রোজা রেখে মাথাব্যথা হলে যা করবেন - What to do if you have a headache after fasting
headache

রোজা রেখে মাথাব্যথার সমস্যা বাড়লে যা করবেন

রোজায় রাখলে বা ফাস্টিংয়ের সময় অনেকেরই মাথাব্যথার সমস্যা বেড়ে যায়। যদিও মাইগ্রেন, সাইনোসাইটিসসহ বেশ কিছু কারণে মাথাব্যথা হতে পারে। তবে রোজা রাখার কারণে কেন মাথাব্যথা হয় তা হয়তো অনেকেরই অজানা।

বিশেষজ্ঞদের মতে, মাথাব্যথার কয়েকটি ধরন আছে। এর মধ্যে অন্যতম দুটি হলো, টেনশনটাইপ হেপঅ্যাক ও মাইগ্রেন। সাধারণত ৯৫ ভাগ মানুষের এসব মাথাব্যথা হয়। আর পাঁচ ভাগ মানুষের অন্যান্য কারণে মাথাব্যথা হয়।

আরও পড়ুন:  রোজায় মুখে দুর্গন্ধ হওয়ার কারন ও প্রতিকার

যাদের আগে থেকে মাথাব্যথার রোগ আছে, দেখা যায় রোজা রাখার ফলে তা বেড়ে যেতে পারে। তবে যাদের মাথাব্যথার সমস্যা নেই, রোজার সময় তাদেরও মাথাব্যথা হতে পারে।

১৬ ঘণ্টারও অধিক সময় না খেয়ে থাকার ফলে মাথাব্যথা বাড়তে পারে। তবে এ ধরনের মাথাব্যথা আবার খাওয়ার পরপরই চলে যায়। উপবাস সংক্রান্ত মাথাব্যথা হালকা থেকে মাঝারি তীব্রতার হয়। এ ব্যথা কপাল থেকে শুরু হয়।

তবে যাদের মাইগ্রেনের সমস্যা আছে তাদের রোজায় মাথাব্যথা বাড়তে পারে। যদিও রোজা রাখার ফলে কেন মাথাব্যথা হয় সে বিষয়ে সুস্পষ্ট কোনো কারণ এখনো জানা যায়নি। তবে এ সময় মাথাব্যথা হওয়ার সম্ভাব্য কয়েকটি কারণ হলো-

আরও পড়ুন: রোজা রেখে ওজন কমানোর উপায়

রোজা রেখে মাথাব্যথা হলে যা করবেন

হাইপোগ্লাইসেমিয়া বা রক্তে শর্করার মাত্রা কমে আসলে মাথাব্যথা হতে পারে। রক্তে শর্করার ছোট পরিবর্তনও মস্তিষ্কের ব্যথা রিসেপ্টরকে প্রভাবিত করতে পারে। এতে রোজাদারদের মাথাব্যথা হয়। অনেক বিজ্ঞানী ব্লাড সুগার বাড়া বা কমে যাওয়াকে রোজার মাথাব্যথার কারণ মনে করেন না।

রোজায় রেখে দীর্ঘক্ষণ কিছু না খাওয়ার কারণে ক্যাফেইন গ্রহণ করা থেকে বিরত থাকেন সবাই। যা ক্যাফেইনে আসক্ত তারা তা গ্রহণ না করার ফলে মাথাব্যথা হতে পারে।

আবার রোজা রাখার ফলে দীর্ঘসময় শরীরে পানি প্রবেশ করে না, ফলে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়েও মাথাব্যথা হতে পারে। মানসিক চাপের কারণেও মাথাব্যথা হয় অনেকের।

আরও পড়ুন: কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

এ বিষয়ে ফরাজী হাসপাতালের পুষ্টিবিদ রুবাইয়া রীতি বলেন, ‘রমজানে বেশিরভাগ মানুষেরই ঘুম ঠিকমতো হয় না। কারণ রাতে ঘুমানোর পরপরই আবার ভোররাতে অর্থাৎ সেহরির সময় ঘুম থেকে উঠতে হয়।’

‘আবার কেউ কেউ সেহরির পর ঘুমান। যা একটি খারাপ অভ্যাস। সব মিলিয়ে অনেকেরই পর্যাপ্ত ঘুম হয় না। যার কারণে পরেরদিন মাথাব্যথা বাড়তে পারে। তাই কমপক্ষে ৭-৮ ঘণ্টার ঘুম নিশ্চিত করতে হবে।’

আরও পড়ুন: রোজায় গ্যাস্ট্রিকের সমস্যা সমাধানে যা করবেন

রোজা রেখে মাথাব্যথা সারাতে যা করবেন

১. ইফতার থেকে সেহরিতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। পাশাপাশি অন্যান্য তরল খাবার বেশি খেতে হবে।

আরও পড়ুন: রোগ সারাতে ফল খান

২. যারা আগে থেকে মাথাব্যথার ওষুধ খান, তাদের নিয়মিত ওষুধ খেতে হবে। ওষুধ বাদ দেওয়া যাবে না।

৩. মাথাব্যথা কমাতে মাথা ও ঘাড়ে বরফের প্যাক লাগান। তবে ১৫-২০ মিনিটের বেশি লাগাবেন না।

আরও পড়ুন: রোজা রাখার বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা

৪. নিরিবিলি স্থানে বসে কিছুক্ষণ ধ্যানও করতে পারেন। এজন্য গভীরভাবে শ্বাস নিন ও ছাড়ুন।

৫. মাথাব্যথা কমাতে আকুপ্রেশারের সাহায্য নিতে পারেন। এজন্য বুড়ো আঙুল ও তর্জনীর মধ্যেকার ভি স্থানের প্রেশার পয়েন্ট ম্যাসেজ করুন। এতে মাইগ্রেন কিংবা যে কোনো মাথাব্যথা কমবে দ্রুত। ১৫-২০ সেকেন্ড বৃত্তাকার গতিতে অন্য হাত দিয়ে ম্যাসাজ করুন।

আরও পড়ুন: ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা

৬. মাইগ্রেনডটকমের পরামর্শ অনুযায়ী, মাথাব্যথা কমাতে কপালে পেপারমিন্ট তেল ব্যবহার করতে পারেন। প্রথমে ত্বকে জ্বালা করলেও পরে ঠান্ডা হলে আরাম পাবেন। চাইলে জোজোবা বা অ্যাভোকাডো তেলের সঙ্গে এক ফোঁটা পেপারমিন্ট তেল মেশাতে পারেন।

৭. মাথাব্যথা সারানোর সবচেয়ে কার্যকর উপায় হলো চোখ বন্ধ করে একটি শান্ত ও অন্ধকার ঘরে বসে বা শুয়ে থাকা। ঘুমালেও মাথাব্যথা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন: রোজা রাখলে শরীরে যেসব উপকার হয়

সূত্র: ভেরিওয়েলহেলথ

ঠোঁটের চামড়া ওঠার কারণ ও প্রতিকার - Causes and remedies for lip skin
কালোকেশী গাছের উপকারিতা
ভুইকুমড়া গাছের উপকারিতা
গ্রিন টি এর উপকারিতা
চাল কুমড়ার উপকারিতা
বোম্বাই মরিচের উপকারিতা
মেহেদি পাতার ঔষধি গুনাগুণ
পাইলস বা অর্শ রোগের কারণ ও প্রতিকার
বাজারের সেরা হারবাল শ্যাম্পু-best herbal shampoo on the market
কেউ মিথ্যা বললে বুঝবেন যেভাবে - How to understand if someone lies