প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি ২০২৪
Primary School Teacher Recruitment Examination Schedule 2023

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি ২০২৩

Primary School Teacher Recruitment Examination Schedule 2023

১ম ধাপের পরীক্ষা হবে আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিত হবে 

২য় ধাপের পরীক্ষা হবে আগামী ২০ মে অনুষ্ঠিত হবে 

৩য় ধাপের পরীক্ষা হবে আগামী ০৩ জুন অনুষ্ঠিত হবে

২য় ধাপে যেসব জেলা ও উপজেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিয়োগ এর ২য় ধাপের লিখিত পরীক্ষা ২০ মে, ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় ধাপে ২০ মে যেসব জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিয়োগ এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবেঃ রাজশাহী, খুলনা, ফরিদপুর, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, বরিশাল, সিলেট ও রংপুর জেলার সব উপজেলায় পরীক্ষা হবে।

এছাড়া যেসব জেলার আংশিক উপজেলায় পরীক্ষা অনুষ্ঠিত হবেঃ নওঁগা জেলার সদর, নিয়ামতপুর, পত্নীতলা, রানীনগর, পোরশা, সাপাহার উপজেলা; নাটের জেলার বাগাতিপাড়া, বড়াইগ্রাম, গুরুদাশপুর, লালপুর; সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ, শাহজাদপুর, সদর ও তাড়াশ উপজেলা; কুষ্টিয়া জেলার খোকসা, সদর ও মিরপুর; ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ড, সদর, কালিগঞ্জ; যশোর জেলার অভয়নগর, চৌগাছা, সদর, বাঘারপাড়া; সাতক্ষীরা জেলার সদর, দেবহাটা, কলারোয়া, কালিগঞ্জ; বাগেরহাট জেলার মোল্লারহাট, মোংলা, মোড়লগঞ্জ, কচুয়া, শরণখোলা; জামালপুর জেলার সদর, মাদারগঞ্জ, মেলান্দাহ; ময়মনসিংহ জেলার মুক্তাগাছা, সদর, নান্দাইল, ফুলপুর, তারাকান্দা, ত্রিশাল উপজেলা; নেত্রকোনা জেলার খালিয়াজুড়ি, মদন, মোহনগঞ্জ, সদর, পূর্বধলা উপজেলা; কিশোরগঞ্জ জেলার সদর, কুলিয়ারচর, মিঠামইন, নিকলী, পাকুন্দিয়া, তাড়াইল; টাঙ্গাইল জেলার কালিহাতি, মধুপুর, মির্জাপুর, নাগরপুর, সফিপুর, বাসাইল উপজেলা; রাজবাড়ি জেলার কালুখালি, গোয়ালন্দ; কুমিল্লা জেলার দেবিদ্বার, হোমনা, লাকসাম, লালমাই, সদর দক্ষিণ, মনোহরগঞ্জ, মুরাদনগর, নাগলকোট, তিতাস উপজেলা; নোয়াখালী জেলার বেগমগঞ্জ, চাটখিল, কোম্পানিগঞ্জ, হাতিয়া উপজেলা; পিরোজপুর জেলার নাজিরপুর, নেছারাবাদ, সদর; পটুয়াখালী জেলার কলাপাড়া, মির্জাগঞ্জ, সদর, রাঙ্গাবালি, দুমকি উপজেলা; সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার, জগন্নাথপুর, জামালগঞ্জ, শাল্লা, সদর, তাহিরপুর উপজেলা; হবিগঞ্জ জেলার সদর, লাখাই, মাধবপুর, নবীগঞ্জ, শায়েস্তাগঞ্জ উপজেলা; কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী, রাজারহাট, রাজিবপুর, রৌমারী, উলিপুর উপজেলা; গাইবান্ধা জেলার সাদুল্যাপুর, ফুলছড়ি, সাঘাটা ও সুন্দরগঞ্জ উপজেলায় পরীক্ষা হবে।

