্ভকালীন সময়ে সিনকারা খুবই কার্যকারি ভূমিকা রাখে। ইহা শরীরে ভিটামিন সঞ্চিত রাখে এবং দূর্বলতার সময় ভিটামিনের অভাব পূরণ করে। ইহা গর্ভকালীন ও স্তন্য দানের সময়ে ভিটামিনের বাড়তি চাহিদা পূরণ করে।

৮। মানসিক কার্যক্ষমতাঃ বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে যে, সিনকারা ছাত্রদের মানসিক কার্যক্ষমতা বৃদ্ধি করে। ইহা দেহে অণু পুষ্টি (মাইক্রোনিউট্রিয়েন্ট) যোগায় যা মস্তিষ্কের সুসংগঠিত কার্যক্ষমতার জন্য আবশ্যক।

৯। দেহের ওজন হ্রাস প্রতিরোধঃ সব বয়সী লোকের ওজন হ্রাস প্রতিরোধের জন্য সিনকারা ব্যবহার করতে বিশেষ ভাবে পরামর্শ দেয়া হয়।

১০। অদম্য মানসিক শক্তি বৃদ্ধিঃ সিনকারা মনঃসংযোগ ক্ষমতা এবং পরিশ্রম করার ক্ষমতা বৃদ্ধি করে, ফলে শরীরের স্বাভাবিক অবস্থার উন্নতি হয়।

১১। স্নায়ু দূর্বল্য ও অবসাদঃ ক্ষুধামান্দ্য, স্নায়ু দূর্বল্য ও অবসাদ এর কারণে বাড়তি উদ্দীপনা এবং শক্তির সন্নিবেশ প্রয়োজন, সিনকারা সেসব অবস্থায় স্বাচ্ছন্দ্য ও মানসিক শক্তি বৃদ্ধি করে। ইহা ক্ষুধা হীনতা, মানসিক ও শারীরিক অবসাদ দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে।

১২। স্বল্প পুষ্টিহীনতাঃ শিশু ও প্রাপ্ত বয়স্কদের পুষ্টিহীনতা প্রতিরোধে সিনকারা খুবই কার্যকরী। যেসকল শিশু ও প্রাপ্ত বয়স্কদের মধ্যে মানসিক উদাসীনতা, কাজের মধ্যে ঝিমিয়ে পড়া, কর্ম শক্তির অভাব,. অলসতা এবং সংক্রমণ প্রবণতা দেখা দেয় তাদের জন্য সিনকারা অত্যন্ত কার্যকরী।

১৩। অতিরিক্ত বিপাকঃ অতিরিক্ত বিপাকজনিত বিভিন্ন সমস্যা যেমন – জ্বর, মাংস পেশীর অতিরিক্ত তৎপরতা, পুরাতন ডায়রিয়া ও আমাশয় রোগের ক্ষেত্রে সিনকারা খুবই কার্যকর।

১৪। অ্যান্টিবায়োটিকের কারণে ভিটামিনের ঘাটতিঃ অ্যান্টিবায়োটিকের ক্ষতিকর প্রভাবে অভ্যন্তরীণ ভিটামিন সংশ্লেষণে যে ঘাটতি দেখা দেয় সিনকারা তার প্রতিষেধক হিসেবে কাজ করে।

১৫। স্নায়ুচাপ ও তীব্র অসুস্থ্যতাঃ শ্বাসকষ্ট ও তীব্র অসুস্থ্য শরীরে নানারকম রাসায়নিক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। তখন আবশ্যকীয় পুষ্টির সম্পূরক অপরিহার্য হয়ে ওঠে। আর এ অবস্থায় সিনকারা খুবই গুরুত্বপূর্ণ সম্পূরক হিসেবে কাজ করে।

১৬। পুষ্টি থেরাপিঃ ক্লিনিক্যাল গবেষণা ও অভিজ্ঞতায় দেখা যায় যে, পুষ্টি থেরাপিতে সিনকারা অত্যন্ত কার্যকরী। যেমন – সংক্রামক রোগ, আর্থাইট্রিস, লিভারের রোগ, পরিপাকের গোলযোগ, অনু পুষ্টি শোষণে ত্রুটিযুক্ত সমস্যা, ক্ষয়রোগ, স্নায়ুরোগ, অস্ত্রোপচারের পূর্ব ও পরের অবস্থা, ত্বক এবং পাকস্থলী ও আন্ত্রিক রোগ ইত্যাদিতে সিনকারা কার্যকর।

