স্কুল,কলেজ, মাদ্রাসা ও ব্যাংক ছুটির তালিকা ২০২৩ - school, college, madrasa and bank Holiday List 2023
School, College and Madrasah Holiday List 2023

স্কুল,কলেজ, মাদ্রাসা ও ব্যাংক ছুটির তালিকা ২০২৩-List of school, college, madrasa and bank holidays 2023

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ও পরীক্ষা সময়সূচি সম্বলিত শিক্ষাপঞ্জি খসড়া প্রকাশ করেছে।

২০২৩ সালের প্রস্তাবিত কলেজের ছুটির তালিকায় মোট ৭১ দিন ছুটি রাখা হয়েছে। এছাড়া ২০২৩ সালের ১৬ আগস্ট থেকে ৩১ আগস্ট একাদশ শ্রেণির বার্ষিক, ৩০ এপ্রিল থেকে ১৫ মে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্কুল,কলেজ ও মাদ্রাসার উল্লেখযোগ্য ছুটি সমূহ ২০২৩

আগামী বছরের সরকারি-বেসরকারি কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা টিটি কলেজের ছুটির তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত রোববার ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (২৬ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি কলেজ-৪ শাখা থেকে ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। মোট ছুটির দিন (শুক্রবার ও শনিবার বাদে) ৭১ দিন ছুটি রাখা হয়েছে।

২০২৩ সালের সরকারি-বেসরকারি কলেজের ছুটির তালিকা-College Holiday List 2023

২০২৩ সালের দেশের সকল সরকারি-বেসরকারি কলেজের ছুটির তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

২২ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখে, মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত কলেজ ছুটির তালিকা প্রকাশ করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে, কলেজের ছুটির তালিকা ও একাডেমিক শিক্ষা বর্ষপঞ্জি (ক্যালেন্ডার) প্রকাশ করা হয়েছে।

কলেজের ছুটির তালিকার তথ্য অনুসারে, সাপ্তাহিক ছুটির দিন ব্যতিত অধ্যক্ষের সংরক্ষিত ছুটি সহ মোট ৭১ দিন কলেজ বন্ধ থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত এই ছুটির প্রজ্ঞাপন, দেশের সকল সরকারি-বেসরকারি কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা ও টিটি কলেজের জন্য প্রযোজ্য হবে।

এখানে উল্লেখ করা প্রয়োজন যে, ২০২৩ সালে দেশের কলেজ সমূহে সপ্তাহে শুক্রবার ও শনিবার ০২ (দুই) দিন ছুটি থাকবে। শিক্ষা মন্ত্রনালয় ইতোপূর্বে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি দুই দিন নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে।



জাতীয়ভাবে গুরুত্বপুর্ণ দিবস যথা: ২১ ফেব্রুয়ারী , ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবসটি উদযাপন করতে হবে।

মাদ্রাসার ছুটির তালিকা ২০২৩ (সরকারি-বেসরকারি মাদ্রাসা)-Madrasa Holiday List 2023

২০২৩ সালের সরকারি-বেসরকারি মাদ্রাসার ছুটির তালিকা ২০২৩ (PDF)

২০২৩ সালের দেশের সরকারি-বেসরকারি সকল মাদ্রাসার ছুটির তালিকা ও বার্ষিক শিক্ষাপঞ্জি প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

মাদ্রাসা অধিদপ্তর প্রকাশিত ছুটির তালিকা, অধিদপ্তরের অধীন স্বতন্ত্র এবতেদায়ী, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসার জন্য প্রযোজ্য হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হাসিনা আক্তার স্বাক্ষরিত ছুটির প্রজ্ঞাপনটি, শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের পর অধিদপ্তরে প্রকাশ করা হয়েছে।

২০২৩ সালের মাদ্রাসার ছুটির তালিকা মাদ্রাসা অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটে, ২৯ ডিসেম্বর ২০২২ খ্রিষ্টাব্দ তারিখে প্রকাশিত হয়।

