বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪
BKSP Admission Circular 2024

Bangladesh Krira Shikkha Protisthan Admission Circular 2024

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ 

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) দেশের একমাত্র ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান যেখানে খেলাধুলার সাথে সাধারণ শিক্ষার সমন্বিত কার্যক্রম রয়েছে। সাভারে প্রধান কেন্দ্র ছাড়াও চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও দিনাজপুরে রয়েছে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্র।

বিকেএসপিতে ক্রীড়ামেধাসম্পন্ন খেলোয়াড়দের সাধারণ শিক্ষাসহ ক্রীড়াক্ষেত্রে দীর্ঘমেয়াদি বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরির লক্ষ্যে ২০২৪ শিক্ষাবর্ষে নিয়মিত প্রশিক্ষণার্থী ভর্তি করা হবে। ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া মেধা সম্পন্ন প্রশিক্ষনার্থীদের সাধারণ শিক্ষাসহ ক্রীড়াক্ষেত্রে দীর্ঘ মেয়াদী ভর্তির সার্কুলার ২০২৪। ভর্তি ফরম অনলাইনে পূরণ করতে হবে।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান

যেসব খেলায় ভর্তির সুযোগ

ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিকস, আর্চারি, সাঁতার ও ডাইভিং, কারাতে, বক্সিং, জুডো, কাবাডি, উশু, জিমন্যাস্টিকস, বাস্কেটবল, টেনিস, হকি, ভলিবল, তায়কোয়ান্দো, শুটিং, টেবিল টেনিস, স্কোয়াশ, ভারোত্তলন ও ব্যাডমিন্টন—এ ২১ ধরনের খেলায় শিক্ষার্থী ভর্তি নেবে বিকেএসপি।

ভর্তির নিয়মকানুন

সাধারণত চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে আসন খালি থাকা সাপেক্ষে শিক্ষার্থী ভর্তি করা হয়। অ্যাথলেটিকস, বাস্কেটবল ও ভলিবলের ক্ষেত্রে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত সুযোগ রাখা হয়েছে। তবে বিশেষ ক্রীড়ামেধাসম্পন্ন খেলোয়াড়দের জন্য বয়স, শ্রেণি ও উচ্চতা শিথিলযোগ্য।

বিকেএসপির প্রশিক্ষণকেন্দ্রে নির্দিষ্ট দিনে প্রশিক্ষণার্থীদের ভর্তি বাছাইপ্রক্রিয়া শুরু হয়। প্রাথমিক বাছাইয়ে সাধারণত স্বাস্থ্য ও বয়স দেখা হয়। প্রাথমিক বাছাইয়ের দ্বিতীয় পর্বে দেখা হয় শারীরিক সক্ষমতা। তৃতীয় পর্বে শিক্ষার্থীকে মাঠে পাঠানো হয়। সেখানে আবেদন অনুযায়ী নেওয়া হয় ব্যবহারিক পরীক্ষা। প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী সময় সাত দিনের বাছাই ক্যাম্পে ডাকা হয়। সপ্তাহব্যাপী সকাল-বিকেল অনুশীলনের পর নেওয়া হয় লিখিত পরীক্ষা। মোট ১০০ নম্বরের পরীক্ষায় খেলা ৭০, লিখিত পরীক্ষায় (বাংলা, ইংরেজি ও গণিত) ২০ ও ক্রীড়াবিজ্ঞানে ১০।

প্রাথমিক বাছাই

* প্রাথমিক বাছাইয়ের দিন প্রার্থীদের অনলাইনে পূরণ করা রেজিস্ট্রেশন ফরমের প্রিন্ট কপি ও পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা পরীক্ষাকেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

* প্রাথমিক নির্বাচনের দিন ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হবে।

* প্রাথমিক নির্বাচনের দিন নিজ নিজ খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। এ জন্য সবাইকে নিজ নিজ খেলা অনুযায়ী ক্রীড়া সরঞ্জামাদি ও পোশাক সঙ্গে আনতে হবে।

* একজন প্রার্থী অনলাইনে পৃথক পৃথক ফরম পূরণ করে (জন্মনিবন্ধন নম্বর দিয়ে) একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে।

* প্রাথমিক নির্বাচনের ফলাফল বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

চূড়ান্ত নির্বাচন

* প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের নিয়ে তিন থেকে সাত দিনের চূড়ান্ত প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে, যার ফলাফল বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশিত হবে।

* প্রশিক্ষণ ক্যাম্পে যোগদানের দিন দুই কপি রঙিন ছবি (পাসপোর্ট সাইজ), জন্মনিবন্ধন, পিইসি ও জেএসসি/জেডিসি সনদের সত্যায়িত কপি আনতে হবে।

