দাঁতে ব্যথা কমানোর উপায় - Ways to reduce toothache
Ways to reduce toothache

দাঁতে পোকা দূর করার ১৫ টি ঘরোয়া উপায়

দাঁত ব্যথা একটি প্রচলিত সমস্যা। শেষে এটি হালকা বেদনাদায়ক থেকে শুরু করে তীব্র বেদনাদায়কও হতে পারে, ফলে দাঁতসহ চোয়ালের আশেপাশের অংশ জুড়ে প্রচণ্ড ব্যথা হয়ে থাকে, যাকে সাধারণত বলা হয় Throbbing Pain।

দাঁতের ব্যথার কয়েকটি সাধারণ কারণ হচ্ছে ক্যাভিটি, ইনফেকশন, দাঁতের গোড়া বেড়িয়ে পড়া, ভাঙ্গা কিংবা চিড়যুক্ত দাঁত, মাড়ির সমস্যা কিংবা চোয়ালের জয়েন্ট ডিসঅর্ডার। দাঁতে ব্যথা হলে দেরি না করে ডেনটিস্টের পরামর্শ নিন। তার আগে দাঁতের ব্যথাকে কিছুটা নিয়ন্ত্রণে রাখতে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন।

১.গোলমরিচের গুঁড়া ও লবণ

সমপরিমাণ কালো গোলমরিচের গুঁড়া আর লবণ নিন। সামান্য পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। আক্রান্ত স্থানে কিছুক্ষণের জন্য এই পেস্টটি লাগিয়ে রাখুন। এভাবে কিছুদিন নিয়মিত করতে পারেন। এই মিশ্রনটি সেনসিটিভ দাঁতের জন্য বেশ উপকারী, কেননা এরা উভয়ই Antibacterial, Anti- inflammatory এবং  Analgesic গুণাগুণসমৃদ্ধ।

২.পিপারমিন্ট টি ব্যাগ

তুলসি পাতা সংবেদনশীল মাড়ির ব্যথা কমাতে সাহায্য করে। একটি ব্যবহৃত পিপারমিন্ট টি ব্যাগ নিন এবং এটি ঠান্ডা হতে দিন। এই টি ব্যাগটি আক্রান্ত স্থানে প্রয়োগ করুন। টি ব্যাগটি কিছুটা গরম থাকা অবস্থায়ও ব্যবহার করতে পারেন। আবার টি ব্যাগটি ফ্রিজে রেখে বরফ ঠান্ডা করেও নিতে পারেন।

৩.রসুন

রসুনের পেস্ট তৈরি করে তা দাঁতের গোড়াতে লাগান। একটু ঘেন্না বা গন্ধ লাগলেও এটি খুব কার্যকরী। রসুনের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান, যা ব্যথা কমাতে কার্যকর। একটি রসুনের কোয়া থেঁতলে নিন। এবার তাতে সামান্য নুন মেশান। ব্যথার জায়গায় লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর দাঁত মেজে নিলেই গন্ধ চলে যাবে।

৪.পেয়ারা পাতা

পেয়ারা পাতার রস দাঁতের জন্য উপকারী। পেঁয়ারা পাতা ভালো করে ধুয়ে চিবোতে পারেন। অথবা পেয়ারা পাতা গরম জলে ফুটিয়ে নিন। তারপর সেই জল দিয়ে কুলকুচি করুন। এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ক্ষত সারিয়ে তোলে ও অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান মুখের ভিতরে থাকা রোগ জীবাণু নাশ করে।

৫.লবঙ্গ

যুগে যুগে দাঁত ব্যথার চিকিৎসার জন্য লবঙ্গ ব্যবহৃত হয়ে আসছে। লবঙ্গ তেল কার্যকরীভাবে ব্যথা দূর করতে পারে এবং প্রদাহ হ্রাস করতে পারে। তেলটিতে ইউজেনল রয়েছে যা প্রাকৃতিক অ্যান্টিসেপটিক।

আপনি একটি তুলোর মাধ্যমে কয়েক ফোঁটা লবঙ্গ তেল লাগিয়ে আক্রান্ত জায়গায় প্রয়োগ করতে পারেন। ব্যবহারের আগে লবঙ্গ তেলের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে পাতলা করে নিন। পানির সঙ্গে দু’-এক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়েও মুখ ধোয়ার কাজে ব্যবহার করতে পারেন।