প্রকাশিত ছুটির তালিকা অনুযায়ী, মাদ্রাসায় মোট ৬৩ দিনের ছুটি থাকবে। এর মধ্যে প্রতিষ্ঠান প্রধানের হাতে সংরক্ষিত থাকবে ৩ দিনের ছুটি।


২০২৩ সালের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুল ছুটির তালিকা-School Holiday List 2023

২৩ মার্চ ২০২৩ থেকে ২৭ এপ্রিল ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত ২৬ দিন স্কুলে একটানা ছুটি থাকবে। যেসব কারণে এসব দিনে ছুটি থাকবে তা হলো- পবিত্র রমান, স্বাধীনতা ও জাতীয় দিবস, ইস্টার সানডে, বৈশাবী, নববর্ষ, শব-ই-ক্বদর, জুমাতুল-বিদা ও ঈদুল-ফিতর।

পবিত্র ঈদুল-আযহার জন্য ৯ দিন দেশের সকল মাধ্যমিক স্কুল বন্ধ থাকবে। ২৫ জুন হতে ৫ জুলাই ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত স্কুলে ছুটি থাকবে।

২০ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত ১০ দিন গ্রীষ্মকালীন অবকাশ, হিজরী নববর্ষ ও আশুরা উপলক্ষে স্কুল বন্ধ থাকবে।

দূর্গাপুজা, ফাতেহা-ইয়াজ-দাহাম, শ্রী শ্রী লক্ষ্মীপূজা, প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ২০ অক্টোবর হতে ২৮ অক্টোবর ২০২৩ পর্যন্ত স্কুলে ছুটি থাকবে।

১৩ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত সবশেষ একটানা ১১ দিন স্কুল ছুটি থাকবে। শীতকালীন অবকাশ, বিজয় দিবস, যীশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে এসব দিনে মাধ্যমিক স্কুল বন্ধ থাকবে।

নিচের অনুচ্ছেদে যুক্ত ছুটির তালিকা থেকে সকল  জাতীয় ও ধর্মীয় দিবসের ছুটির বিবরণ দেখুন।


মাধ্যমিক স্কুলের অর্ধ-বার্ষিক, বার্ষিক, প্রাক-নির্বাচনী, নির্বাচনী পরীক্ষার সময়সূচি

২০২৩ সালের ছুটির তালিকায় দেশের সকল মাধ্যমিক স্কুলের শিক্ষা বর্ষপঞ্জি নির্ধারণ করেছে শিক্ষা অধিদপ্তর। স্কুলের সকল শ্রেণির পরীক্ষার তারিখ নির্ধারণ করে দেওয়া হয়েছে।

যেসব সময়সূচি অনুসারে স্কুলের পরীক্ষা সমূহ অনুষ্ঠিত হবে তার তারিখ নিম্নে উল্লেখ করা হলো-

মাধ্যমিক স্কুলের অর্ধ-বাষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু হবে ১ জুন ২০২৩ খ্রি. তারিখ বৃহস্পতিবার থেকে। পরীক্ষা গ্রহণ চলবে ১৮ জুন ২০২৩ খ্রি. তারিখ রবিবার পর্যন্ত। ফলাফল প্রকাশ ১২ জুলাই ২০২৩ খ্রি. তারিখে।

স্কুলের এসএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ১ অক্টোবর হতে ১৬ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। ফলাফল প্রকাশিত হবে ১ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখে।

স্কুলের সকল শ্রেণির বার্ষিক পরীক্ষা গ্রহণ চলবে ২৩ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। ২৮ ডিসেম্বর বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে।

মাউশি অধিদপ্তরের ছুটির প্রজ্ঞাপন: শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি নির্দেশনা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) ছুটির প্রজ্ঞাপনে, শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি ১১টি বিশেষ নির্দেশনা দিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানকে এসব নির্দেশাবলী মেনে চলতে হবে।

১. শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ খ্রি: পর্যন্ত সরকার ঘোষিত নির্দেশনার আলোকে পাঠ্যপুস্তক বিতরণ

