পিল খাওয়া বন্ধ করলে যেসব সমস্যা দেখা দেয়

পিল খাওয়া বন্ধ করলে যেসব সমস্যা দেখা দেয়

গর্ভধারণ থেকে নিরাপদে থাকতে জন্মনিয়ন্ত্রণ পিলকে অনেক নারী নিরাপদ পদ্ধতি মনে করে থাকে। অনেক সময় দেখা যায়, ডাক্তারের পরামর্শে মহিলারা পিল গ্রহণ করেন আবার পিল খাওয়া বন্ধ করে দিলে বিভিন্ন শারীরিক পরিবর্তন দেখা দেয়। অনেক নারী চিন্তায় পড়ে যান। বুঝে উঠতে পারে না কি করবেন।যদি বেশি সমস্যা হয় এবং আপনার স্বাভাবিক চলাফেরা ব্যাহত হয় তবে আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন। 

অতিরিক্ত পিরিয়ড ও ব্যথা

অনেক নারী ডাক্তারের পরামর্শ অনুযায়ী পিল খেয়ে থাকেন আবার পিল খাওয়া ছেড়ে দেন।হঠাৎ পিল খাওয়া ছেড়ে দিলে অতিরিক্ত পিরিয়ড হওয়াসহ তলপেটে ব্যথা হতে পারে।  

ওজন পরিবর্তন

হঠাৎ পিল খাওয়া ছেড়ে দিলে অনেক নারী আছেন যাদের ওজন কমতে পারে, অনেকে বাড়তেও পারে আবার একই রকম থাকতে পারে।পিল গ্রহণের সময় বিভিন্ন কারণে ওজন বাড়তে পারে। অন্যতম কারণ হলো খাদ্যাভ্যাস বা শরীরে পানি ধারণ করা অথবা বাড়ন্ত বয়সে পিল খাওয়া শুরু করা। তবে পিল খাওয়া ছেড়ে দিলে ওজন কমার কারণ হচ্ছে পানি। শরীরে পানি ধারণের পরিমাণ কমে যায় বলে মনে হয় ওজন কমে যায়।

স্তনের আকার হ্রাস

পিল খাওয়ার সময় অনেক নারীদের স্তনের আকার বড় হয়ে যেতে পারে।আবার পিল খাওয়া ছেড়ে দিলে স্তন আবার আগের আকারে ফিরে যেতে পারে। তবে প্রক্রিয়াটা খুব কম নারীদের ক্ষেত্রেই হয়।

হতে পারে ফুসকুড়ি

পিল খাওয়া শুরু করার পর অনেকের ফুসকুড়ি বা ব্রন হওয়া বন্ধ হয়ে যায়। তবে পিল বন্ধ করে দিলে আবার সেগুলো ফিরে আসতে পারে।

অন্তঃসত্ত্বা হওয়া

পিল খাওয়া বন্ধ করলে দ্রুত গর্ভধারণের সম্ভাবনা বাড়ে। যদি অন্য কোনো নিরধক ব্যবহার করা না হয়।

অতিরিক্ত সাদা স্রাব

ডা. ডোয়্যাক জানান, পিলের কাজ হচ্ছে শরীরে ডিম্বাণু তৈরি প্রক্রিয়া বন্ধ রাখা। তাই পিল খাওয়ার ফলে স্বাভাবিকভাবেই শরীরের গ্রন্থি থেকে রসক্ষরণ ঘটানোর প্রক্রিয়া কমে থাকে। আর পিল ছেড়ে দিলে এই প্রক্রিয়া কার্যকর হয়ে যায়, আর মাসের বিশেষ সময়ে বিশেষ জায়গায় আদ্রতার পরিমাণ বাড়ে।

যৌনাকাঙ্ক্ষা বৃদ্ধি

যদিও খুব কম মহিলার ক্ষেত্রেই ব্যাপারটা ঘটে, তবে অনেকেই অভিযোগ করেন যে, পিল খাওয়া শুরু করার পর থেকে যৌনাকাঙ্ক্ষা কমে গেছে।

পিল যেহেতু ডিম্বাণু উৎপাদন ক্ষমতা বন্ধ রাখে সে কারণে এই আকাঙ্ক্ষা কম হতেও পারে। অনেকের যোনিতে শুষ্কভাব অনুভূত হতে পরে। তাই পিল খাওয়া ছেড়ে দিলে শরীরে আবার ডিম্বাণু উৎপাদন শুরু হওয়ার পাশাপাশি যৌনাকাঙ্ক্ষা বাড়তে পারে । তবে এটা খুব কম সংখ্যাক মহিলার ক্ষেত্রেই ঘটে।

বাংলাদেশে টেস্টটিউব বেবি ও এর ব্যয় - Test tube baby in Bangladesh and its cost
শারীরিক দুর্বলতা কাটানোর ঘরোয়া উপায়
বাংলাদেশের সেরা নিউরোলজিস্ট ডাক্তার
পর্ন মুভি দেখার ক্ষতিকর দিক
আমাশয় রোগের কারণ ও প্রতিকার
পাইলসের কার্যকরী ঘরোয়া সমাধান
জিনসেং এর উপকারিতা
পায়ের তলায় ব্যথা হলে কি করতে হবে - What to do if the sole of the foot hurts
দীর্ঘক্ষন সহবাস করার ৫টি ঘরোয়া উপায় - 5 home remedies to make sex last longer
ব্রেস্ট টাইট করার ক্রিম - Breast tightening cream