৬.হাইড্রোজেন পারক্সাইড

হাইড্রোজেন পারক্সাইড পানির সঙ্গে মিশিয়ে সাথে ধুয়ে ফেললে ব্যথা এবং প্রদাহ থেকে মুক্তি পেতে পারেন। এটি ব্যাকটেরিয়া হত্যা করে, দাঁতের ক্ষয় হ্রাস করে এবং মাড়ির রক্তপাত নিরাময় করে। হাইড্রোজেন পারক্সাইড পাতলা করতে ভুলবেন না। পানির সাথে ৩ শতাংশ হাইড্রোজেন পারক্সাইড মেশান এবং এটি মাউথওয়াশ হিসাবে ব্যবহার করুন। খেয়াল রাখবেন, এটি যেন কোনোভাবেই গিলে না ফেলেন।

৭.আলু

আমার আপনার রান্না ঘর আলো করে থাকা সাধের আলু হতে পারে আপনার দাঁতের সমস্যায় দারুণ কার্যকরী। আলু কেটে দাঁতে লাগান। দেখবেন ম্যাজিকের মতো কাজ করেছে। কমেছে ব্যথা।

৮.লবণ-পানি

দাঁতের ব্যথা দূর করার একটি সহজ ও কার্যকরী উপায় হলো লবণ-পানি দিয়ে গার্গল করা। দাঁতের ব্যথা দূর করতে এটি পরিচিত একটি উপায়। হালকা গরম পানির সঙ্গে সামান্য লবণ মিশিয়ে গার্গল করুন। দিনে ২-৩ বার এভাবে ব্যবহার করুন। এতে উপকার পাবেন।

৯.পেঁয়াজ

রান্নার কাজে ব্যবহৃত পেঁয়াজ আপনাকে মুক্তি দিতে পারে দাঁতের ব্যথা থেকেও। এতে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ যা মুখের ব্যাকটেরিয়ার ওপর কার্যকরী। দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় হিসেবে ব্যবহার করতে পারেন পেঁয়াজ। দাঁতের ব্যথায় ভুগলে আক্রান্ত স্থানে পেঁয়াজের টুকরা রেখে দিন কিছুক্ষণের জন্য। এতে ব্যথা কমে আসবে।

১০.পুদিনা পাতা

পুদিনা পাতায় রয়ে প্রদাহ কমানোর মতো উপাদান। এটি দাঁতের ব্যথা কমায় এবং সংবেদনশীল মাড়ি থেকে মুক্তি দেয়। দাঁতে ব্যথা হলে পেপারমিন্ট অয়েল ব্যবহার করুন অথবা দাঁতের উপর হালকা গরম পেপারমিন্ট টি ব্যাগ রেখে দিন। এতে দাঁতের ব্যথা কমে আসবে অনেকটাই।

১১.অ্যালোভেরা জেল

অ্যালোভেরায় থাকে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা দাঁতের জীবাণুকে নষ্ট করে দেয়। অ্যালোভেরা জেল নিয়ে ব্যথার জায়গায় লাগাতে পারেন।

১২.ভ্যানিলা এক্সট্রাক্ট

ভ্যানিলা এক্সট্রাক্ট ব্যবহারে দাঁতের ব্যথা নিয়ন্ত্রণের ক্ষেত্রে বহুল ব্যবহৃত একটি  পন্থা। একটি তুলার বল নিয়ে ভ্যানিলা এক্সট্রাক্টে ডুবিয়ে ব্যথাযুক্ত স্থানে লাগান। ফলাফল পেতে দিনে একাধিক বার লাগান। এতে ব্যথা অনেকটা সহনীয় পর্যায়ে চলে আসবে।

১৩.দূর্বার রস

দূর্বার রস দাঁতে ব্যথা কমাতে খুব উপকারী। দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে প্রতি দিন দূর্বার রস খেতে পারেন।

১৪.আইস কিউব

বরফের টুকরো ব্যথা কমাতে বেশ কার্যকর। বরফের টুকরো সুতি কাপড়ে পেঁচিয়ে দাঁতের ব্যথায় কয়েক মিনিট ধরে রাখুন। এতে অনেক ক্ষেত্রে ব্যথা বেড়ে যায়। তাই এটি বুঝে ব্যবহার করুন। 

১৫.আদা

এক টুকরো আদা কেটে নিন এবং যে দাঁতে ব্যথা করছে সে দাঁত দিয়ে চিবাতে থাকুন। যদি চিবাতে বেশি ব্যথা লাগে তাহলে অন্য পাশের দাঁত দিয়ে চিবিয়ে যে রস এবং আদার পেস্ট তৈরি হবে সেটা ওই আক্রান্ত দাঁতের কাছে নিয়ে যান। জিহ্বা দিয়ে একটু চেপে রাখুন দাঁতের কাছে। কিছুক্ষণের মাঝেই ব্যথা চলে যাবে।