খুলনা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪
Khulna University Admission Circular & Result 2023-24

খুলনা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

Khulna University Admission Circular 2023-24

খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক/স্নাতক(সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) প্রথম বর্ষে ভর্তির আবেদন আগামী ২৬ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিঃ পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

২০১৯, ২০২০ ও ২০২১ সালের এসএসসি/সমমান এবং ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় (সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে) উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্ধারিত যোগ্যতা সাপেক্ষে যথাক্রমে ইউনিট A, ইউনিট B ও ইউনিট C-তে আবেদন করতে পারবে। ইউনিট ভিত্তিক আবেদনের যোগ্যতা নিম্নরূপ:

ইউনিট A: বিজ্ঞান শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখাসহ মাদ্রাসা বোর্ড (বিজ্ঞান) এবং ভোকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত হবে।

ইউনিট B: মানবিক শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বোর্ড (সাধারণ, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।

ইউনিট C: বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।

জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (O লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ ৫টি বিষয়ে পাস এবং আইএএল (A লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে B গ্রেডসহ ৩টি বিষয়ে পাস থাকতে হবে। এক্ষেত্রে অনলাইনে সংশ্লষ্টি নম্বরপত্র আপলোডসহ আবেদনের পর সমমান ও যোগ্যতা নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে আবেদন করতে হবে।

১.ভর্তির আবেদন শুরু করার জন্য প্রথমেই আপনাকে ku.ac.bd/undergraduate ওয়েব পেইজে-এ যে কোন ব্রাউজার ব্যবহার করে প্রবেশ করবত হবে।

২. উক্ত পেইজে পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষার্থিরা “PESS বিভাগে রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করে আবেদনের ফর্ম পুরন করবেন।

নির্ধারিত ফি: ১২০০,০০ টাকা

আবেদনের শুরু তারিখ: ১২ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিঃ

আবেদনের শেষ তারিখ: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিঃ


বাংলাদেশের সেরা ১০ কলেজ
বাংলাদেশের সেরা ১০ টি মাদ্রাসা
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি
২০২৪ সালের সরকারি ছুটির তালিকা-Government holidays Calendar 2024
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-SUST Admission Circular 2023-24
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪
এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ -HSC Exam Routine 2024
তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা ভর্তি তথ্য ও ফরম ২০২৪
প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কোর্স