* প্রশিক্ষণার্থীকে ক্যাম্পে যোগদানের দিন নিজ নিজ ক্রীড়া বিভাগের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে।

* প্রার্থীকে যে শ্রেণিতে ভর্তির লক্ষ্যে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে, তার পূর্ববর্তী শ্রেণির সিলেবাস অনুযায়ী লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি ও গণিত) নেওয়া হবে।

* ক্রীড়াবিজ্ঞান-সংক্রান্ত ব্যবহারিক ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণের সময় বয়স প্রমাণের জন্য প্রশিক্ষণার্থীকে হাড় পরীক্ষা (বোন টেস্ট) করতে হবে।

বিভাগভিত্তিক পরীক্ষা ও কেন্দ্র কোথায়

রংপুর বিভাগ: এ বিভাগের প্রাথমিক নির্বাচনী হবে ২৬ ও ২৭ ডিসেম্বর, বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণকেন্দ্র, বাঁশেরহাট, দিনাজপুরে।

রাজশাহী বিভাগ: ২৯ ও ৩০ ডিসেম্বর, মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়াম, জেলা ক্রীড়া সংস্থা, রাজশাহী।

চট্টগ্রাম বিভাগ: আগামী ৫ ও ৬ জানুয়ারি, বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণকেন্দ্র, সাগরিকা রোড, পাহাড়তলী, চট্টগ্রাম।

সিলেট বিভাগ: আগামী ৩ জানুয়ারি, বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণকেন্দ্র, কল্লগ্রাম, বাইপাস, খাদিমনগর, সিলেট।

বরিশাল বিভাগ: আগামী ৮ ও ৯ জানুয়ারি। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণকেন্দ্র, গড়িয়ারপাড়, বরিশাল।

খুলনা বিভাগ: আগামী ১০ ও ১১ জানুয়ারি। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণকেন্দ্র, আফিল গেট, খুলনা।

ময়মনসিংহ বিভাগ: আগামী ১ জানুয়ারি। বীরশ্রেষ্ঠ রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়াম, ময়মনসিংহ।

ঢাকা বিভাগ: আগামী ১৩, ১৪ ও ১৫ জানুয়ারি। বিকেএসপি, জিরানী, আশুলিয়া, সাভার, ঢাকা।

প্রাথমিক বাছাইয়ের দিন প্রার্থীদের অনলাইনে পূরণ করা রেজিস্ট্রেশন ফরমের প্রিন্ট কপি ও পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা পরীক্ষাকেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

আবেদনের সূত্র: আগ্রহীরা bkspbd.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

পরীক্ষার সময়: সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত।

পরীক্ষার স্থান: বিকেএসপি,জিরানী,সাভার,ঢাকা।






বিকেএসপি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪,বিকেএসপিতে ভর্তি হওয়ার নিয়ম,বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪,বিকেএসপি ভর্তি ফি,বিকেএসপিতে ভর্তি ফরম ২০২৪,বিকেএসপি,সাভার,Bksp ভর্তি ফরম ২০২৪,বিকেএসপিতে ভর্তি হতে কত টাকা লাগে,বিকেএসপিতে ভর্তির যোগ্যতা,বিকেএসপি রেজাল্ট ২০২৪,বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান নিয়োগ ২০২৪,বিকেএসপি ফলাফল ২০২৪,বিকেএসপি কি সরকারি প্রতিষ্ঠান,বিকেএসপিতে ভর্তি ফরম ২০২৪,বিকেএসপিতে ভর্তির যোগ্যতা,বিকেএসপিতে ভর্তি হতে কত টাকা লাগে,bksp admission 2024 last date,bksp admission 2024 date,bksp admission 2024 last date,www bksp gov bd 2024,bksp cricket admission 2024 result,bksp gov bd admission 2024,bksp admission 2024 football,bksp admission 2024 cricket,bksp circular 2024,www bksp gov bd job circular 2024,bksp online registration 2024,bksp admission circular 2024,bksp admission 2024,bksp admission 2024,bksp chittagong,bksp cricket,bksp contact number,bksp login,bksp football,bksp full meaning

বাংলাদেশের সেরা ১০ টি মাদ্রাসা
বিশ্ব বিখ্যাত ২০ জন-বিজ্ঞানী
ঢাকা শিশু হাসপাতাল নার্সিং ইনস্টিটিউটে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪
স্কুল,কলেজ, মাদ্রাসা ও ব্যাংক ছুটির তালিকা ২০২৪ - school, college, madrasa and bank Holiday List 2024
বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়
তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা ভর্তি তথ্য ও ফরম ২০২৪
তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা পরিচিতি
প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কোর্স