৩য় ধাপে যেসব জেলা ও উপজেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিয়োগ এর ৩য় ধাপের লিখিত পরীক্ষা ৩ জুন, ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তৃতীয় ধাপে ৩ জুন যেসব জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিয়োগ এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবেঃ জয়পুরহাট, বগুড়া, পাবনা, চুয়াডাঙ্গা, নড়াইল, মেহেরপুর, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, শরীয়তপুর, কক্সবাজার, ঝালকাঠি, ভোলা, বরগুনা, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী ও পঞ্চগড় জেলার সব উপজেলার পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া যেসব জেলার আংশিক উপজেলায় পরীক্ষা অনুষ্ঠিত হবেঃ নওগাঁ, নাটোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, সাতক্ষীরা, জামালপুর, বাগেরহাট, রাজবাড়ী, পিরোজপুর, পটুয়াখালী, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলার বাকি উপজেলাগুলোর পরীক্ষা অনুষ্ঠিত হবে।


 ২২ এপ্রিল যেসব জেলা ও উপজেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ এর লিখিত পরীক্ষা আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১১টা থেকে দুপুর ১২ টাকা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২টি জেলায় একযোগে এই লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৪টির সব উপজেলা এবং ৮টি জেলার কয়েকটি উপজেলার পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২য় ধাপের পরীক্ষা ২০ মে আর ৩য় ধাপের নিয়োগ পরীক্ষা ৩ জুন অনুষ্ঠিত হবে। তিন ধাপে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা, জেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

এর মধ্যে ৮ এপ্রিল খাগড়াছড়ি জেলার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার অনুষ্ঠিত হয়েছে।

এতদিন ঢাকায় কেন্দ্রীয়ভাবে প্রাথমিকের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠানের কথা বলা হলেও, এখন এই নিয়োগ পরীক্ষা প্রার্থীর নিজ জেলায় অনুষ্ঠিত হচ্ছে।

সম্প্রতি (৯ মার্চ) এক সভায়, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন এপ্রিল মাসে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠানের কথা জানিয়েছিলেন। জুলাই মাসে উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

কড়া নিরাপত্তার মধ্যে প্রাথমিকের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

১২ এপ্রিল আন্তঃমন্ত্রণালয় সভা শেষে জানানো হয়, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রতিটি কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

পরীক্ষাকেন্দ্রের শৃঙ্খলা বজায় রাখা ও প্রশ্নপত্র ফাঁস রোধে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে পরীক্ষা অনুষ্ঠান ও প্রশ্ন ফাঁস রোধে পুলিশ, র‌্যাব, আনসার ও সাদা পোশাকধারী পুলিশ নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবে।

২২ এপ্রিল ২০২২ খ্রি. তারিখ সকাল ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত যে সব জেলা ও উপজেলার ১ম ধাপের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে-

চাঁপাইনবাবগঞ্জ, মাগুরা, শেরপুর, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার, লালমনিরহাট জেলার সব উপজেলার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, বেলকুচি, চৌহালী, কামারখন্দ, কাজীপুর; যশোর জেলার ঝিকরগাছা, কেশবপুর, মনিরামপুর, শার্শা; ময়মনসিংহ জেলার ভালুকা, ধোবাউড়া, ফুলবাড়িয়া, গফরগাঁও, গৌরীপুর, হালুয়াঘাট, ঈশ্বরগঞ্জ।

নেত্রকোনা জেলার আটপাড়া, বারহাট্টা, দুর্গাপুর, কমলকান্দা, কেন্দুয়া; কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম, বাজিতপুর, ভৈরব, হোসেনপুর, ইটনা, করিমগঞ্জ, কটিয়াদি; টাঙ্গাইল জেলার সদর, ভূয়াপুর, দেলদুয়ার, ধনবাড়ি, ঘাটাইল, গোপালপুর।

কুমিল্লা জেলার বরুয়া, ব্রাক্ষণপাড়া, বুড়িচং, চান্দিনা, চৌদ্দগ্রাম, সদর, মেঘনা, দাউদকান্দি এবং নোয়াখালী জেলার কবিরহাট, সদর, সেনবাগ, সোনাইমড়ি, সুবর্ণচর উপজেলার প্রার্থীদের পরীক্ষা ২২ এপ্রিল নেওয়া হবে।

