স্কুল,কলেজ, মাদ্রাসা ও ব্যাংক ছুটির তালিকা ২০২৪ - school, college, madrasa and bank Holiday List 2024
School, College and Madrasah Holiday List 2024

স্কুল,কলেজ, মাদ্রাসা ও ব্যাংক ছুটির তালিকা ২০২৪-List of school, college, madrasa and bank holidays 2024

আগামী ২০২৪ সালের জন্য ব্যাংক খাতের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তালিকায় দেখা গেছে, আসছে বছরে দেশের তফসিলি ব্যাংক ২৪ দিন বন্ধ থাকবে। রোববার (১২ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ সাইট সুপারভিশন বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

ব্যাংক ছুটির তালিকা ২০২৪- Bank Holiday List 2024 (সরকারি-বেসরকারি ব্যাংকের বন্ধের দিন)

কেন্দ্রীয় ব্যাংকের তালিকা মতে, আগামী ২০২৪ সালে বিভিন্ন উৎসব ও দিবস উপলক্ষে ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর বাইরে ব্যাংক হলিডে উপলক্ষে ১ জুলাই এবং ৩১ ডিসেম্বর ব্যাংক লেনদেন বন্ধ থাকবে। সে হিসাবে নতুন বছরে মোট ২৪ দিন ব্যাংকে ছুটি থাকবে।

ব্যাংক ছুটির ক্যালেন্ডার ২০২৪(সকল বাণিজ্যিক ব্যাংক বন্ধের তালিকা)

২০২৪ সালে ছুটির তালিকার মধ্যে রয়েছে-

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস

২৬ ফেব্রুয়ারি শব-ই-বরাত

১৭ মার্চ জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস

২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস

৫ এপ্রিল জুমাতুল বিদা

৭ এপ্রিল শব-ই-কদর

১০, ১১ ও ১২ এপ্রিল ঈদুল ফিতর

১৪ এপ্রিল বাংলা নববর্ষ

১ মে মহান মে দিবস

২২ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা)

১৬, ১৭ ও ১৮ জুন ঈদুল আজহা

১ জুলাই ব্যাংক হলিডে

১৭ জুলাই আশুরা

১৫ আগস্ট জাতীয় শোক দিবস

২৬ আগস্ট জন্মাষ্টমী

১৬ সেপ্টেম্বর ঈদ-ই-মিলাদুন্নবী (সা.)

১৩ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী)

১৬ ডিসেম্বর বিজয় দিবস

২৫ ডিসেম্বর যিশুখ্রিস্টের জন্মদিন (শুভ বড়দিন)

৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে।

উপরোক্ত দিবস ও তারিখে ব্যাংকের সকল কার্যক্রম বন্ধ থাকবে, অর্থাৎ এসব দিনগুলোতে কোনো ব্যাংক লেনদেন হবে না। তবে ধর্মীয় ছুটিগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল হওয়ার কারণে এগুলো পরিবর্তন হতে পারে।


স্কুল,কলেজ ও মাদ্রাসার উল্লেখযোগ্য ছুটি সমূহ ২০২৪

আগামী বছরের সরকারি-বেসরকারি কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা টিটি কলেজের ছুটির তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত রোববার ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রণালয়।

২০২৪ সালের সরকারি-বেসরকারি কলেজের ছুটির তালিকা-College Holiday List 2024

২০২৪ সালের (১৪৩০-১৪৩১ বঙ্গাব্দ) দেশের সকল কলেজের ছুটির তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনে কলেজ ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। এই ছুটির তালিকা সরকারি ও বেসরকারি কলেজ সমূহের জন্য প্রযোজ্য হবে।

১২ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে, ২০২৪ সালের কলেজ ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন অনুসারে, সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার বাদে মোট ৭১ দিন কলেজ বন্ধ থাকবে (৩ দিন অধ্যক্ষের সংরক্ষিত ছুটি সহ)।