করতে হুবে।

২. পরীক্ষার সময়সূচি অনুযায়ী অর্ধ-বার্ষিক পরীক্ষা, প্রাক নির্বাচনী পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে হবে।

বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত ১ (এক) বছর সংরক্ষণ করতে হবে। প্রতি পরীক্ষার সময় ১২ কর্মদিবসের বেশি হবে না৷

৩. স্ব-স্ব বিদ্যালয়ের পরীক্ষার প্রশ্নপত্র (পাবলিক পরীক্ষা ব্যতিত) নিজেরাই প্রণয়ন করবেন। কোনো অবস্থাতেই অন্য কোনো উৎস থেকে সংগৃহীত প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া যাবে না।

৪. পরীক্ষার নির্ধারিত তারিখ কোনভাবেই পরিবর্তন করা যাবে না। তবে কোনো বিশেষ কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে।

৫. মাধ্যমিক স্কুলে বছরে মোট ছুটি থাকবে ৭৬ দিন ((শুক্র ও শনিবার ব্যতিত)।

৬. কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে বিদ্যালয় ছুটি দেয়া যাবে না এবং সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস

যাবে না৷

কোন সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না৷

৭. ছুটিকালীন অনুষ্ঠেয় ভর্তি কার্যক্রম সম্পাদন ও অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়োজনে বিদ্যালয় খোলা রাখতে হুবে।

৮. এসএসসি পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র ব্যতিত অন্যান্য বিদ্যালয় সমুহে যথারীতি শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

৯. জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস যেমন- ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে বিদ্যালয়ে দিবস সমূহ উদ্‌যাপন করতে হবে।

১০. শেখ রাসেল দিবস (১৮ অক্টোবর) যথাযথ মর্যাদায় উদ্যাপন করতে হবে।

১১. প্রতিটি বিদ্যালয়ে সরকার কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা আয়োজন ও শিক্ষাসপ্তাহ পালন করতে হবে।

ব্যাংক ছুটির তালিকা ২০২৩- Bank Holiday List 2023 (সরকারি-বেসরকারি ব্যাংকের বন্ধের দিন)

বাংলাদেশ ব্যাংকের দাপ্তরিক ওয়েবসাইটে (www.bb.org.bd), ১৩ নভেম্বর ২০২২ খ্রি. তারিখে ব্যাংক ছুটির ক্যালেন্ডার প্রকাশ করা হয়।

ব্যাংকের পরিচালক (ডিওএস) মোঃ আবদুল মান্নান স্বাক্ষরিত ব্যাংকের ছুটি সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে, ব্যাংক ছুটির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সরকারি ছুটির তালিকার সাথে মিল রেখে, ২ দিন ব্যাংক হলিডে যুক্ত করে মোট ২৪ দিন ব্যাংক বন্ধ থাকবে। ২০২৩ সালের সরকারি ছুটি মোট ২২ দিন। এর সাথে ১ জুলাই ও ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে মিলে দেশের সকল ব্যাংক ২৪ দিন বন্ধ থাকবে।


ব্যাংক ছুটির ক্যালেন্ডার ২০২৩ (সকল বাণিজ্যিক ব্যাংক বন্ধের তালিকা)

বাংলাদেশ ব্যাংকের জারিকৃত ছুটির নির্দেশনা অনুসারে, যে সব দিনে দেশের সকল ব্যাংক বন্ধ থাকবে তার তালিকা নিচের অনুচ্ছেদে দেখুন। আজকের দিনে ব্যাংক বন্ধ কি না তা জেনে নিন।

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস।

৮ মার্চ শবেবরাত।

১৭ মার্চ জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস।

২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস।

১৪ এপ্রিল বাংলা নববর্ষ।

১৯ এপ্রিল শবেকদর।

২১ এপ্রিল জুমাতুল বিদা।

২১-২৩ এপ্রিল ঈদুল ফিতর।

১ মে মহান মে দিবস।

৪ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা)।

২৮-৩০ জুন ঈদুল আজহা।

১ জুলাই ব্যাংক হলিডে।

২৯ জুলাই আশুরা।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস।

৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী,

২৮ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী (সা.)।

২৪ অক্টোবর দূর্গাপূজা (বিজয়া দশমী)।

১৬ ডিসেম্বর বিজয় দিবস।

২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড় দিন)।

৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে।

উপরোক্ত দিবস ও তারিখে ব্যাংকের সকল কার্যক্রম বন্ধ থাকবে, অর্থাৎ এসব দিনগুলোতে কোনো ব্যাংক লেনদেন হবে না।