এবারে ৪৫ হাজারের বেশী সহকারি শিক্ষক পদে নিয়োগের জন্য পরীক্ষা নেবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। জুনে এসব শিক্ষকদের নিয়োগ প্রদান করা হবে।


প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ কবে হবে

১ম ধাপের ২২ জেলার প্রাথমিকের নিয়োগ পরীক্ষা একযোগে ২২ এপ্রিল থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরই মধ্যে পার্বত্য জেলা খাগড়াছড়ির প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ৮ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে।

দ্বিতীয় ধাপের পরীক্ষা ২০ মে ও তৃতীয় ধাপের পরীক্ষা ৩ জুন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, প্রাথমিকের নিয়োগ পরীক্ষা এপ্রিল/২০২২ মাসে অনুষ্ঠিত হবে।

৯ মার্চ মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়, প্রাথমিকের নিয়োগ পরীক্ষা এপ্রিলে নেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। একইসঙ্গে জুলাই মাসে উত্তীর্ণ পরীক্ষার্থীদের নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রাইমারির শিক্ষক নিয়োগ পরীক্ষা এপ্রিলে

এছাড়া, এর আগে নির্ধারিত তারিখগুলোতে সকাল ১০টা ও বিকেল ৩টায় ঢাকার বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা নেওয়ার কথা জানানো হয়েছিল। এবারে জানানো হয়েছে, নির্ধারিত তারিখে বিকেল ৩টা থেকে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের এই পরীক্ষা নেওয়া হবে।

আদেশে এই পরীক্ষা নেওয়ার জন্য কেন্দ্র নির্ধারণ করতে বলা হয়েছে বিভিন্ন স্কুল-কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের।

এপ্রিলের প্রথম সপ্তাহে রোজা শুরু হওয়ায় ওই মাসের শেষ সপ্তাহে ঈদ উপলক্ষে ঘরমুখী মানুষের চাপ থাকবে বলে ২৯ এপ্রিলের পরীক্ষাটি নিয়ে আগেই ভোগান্তির আশঙ্কার কথা জানিয়েছিলেন পরীক্ষার্থীরা। শেষ পর্যন্ত ওই তারিখটি পরিবর্তন করা হলো। একইসঙ্গে রোজা শুরুর ঠিক আগে আগে ১ এপ্রিলের পরীক্ষার তারিখটিও বাতিল করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, শিক্ষক স্বল্পতা দূর করতে আগামী এপ্রিলের 2022 মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩২ হাজার ৭০০ জন সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ নিয়োগ সম্পন্ন হলে শিক্ষকরা আরও স্বাচ্ছন্দে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান করতে পারবেন।

প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সারা দেশ থেকে ৩৪ হাজার ১০০টি পদে সহকারী শিক্ষক নিয়োগে জন্য আবেদন চাওয়া হয়েছিল। এতে আবেদন জমা পড়েছে ২৪ লাখের বেশি। এত বিপুল পরিমাণ আবেদন জমা পড়ার কারণে নিয়োগ পরীক্ষা নিতে আমাদের অনেক ভাবতে হচ্ছে।

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী ২২ এপ্রিল, ২০২২ তারিখে সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত জেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে।

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র

প্রার্থীদের আবেদনে উল্লিখিত মুঠোফোন নম্বরে যথাসময়ে ০১৫৫২১৪৬০৫৬ নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের খুদে বার্তা পাঠানো হবে। প্রথম ধাপের প্রার্থীরা আগামী রোববার (১৭ এপ্রিল) থেকে এই https://dpe.teletalk.com.bd/ ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে অথবা এসএসসির রোল, বোর্ড ও পাসের সন দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। প্রতিটি ধাপের পরীক্ষা শুরুর আগে একইভাবে প্রবেশপত্র দেওয়া হবে।


প্রাথমিক শিক্ষক নিয়োগে মোট নম্বর

গতবারের মতো এবারও প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মোট নম্বর ১০০। এর মধ্যে লিখিত (এমসিকিউ) পরীক্ষায় ৮০ আর মৌখিক পরীক্ষায় নম্বর ২০। এমসিকিউ পরীক্ষায় পাস হলে মৌখিক পরীক্ষায় ডাকা হবে। প্রতিটি বিষয় থেকে ২০টি করে মোট ৮০টি নৈর্ব্যত্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