২০২৪ সালের সরকারি-বেসরকারি কলেজ ছুটির তালিকার প্রজ্ঞাপন

২০২৪ সালের সরকারি-বেসরকারি কলেজ ছুটির প্রজ্ঞাপন অনুসারে, সাপ্তাহিক ছুটি দুই দিন (শুক্র ও শনিবার) কলেজ বন্ধ থাকবে।

নিচের অনুচ্ছেদে কলেজের প্রধান প্রধান ছুটি সমূহের বর্ণনা দেওয়া হয়েছে। আর বিস্তারিত ছুটির দিন-তারিখ দেখুন সংযুক্ত ছুটির তালিকা থেকে।

কলেজের দীর্ঘ ছুটিগুলোর মধ্যে, ১০ মার্চ থেকে ১৮ এপ্রিল ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত ৩০ কার্য দিবস কলেজ বন্ধ থাকবে। পবিত্র রমজান, স্বাধীনতা ও জাতীয় দিবস, পূন্য শুক্রবার, ইস্টার সানডে, বৈশাবী, বাংলা নববর্ষ, শব-ই-কদর, জুমাতুল বিদ, পবিত্র ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন ছুটি উপলক্ষে মোট ৩০ কার্য দিবস ছুটি থাকবে।

পবিত্র ইদুল-আযহা উপলক্ষে, ১৩ জুন থেকে ২৩ জুন ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত মোট ৭ কার্য দিবস কলেজ বন্ধ থাকবে।

দূর্গাপূজা, ফাতেহা-ই-ইয়াজদাহাম, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ৭ কার্য দিবস কলেজ বন্ধ থাকবে। এই ছুটি চলবে ৯ থেকে ১৭ অক্টোবর ২০২৪ তারিখ পর্যন্ত।

বিজয় দিবস, যীশু খ্রিস্টের জন্মদিন ও শীতকালীন অবকাশ জনিত কারণে ১৬ হতে ৩১ ডিসেম্বর পর্যন্ত কলেজে ছুটি থাকবে। এই ছুটিতে মোট ১২ কার্য দিবস কলেজ বন্ধ থাকবে।

এছাড়া বিভিন্ন জাতীয় ও ধর্মীয় দিবসে ১ দিন করে কলেজ বন্ধ থাকবে।


কলেজের একাডেমিক কার্যক্রমের সময়সূচি (শিক্ষা বর্ষপঞ্জি)

কলেজ ছুটির তালিকায় একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরুর সময়সূচি সহ একাদশ-দ্বাদশের বার্ষিক ও নির্বাচনী পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে।

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হবে ৯ জুন ২০২৪ তারিখ থেকে। একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২১ জুলাই ২০২৪ খ্রি. তারিখ হতে।

একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা চলবে ২৬ জুন থেকে। ফলাফল প্রকাশ করতে হবে ১৬ জুলাই তারিখের মধ্যে।

দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারি মাসে। পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে মার্চ-২০২৪ মাসে।

মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪ (সরকারি-বেসরকারি মাদ্রাসা)-Madrasa Holiday List 2024

২০২৪ সালের সরকারি-বেসরকারি মাদ্রাসার ছুটির তালিকা

২০২৪ সালের দেশের সরকারি-বেসরকারি সকল মাদ্রাসার সংশোধিত ছুটির তালিকা ও বার্ষিক শিক্ষাপঞ্জি প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

মাদ্রাসা অধিদপ্তর প্রকাশিত ছুটির তালিকা, অধিদপ্তরের অধীন স্বতন্ত্র এবতেদায়ী, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসার জন্য প্রযোজ্য হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হাসিনা আক্তার স্বাক্ষরিত ছুটির প্রজ্ঞাপনটি, মন্ত্রণালয়ের অনুমোদনের পর অধিদপ্তরে প্রকাশ করা হয়েছে।

২০২৪ সালের মাদ্রাসার সংশোধিত ছুটির তালিকা মাদ্রাসা অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটে, ১১ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিষ্টাব্দ তারিখে প্রকাশিত হয়।

প্রকাশিত ছুটির তালিকা অনুযায়ী, মাদ্রাসায় মোট ৭১ দিনের ছুটি থাকবে। এর মধ্যে প্রতিষ্ঠান প্রধানের হাতে সংরক্ষিত থাকবে ৩ দিনের ছুটি


২০২৪ সালের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুল ছুটির তালিকা-School Holiday List 2024

১১ মার্চ হতে ২৫ মার্চ ২০২৪ খ্রি: তারিখ পর্যন্ত মোট ১৫ দিন সরকারি/বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

২০২৪ সালে প্রধান শিক্ষকের সংরক্ষিত ৩ দিন ছুটি সহ মোট ৭৬ দিন মাধ্যমিক স্কুলের ছুটি থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

২০২৪ সালের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক স্কুল ছুটির তালিকা

মাধ্যমিক স্কুলের একটানা ছুটির মধ্যে ১১ মার্চ থেকে ১৮ এপ্রিল ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত ২৯ দিন স্কুল ছুটি থাকবে। এসব ছুটির মধ্যে থাকবে পবিত্র রমান, জাতির জনকের জন্মদিন, দোলযাত্রা, স্বাধীনতা ও জাতীয় দিবস, ইস্টার সানডে, বৈশাবী, নববর্ষ, শব-ই-ক্বদর, জুমাতুল-বিদা ও ঈদুল-ফিতর।

পবিত্র ঈদ-উল-আযহা ও গ্রীষ্মকালীন অবকাশ ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ১৪ দিন স্কুলের ছুটি থাকবে।

দূর্গাপুজা, ফাতেহা-ইয়াজ-দাহাম, শ্রী শ্রী লক্ষ্মীপূজা, প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ৯ অক্টোবর হতে ১৭ অক্টোবর ২০২৪ পর্যন্ত স্কুল বন্ধ থাকবে।

সবশেষ একটানা ছুটি থাকবে ১২ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত। শীতকালীন অবকাশ, বিজয় দিবস, যীশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে এসব দিনে মাধ্যমিক স্কুল বন্ধ থাকবে।


মাধ্যমিক স্কুলের অর্ধ-বার্ষিক, বার্ষিক, প্রাক-নির্বাচনী, নির্বাচনী পরীক্ষার সময়সূচি

২০২৪ সালের মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির প্রজ্ঞাপনে, সামষ্টিক মুল্যায়ন, বার্ষিক, প্রাক-নির্বাচনী ও নির্বাচনী পরীক্ষার সময়সূচী নির্ধারণ করা হয়েছে।

স্কুলের ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ণ, অর্ধবার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু হবে ২৩ মে ২০২৪ খ্রি. তারিখ বৃহস্পতিবার থেকে।

এসব পরীক্ষা গ্রহণ চলবে ৯ জুন ২০২৪ খ্রি. তারিখ রবিবার পর্যন্ত। ফলাফল প্রকাশ ১০ জুলাই ২০২৪ খ্রি. তারিখে।

স্কুলের এসএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০ অক্টোবর হতে ৫ নভেম্বর ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।

নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ১০ নভেম্বর ২০২৪ খ্রি. তারিখে।

স্কুলের সকল শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ণ ও বার্ষিক পরীক্ষা গ্রহণ চলবে ২১ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।

বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে ৩০ ডিসেম্বর তারিখে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর প্রকাশিত শিক্ষা মন্ত্রনালয়ের স্কুল ছুটির তালিকায়, প্রতিষ্ঠান প্রধানদের ১১টি বিশেষ নির্দেশনা দিয়েছে। নিচের অনুচ্ছেদে বর্ণিত বিষয়গুলো পড়ুন।

স্কুলের ছুটির তালিকায় ঘোষিত শিক্ষা আধিদপ্তরের বিশেষ নির্দেশনা

১। শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২৪খ্রি: পর্যন্ত। সরকার ঘোষিত নির্দেশনার আলোকে পাঠ্যপুস্তক বিতরণ করতে হবে।

২। উল্লিখিত মূল্যায়ন/পরীক্ষার সময়সূচি অনুযায়ী ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন, অর্ধ-বার্ষিক পরীক্ষা, প্রাক নির্বাচনী পরীক্ষা, বার্ষিক সামষ্টিক মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে হবে।

উক্ত মূল্যায়নের কাগজপত্র ও বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত ১ (এক) বছর সংরক্ষণ করতে হবে। প্রতি মূল্যায়ন/পরীক্ষার সময় ১০/১২ কর্মদিবসের বেশি হবে না।

৩। স্ব-স্ব বিদ্যালয় পরীক্ষার প্রশ্নপত্র (পাবলিক পরীক্ষা ব্যতিত) নিজেরাই প্রণয়ন করবেন। কোনো অবস্থাতেই অন্য কোনো উৎস থেকে সংগৃহীত প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া যাবে না।

৪। মূল্যায়ন/পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না। তবে কোনো বিশেষ কারণে মূল্যায়ন/পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে।

৫। সাপ্তাহিক ছুটি (শুক্রবার ও শনিবার) ব্যতিত বছরে মোট ছুটি থাকবে ৭৬ দিন।

৬। কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে বিদ্যালয় ছুটি দেয়া যাবে না এবং সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।

৭। ছুটিকালীন অনুষ্ঠেয় ভর্তি কার্যক্রম সম্পাদন ও অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়োজনে বিদ্যালয় খোলা রাখতে হবে।

৮। এসএসসি পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র ব্যতিত অন্যান্য বিদ্যালয় সমূহে যথারীতি শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

৯. জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস যথা: ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, বাংলা নববর্ষ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে বিদ্যালয়ে দিবস সমূহ উদযাপন করতে হবে।

১০। ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস যথাযথ মর্যাদায় উদযাপন করতে হবে।

১১। প্রতিটি বিদ্যালয়ে সরকার কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা আয়োজন ও শিক্ষাসপ্তাহ পালন করতে হবে।

সরকারি ছুটির তালিকা,প্রাইমারি স্কুলের ছুটির তালিকা ২০২৪,মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪,স্কুল ছুটির নোটিশ,শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন,সরকারি কলেজ ছুটির তালিকা ২০২৪,২০২৪ সালের ছুটির তালিকা pdf,২০২৪ সালের ক্যালেন্ডার,বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৪,স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার ডাটাবেজ তালিকা,sorkari chutir talika 2024 pdf,bangladesh government calendar 2024,sorkari chutir talika 2024,primary school chutir talika 2024,sorkari chutir talika 2024,2024 sutir talika,আলিয়া মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪,২০২৪ সালের মাদ্রাসার ছুটির তালিকা,বেসরকারি মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪,দাখিল মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪,বেসরকারি মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪ pdf,কলেজ ছুটির তালিকা ২০২৪,২০২৪ সালের ছুটির তালিকা,সরকারি ছুটির তালিকা ২০২৪,প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪,বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৪ pdf,২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf,২০২৪ সালের ছুটির তালিকা,বর্ষ পঞ্জিকা ২০২৪

বাংলাদেশের সেরা ১০ পলিটেকনিক
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরীক্ষার রুটিন ২০২৪
আলিম পরীক্ষার রুটিন ২০২৪-Alim Exam Routine 2024
সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি
জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ রেংকিং ২০২৪
বাংলাদেশের সেরা ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়
এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা-List of the best universities in Asia
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল পরীক্ষার সময়সূচী ২০২৪
এইচএসসি রেজাল্ট ২০২৪-HSC Result 2024