স্কুল,কলেজ ও মাদ্রাসার ছুটির তালিকা ২০২২
স্কুল,কলেজ ও মাদ্রাসার ছুটির তালিকা ২০২২

স্কুল,কলেজ ও মাদ্রাসার ছুটির তালিকা ২০২২

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ও পরীক্ষা সময়সূচি সম্বলিত শিক্ষাপঞ্জি খসড়া প্রকাশ করেছে।

২০২২ সালের প্রস্তাবিত স্কুলের ছুটির তালিকায় মোট ৮৫ দিন ছুটি রাখা হয়েছে। এর মধ্যে স্কুলের প্রধান শিক্ষকের হাতে সংরক্ষিত ছুটি থাকবে ৩ দিন।

স্কুল,কলেজ ও মাদ্রাসার উল্লেখযোগ্য ছুটি সমূহ ২০২২

দেশের নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুল সমূহে পবিত্র রমজান, ঈদ, পূজা ও জাতীয় দিবসে উল্লেখযোগ্য দিন ও তারিখে একটানা ছুটি থাকবে। যেমন-

পবিত্র রমজান, বৈসাবি, বাংলা নববর্ষ, ইস্টার সানডে, শব-ই-কদর, জুমাতুল বিদা, মে দিবস ও ঈদ-উল-ফিতর উপলক্ষে একটানা ৩১ দিন স্কুল ছুটি থাকবে। এই ছুটি চলবে ০৩ এপ্রিল থেকে ০৮ মে ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

পবিত্র ঈদ-উল-আযহা ও গ্রীষ্মকালীন অবকাশ জনিত ছুটি থাকবে ১৫ দিন। এই ছুটি চলবে ৩ জুলাই থেকে ১৯ জুলাই ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

দূর্গাপূজা, ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ), শ্রী শ্রী লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে একটানা ৮ দিন স্কুল বন্ধ থাকবে। এই ছুটি ১ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত চলমান থাকবে।

শীতকালীন অবকাশ, বিজয় দিবস ও যীশু খ্রিষ্টের জন্মদিন উপলক্ষে ১৩ দিন ছুটি থাকবে। মাধ্যমিক বিদ্যালয়ে এইু ছুটি  থাকবে ১৫ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

এখানে উল্লেখ্য যে, ছুটির তালিকায় তারকা চিহ্নিত ছুটিগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই এসব ছুটির দিন-তারিক পরিবর্তন হতে পারে।

উপরের উল্লেখিত ছুটি ছাড়াও বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক দিবসে স্কুল বন্ধ থাকবে। নিচের যুক্ত ছুটির তালিকা হতে বিস্তারিত জানুন।

২০২২ সালের স্কুলের ৬ষ্ঠ-১০ শ্রেণির পরীক্ষার সময়সূচি 

স্কুলের অর্ধ-বার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ জুন থেকে ১৫ জুন ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত। এসব পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে ২ জুলাই।

স্কুলের ১০ম শ্রেণির এসএসসির নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর হতে ২৬ অক্টোবর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত। নির্বাচনী পরীক্ষা ফলাফল প্রকাশিত হবে ৫ নভেম্বর।

স্কুলের বার্ষিক পরীক্ষা ২৮ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে ৩১ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখে।


সরকারি ছুটির তালিকা,প্রাইমারি স্কুলের ছুটির তালিকা ২০২২,মাদ্রাসার ছুটির তালিকা ২০২২,স্কুল ছুটির নোটিশ,শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন,সরকারি কলেজ ছুটির তালিকা ২০২২,,২০২২ সালের ছুটির তালিকা pdf,২০২২ সালের ক্যালেন্ডার,বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২২,স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার ডাটাবেজ তালিকা,sorkari chutir talika 2022 pdf,bangladesh government calendar 2022,sorkari chutir talika 2022,primary school chutir talika 2022,sorkari chutir talika 2022,2022 sutir talika


পরবর্তী খবর পড়ুন : পিরোজপুর পৌরসভা এ নিয়োগ বিজ্ঞপ্তি