বিষয়ভিত্তিক মানবন্টন

বাংলা -২০

বাংলা সাহিত্য- ৩

বাংলা ব্যাকরণ -১৭

গনিত- ২০

পাটিগনিত ৮/৯

বীজগনিত ৫/৬

জ্যামিতি ৫

সাধারণ জ্ঞান- ২০

বাংলাদেশ  বিষয়াবলী ৭/৮

আন্তর্জাতিক বিষয়াবলী ৫/৬

সাম্প্রতিক  বিষয়াবলী ৫/৬

ইংরেজি – ২০

মৌখিক পরীক্ষা -২০

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় মেয়েদের শিক্ষাগত যোগ্যতা 2022

বর্তমানে নারী ও পুরুষ উভয়কেই স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণি বা সমমানের CGPA সহ স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রীধারী হতে হবে।

প্রাথমিকের ৩২,৫৭৭ পদের সহকারী শিক্ষকের নিয়োগ

গত বছরের ২৫ অক্টোবর অনলাইনে আবেদন শুরু হয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে। আবেদন প্রক্রিয়া শেষ হয় গত বছরের ২৪ নভেম্বর রাতে। এর পরের ৭২ ঘণ্টা সময় ছিল পেমেন্ট করার জন্য। পেমেন্ট শেষে ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী ৩২ হাজার ৫৭৭ পদের জন্য আবেদন করেছেন। এর মধ্যে প্রাক প্রাথমিকে ২৫ হাজার ৬৩০ জন এবং প্রাথমিক বিদ্যালয়ের শূন্যপদে ৬ হাজার ৯৪৭ জনকে নিয়োগ দেওয়া হবে।

২০২০ সালের সকল সহকারী শিক্ষক পদে ৩০ বছর পূর্ণ হওয়া প্রার্থীরাও আবেদনের সুযোগ পেয়েছেন। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে গত বছরের ২৫ মার্চ যাঁদের ৩০ বছর পূর্ণ হয়েছে, সরকারি চাকরিতে তাঁদের আবেদনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এ নিয়ে প্রজ্ঞাপনও জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই প্রজ্ঞাপনের আলোকে  গত বছরের ২০ অক্টোবরে বয়স সর্বনিম্ন ২১ বছর এবং ২৫ মার্চ ২০২০ তারিখে প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ২৫ মার্চে ৩২ বছর ছিল।

কোন বিভাগে কতজন আবেদন করেছেন?

ঢাকা বিভাগে ২ লাখ ৪০ হাজার ৬১৯ টি

রাজশাহীতে ২ লাখ ১০ হাজার ৪৩০ টি

খুলনায় ১ লাখ ৭৮ হাজার ৮০৩ টি

ময়মনসিংহে ১ লাখ ১২ হাজার ২৫৬ টি

চট্টগ্রামে ১ লাখ ৯৯ হাজার ২৩৬ টি

বরিশালে ১ লাখ ৯ হাজার ৩৪৪টি

সিলেট ৬২ হাজার ৬০৭টি

রংপুর বিভাগে ১ লাখ ৯৬ হাজার ১৬৬ টি।

সহকারী শিক্ষকের পদ ৩২ হাজার ৫৭৭টি। এসব পদের বিপরীতে মোট আবেদন আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী। সে হিসাবে ১টি পদের জন্য প্রতিযোগিতা হবে ২৯ প্রার্থীর মধ্যে।

বাংলাদেশের সেরা ১০ টি মাদ্রাসা
আলিম পরীক্ষার রুটিন ২০২৪-Alim Exam Routine 2024
দাখিল পরীক্ষার রুটিন ২০২৪-dakhil exam routine 2024
স্কয়ার কলেজ অব নার্সিং এর ভর্তির বিজ্ঞপ্তি ২০২৪
স্কুল,কলেজ, মাদ্রাসা ও ব্যাংক ছুটির তালিকা ২০২৪ - school, college, madrasa and bank Holiday List 2024
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-SUST Admission Circular 2023-24
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল পরীক্ষার সময়সূচী ২০২৪
কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি