হার্ট দুর্বল কি না, বুঝবেন যেসব লক্ষণে - Heart is weak or not, understand the symptoms

হার্ট দুর্বল কি না, বুঝবেন যেসব লক্ষণে - Heart is weak or not, understand the symptoms

আমাদের দেশে হার্টের সমস্যা একটি কমন সমস্যা। যত দিন যাচ্ছে তত হৃদরোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়ছে। বয়স্ক থেকে অল্প বয়সী প্রায় সব বয়সের মানুষের হার্টে সমস্যা দেখা দিতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই নিজের হার্টের সমস্যার দিকটি খেয়াল রাখতে হবে। সচেতন থাকতে হবে হার্টের দুর্বলতা সম্পর্কেও।

এজন্য সবারই জেনে রাখা উচিত ঠিক কোন কোন লক্ষণ দেখলে বুঝবেন যে আপনার হার্ট দুর্বল হয়ে পড়েছে ও দ্রুত চিকিৎসা নেওয়া জরুরি-

হৃদস্পন্দন বেড়ে বা কমে যাওয়া

হঠাৎ করেই হৃদস্পন্দন বেড়ে যাওয়ার ঘটনা কিন্তু মোটেও স্বাভাবিক নয়। পালস রেট ৬০-১০০ এর মধ্যে থাকাটা স্বাভাবিক। তবে এর কমবেশি হলেই বুঝবেন আপনার হৃদযন্ত্র ঠিকমতো কাজ করছে না। প্রায়িই এ সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

দুর্বলতা

সারাদিন কাজ করার পর ক্লান্তি আসতেই পারে। কিন্তু কোনো কাজ না করেই ক্লান্তি দেখা দিলে বুঝতে হবে হার্টে কোনো না কোনো সমস্যা অবশ্যই হচ্ছে। আসলে সারা দেহে অক্সিজেন সমৃদ্ধ রক্তকে পাম্প করে পৌঁছে দেয় হার্ট। এবার হার্ট দুর্বল হয়ে গেলে কিন্তু রক্ত ঠিকমতো সারা দেহে পৌঁছায় না। তখন দুর্বলতা, ক্লান্তি দেখা দেওয়াটাই স্বাভাবিক।

বুকে ব্যথা

প্রায়ই বুকে ব্যথার লক্ষণকে বেশিরভাগ মানুষই অ্যাসিডিটি ভেবে ভুল করেন। তবে বুকে ব্যথার সমস্যা নিয়ে হেলাফেলা করা ঠিক নয়। কারণ এটি হতে পারে হৃদরোগের অন্যতম কারণ। প্রায়ই বুকে ব্যথা হলে অবহেলা করবেন না।

শ্বাসকষ্টজনিত সমস্যা

করোনা থেকে সেরে ওঠার পরও শ্বাসকষ্ট দেখা দিতে পারে। এমনকী এ সমস্যা চলতে পারে অনেকদিন। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এ বিষয়ে সচেতন হতে হবে। এক্ষেত্রে শ্বাসকষ্টজনিত সমস্যা দূর করতে চাইলে অবশ্যই এ বিষয়গুলোর দিকে নজর রাখতে হবে।

শরীরে বিভিন্ন স্থানে ব্যথা

ঘাড়, চোয়াল, গলা, উপরের পেট বা পিঠে ব্যথা, মাথা ঘোরা কিংবা অজ্ঞান হয়ে যাওয়ার লক্ষণও কিন্তু হৃদরোগের ইঙ্গিত দেয়। সাধারণ হলেও শারীরিক এসব সমস্যা কখনো উপেক্ষা করবেন না।

সূত্র: মায়োক্লিনিক

আক্কেল দাঁত কি ? আক্কেল দাঁত হলে কি করবেন?
দাঁতের হলুদ দাগ দূর করার ঘরোয়া উপায় - Home remedies to remove yellow stains on teeth
দাদের ঘরোয়া চিকিৎসা
জরায়ু নিচে নেমে যাওয়ার কারন চিকিৎসা ও প্রতিকার
পিল খেতে ভুলে গেলে কি করবেন
আমলকির সিরাপের উপকারিতা
স্ত্রীর পিরিয়ডের সময় স্বামীর করণীয়
বাচ্চাদের পেট ব্যাথা কমানোর উপায় - Ways to relieve stomach ache in children
পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর উপায় - Ways to reduce leg muscle pain
আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা- home treatment for dysentery