তবে ধর্মীয় ছুটিগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল হওয়ার কারণে এগুলো পরিবর্তন হতে পারে।

নিচের অনুচ্ছেদে ব্যাংকের ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত বাংক ছুটির তালিকার অনুলিপি যুক্ত করা হয়েছে। প্রয়োজনে নিজের কাছে সংরক্ষণ করে রাখুন।

সরকারি ছুটির তালিকা,প্রাইমারি স্কুলের ছুটির তালিকা ২০২৩,মাদ্রাসার ছুটির তালিকা ২০২৩,স্কুল ছুটির নোটিশ,শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন,সরকারি কলেজ ছুটির তালিকা ২০২৩,,২০২৩ সালের ছুটির তালিকা pdf,২০২৩ সালের ক্যালেন্ডার,বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৩,স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার ডাটাবেজ তালিকা,sorkari chutir talika 2023 pdf,bangladesh government calendar 2023,sorkari chutir talika 2023,primary school chutir talika 2023,sorkari chutir talika 2023,2023 sutir talika,আলিয়া মাদ্রাসার ছুটির তালিকা ২০২৩,আলিয়া মাদ্রাসার ছুটির তালিকা ২০২২,২০২৩, সালের মাদ্রাসার ছুটির তালিকাবেসরকারি মাদ্রাসার ছুটির তালিকা ২০২৩দাখিল মাদ্রাসার ছুটির তালিকা ২০২৩,বেসরকারি মাদ্রাসার ছুটির তালিকা ২০২৩ pdf,কলেজ ছুটির তালিকা ২০২৩,২০২৩ সালের ছুটির তালিকা,সরকারি ছুটির তালিকা ২০২৩,প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩,বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৩ pdf,২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf,২০২৩ সালের ছুটির তালিকা,বর্ষ পঞ্জিকা ২০২৩,madrasah holiday list 2023 near dhaka,madrasah holiday list 2023 near bangladesh,wbxpress,wb summer vacation 2023,wbmsc holiday list 2023,west bengal board of madrasah education,school holiday list 2023 near dhaka,high school holiday list 2023,primary school holiday list 2023,primary school holiday list 2023 bangladesh,school holidays 2023 bangladesh,2023 holiday calendar bangladesh,government holiday calendar 2023,bangladesh holiday calendar 2023 pdf,college holiday list 2023 near dhaka,government holiday calendar 2023 bangladesh,bangladesh holiday calendar 2023 pdf,2023 holiday calendar,eid holiday 2023,ramadan calendar 2023 bangladesh,List of Govt Holidays 2023 Bangladesh, Bangladesh Public Holidays 2023,madrasa holiday list 2023 near dhaka,madrasa holiday list 2023 near bangladesh,madrasah holiday list 2022,west bengal board of madrasah education,wbxpress,west bengal madrasah holiday list 2023,wbmsc holiday list 2023,bank holiday list 2023,bank holiday list 2023 maharashtra,bank holiday list 2023 west bengal,bank holiday list 2023 gujarat,bank holiday list 2023 tamil nadu,bank holiday list 2023 delhi,uk bank holiday list 2023,hdfc bank holiday list 2023,us bank holiday list 2023,axis bank holiday list 2023,indian bank holiday list 2023,icici bank holiday list 2023,assam bank holiday list 2023,bank holidays 2023 bangladesh,government holiday calendar 2023,bangladesh holiday calendar 2023 pdf,eid holiday 2023,2023 calendar bangladesh pdf,1st january 2023 bank holiday in bangladesh,ramadan calendar 2023 bangladesh,