বাংলাদেশে টেস্টটিউব বেবি ও এর ব্যয় - Test tube baby in Bangladesh and its cost
Test tube baby in Bangladesh

বাংলাদেশে টেস্টটিউব বেবি ও এর ব্যয়

টেস্টটিউব বেবি হচ্ছে বন্ধ্যাত্বের চিকিৎসায় সর্বজনস্বীকৃত একটি পদ্ধতি। এ পদ্ধতির বিভিন্ন কৌশল রয়েছে। এ কৌশলের একটি হচ্ছে আইভিএফ। ইন-ভিট্রো ফার্টিলাইজেশন পদ্ধতিকে সংক্ষেপে বলে আইভিএফ। এ পদ্ধতিতে আমাদের দেশে প্রথম টেস্টটিউব বেবির জন্ম হয়। ‘ইন-ভিট্রো’ শব্দটি লাতিন ভাষা থেকে নেওয়া। এর অর্থ কাঁচের মধ্যে। অর্থাৎ সোজা বাংলায় ‘ইন-ভিট্রো ফার্টিলাইজেশন’ বলতে বোঝায় দেহের বাইরে নিষিক্তকরণ।

টেস্টটিউব বেবি সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি

টেস্টটিউবে গর্ভ সঞ্চার করে তা মানব জরায়ুতে স্থাপন করা ইসলাম অবৈধ মনে করে না। তবে ইসলাম এ ক্ষেত্রে সে সন্তানকে বৈধ সন্তান বলে স্বীকৃতি দানের জন্য নিম্নোক্ত শর্তগুলো আরোপ করে।

১. বীর্য ও ডিম্বাণু অবশ্যই স্বামী ও স্ত্রীর কাছ থেকে সংগ্রহ করতে হবে, অন্য কোনো পুরুষ ও নারীর কাছ থেকে বীর্য ও ডিম্বাণু সংগ্রহ করে তা দ্বারা গর্ভ সঞ্চার করা যাবে না।

২. টেস্টটিউবে সঞ্চারিত ভ্রূণ অবশ্যই স্ত্রীর জরায়ুতে স্থাপন করতে হবে, অন্য কোনো মহিলার জরায়ুতে তা স্থাপন করা যাবে না।

৩. স্বামীর বীর্য ও স্ত্রীর ডিম্বাণু নিয়ে টেস্টটিউবে গর্ভ সঞ্চারের বিষয়টি অবশ্যই স্বামীর জীবদ্দশায় হতে হবে। স্বামীর মৃত্যুর পর বীর্যব্যাংকে রক্ষিত তার বীর্য দ্বারা কিছুতেই গর্ভ সঞ্চার করা যাবে না।

আরো পড়ুন: ভারতের সেরা টেস্ট টিউব বেবি হাসপাতাল

টেস্টটিউব বেবি নিতে খরচ কত হয়

টেস্টটিউব বেবি একটি ব‍্যয়ব‍হুল চিকিৎসা পদ্ধতি। দেশভেদে এর খরচও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তাছাড়া এক এক জনের সমস্যা এক একধরণের হওয়ার জন‍্য এক একজনের চিকিৎসার ধরণও মোটামুটি ভিন্ন হয়ে থাকে।

বাংলাদেশে এর জন‍্য দুই থেকে তিন লাখ টাকার মতো খরচ হতে পারে। এর থেকে সামান‍্য কম বা বেশীও হতে পারে তা চিকিৎসার উপর নির্ভর করে।

ইউরোপীয় দেশগুলোতে টেস্টটিউব বেবির খরচ বাংলাদেশী টাকায় প্রায় ৮-১০ লক্ষ টাকা।

আমেরিকায় এই খরচ প্রায় ১০-১২লক্ষ টাকা।