সিনকারা সিরাপ এর অপকারিতা

তেমন একটা ক্ষতি না, তবে এতে কিছু পরিমান স্টোরয়েড থাকতে পারে, যা অতিরিক্ত খেলে কিডনীর ক্ষতি হতে পারে।

উপাদান

প্রতি ৫ মিলি সিরাপে আছে (জলীয় নির্যাস আকারে)- Daucus carota (গাজর) ২০০ মিগ্রা, Emblica officinalis (আমলকী)১০০ মিগ্রা, Aquilaria agallocha (আগর) ৫০ মিগ্রা, Amomum subulatum (বড় এলাচ) ৫০ মিগ্রা, Coriandrum sativum (ধনিয়া) ৫০ মিগ্রা, Cyperus rotundus (নাগরমুথা) ৫০ মিগ্রা, Elettaria cardamomum (ছোট এলাচ) ৫০ মিগ্রা, Eugenia caryophyllus (লবঙ্গ) ৫০ মিগ্রা, Nardostachys jatamansi (জটামাংসী) ৫০ মিগ্রা, Zingiber zerumbet (একাঙ্গি) ৫০ মিগ্রা, Cinnamomum zeylanicum (দারচিনি) ৫০ মিগ্রা, Rosa damascena (গোলাপ) ৫০ মিগ্রা, Santalum album (শ্বেত চন্দন) ৫০ মিগ্রা, Ocimum sanctum (তুলসী) ৫০ মিগ্রা এবং Usnea longissima (শৈলজ) ৫০ মিগ্রা।

নির্দেশনা

সাধারণ দুর্বলতা, রোগ আরোগ্যকালীন দুর্বলতা, স্নায়বিক দুর্বলতা, মেধা ও স্মৃতিশক্তি হ্রাস, অপুষ্টি, মাতৃদুগ্ধ নিঃসরন হ্রাস, পাকস্থলী ও লিভারের দুর্বলতা, রক্তাল্পতা, অবসাদ, ভিটামিন এ ও সি এর ঘাটতি।

সেবনবিধি

প্রাপ্ত বয়স্ক: ৬ চা চামচ (৩০ মিলি) দৈনিক ২ বার সেব্য।

অপ্রাপ্ত বয়স্ক: ২ চা চামচ (১০ মিলি) দৈনিক ২ বার অথবা রেজিস্টার্ড রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

শিশুদের মেধা ও স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য ৬ চা চামচ দৈনিক ২ বার সেবনে অত্যন্ত কার্যকরী ফলাফল পাওয়া যায়।

সিনকারা সিরাপ এর মূল্য

৪৫০ মিলির দাম ২০০ টাকা।

১০০ মিলির দাম ৬০ টাকা।

সিনকারা সিরাপ খাওয়ার নিয়ম

সিনকারা একটি ওভার দ্যা কাউন্টার ওষুধ। প্যাকেট হতে প্রাপ্ত নির্দেশিকা অনুযায়ী অথবা ডাক্তারের পরামর্শ মোতাবেক সিনকারা সিরাপ খেতে হবে। 

সিনকারা সিরাপ খেলে কত দিনে মোটা হওয়া যায় 

সিনকারা সিরাপ খেলে মোটা হওয়া যায় সেটা একটা ভুল ধারণা। কিন্তু আপনার ওজন যদি কমে যেতে থাকে সেক্ষেত্রে সিনকারা খেতে পারেন। সিনকারাকে মোটা হওয়ার ওষুধ মনে করা একটা ভুল ধারণা। 

ভারতের সেরা টেস্ট টিউব বেবি হাসপাতাল-Top IVF hospitals in India
হস্তমৈথুন  ছাড়বেন কিভাবে ?
পানিশূন্যতায় নারীস্বাস্থ্যের যেসব সমস্যা হয় - Women's health problems due to dehydration
পর্ন মুভি দেখার ক্ষতিকর দিক
দাদের ঘরোয়া চিকিৎসা
পিল খাওয়া বন্ধ করলে যেসব সমস্যা দেখা দেয়
বীর্য গাড় করার ১০ টি সহজ উপায়
গাড়িতে বমি ভাব দূর করার উপায় - Ways to cure car sickness
পায়োরিয়া রোগের ঘরোয়া চিকিৎসা - Home Remedies for Pyorrhea
বুকের ব্যথা দূর করার উপায় - Ways to get rid of chest pain