দক্ষিণাঞ্চলের ৩০ লক্ষাধীক মানুষের স্বপ্নপূরণে এক ধাপ এগিয়ে
পায়রা নদীতে সেতু নির্মাণে ক্ষতিগ্রস্থদের জরিপ করে তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের সেতু বিভাগ। ফলে সেতু নির্মাণ কাজ এক ধাপ এগিয়ে যাওয়ায় দক্ষিণাঞ্চলের ৩০ লক্ষাধীক মানুষের স্বপ্নপূরণ হতে চলছে

হায়াতুজ্জামান মিরাজ, আমতলী (বরগুনা) প্রতিনিধি

পায়রা নদীতে সেতু নির্মাণে ক্ষতিগ্রস্থদের জরিপ করে তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের সেতু বিভাগ। ফলে সেতু নির্মাণ কাজ এক ধাপ এগিয়ে যাওয়ায় দক্ষিণাঞ্চলের ৩০ লক্ষাধীক মানুষের স্বপ্নপূরণ হতে চলছে।

শুক্রবার এ চিঠির খবরে আমতলী মানুষের মাঝে আনন্দের বন্যা বইছে।

পায়রা সমুদ্র বন্দর হতে মংলা সমুদ্র বন্দরের সংযোগ সহজীকরন ও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্বাচনী সংসদীয় আসন আমতলী-তালতলী’র সাথে জেলা শহর বরগুনার যোগাযোগের জন্য পায়রা নদীর উপর সেতু নির্মাণের প্রস্তাব চুড়ান্তভাবে অনুমোদন দিয়েছে একনেক। উন্নয়নের মহাসড়কে যুক্ত হতে যাচ্ছে আমতলী-বরগুনা। আমতলীর পায়রা নদীর এ সেতুটি নবম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নামে পরিচিত হবে।

এ অঞ্চলের মানুষের প্রাণের দাবী ছিল পায়রা নদীতে সেতু নির্মাণ।

সেতু নির্মিত হলে দক্ষিণাঞ্চলের ৩০ লক্ষাধীক মানুষের স্বপ্নপূরণ হবে। সাধারণ মানুষের দাবীর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সেতু মন্ত্রনালয়কে পায়রা নদীতে সেতু নির্মাণের সম্ভাব্যতা যাচাইসহ সকল কার্যক্রমের নির্দেশ দেয়। সেতু নির্মাণের কাজকে দ্রুত গতিতে এগিয়ে নেয়ার জন্য সেতু বিভাগ পায়রা নদীতে সেতু নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে“ Rb¨ †mZz wefvM cvqiv b`x‡Z †mZz wbgv©‡Yi j‡ÿ¨ m¤¢ve¨Zv hvPvB‡qi Rb¨ civgk©K cÖwZôvb wn‡m‡eÒ STUP consultants pvt.Ltd. in joint venture with development deuign consultants Ltd, dev-consultants Ltd.and cowi UK Ltd কে নিয়োগ প্রদান করেন।

এ পরামর্শক প্রতিষ্ঠান বর্তমানে প্রস্তাবিত সেতুর সংযোগ সড়কের দু’পাশে অধিকৃত জায়গাতে অবস্থিত স্থাপনা, ব্যবসা প্রতিষ্ঠান ও গাছপালার উপর আর্থ সামাজিক জরিপ এবং জমির মূল্য নিধারণী জরিপ পরিচালনা করার নির্দেশ দিয়েছেন সেতু বিভাগ। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের সেতু বিভাগের ৪ ব্রীজ সম্ভাব্যতা যাচাই প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ তোফাজ্জেল হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।

ওই চিঠিতে পরামর্শক প্রতিষ্ঠানকে জরিপ কাজে সহযোগীতা করার জন্য আমতলী পৌর মেয়র মতিয়ার রহমান ও চাওড়া ইউপি চেয়ারম্যান আখতারুজ্জামান বাদল খানসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

দক্ষিণাঞ্চলের যোগাযোগ, ব্যবসা-বানিজ্য, শ্রম বাজার, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি, মানুষের আর্থ- সামাজিক উন্নয়নে পায়রা নদীর সেতু হবে নতুন দিগন্তের শুভ সুচনা।

পায়রা সমুদ্র বন্দর ও মংলা সমুদ্র বন্দরের মাঝে তৈরি হবে একটি মেল বন্ধন। অল্প খরচে পায়রা সমুদ্র বন্দর থেকে মংলা সমুদ্র বন্দরে পন্য আনা ও নেয়া করা যাবে। দক্ষিণাঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে ইতিবাচক প্রভাব ফেলবে। বরগুনার ও আমতলীর মাঝে সাড়ে তিন কিলোমিটার পায়রা নদীর ফেরী পাড় হতে যানবাহনগুলোকে এখনও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। সেতু নির্মাণ হলে ওই সড়কে চলাচলে মানুষের আর ভোগান্তি পোহাতে হবেনা ।

আমতলীর পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মোঃ মতিয়ার রহমান সেতু নির্মাণে জরিপ কাজে সহযোগীতার কথা স্বীকার করে বলেন, এ সেতু হবে দক্ষিণাঞ্চলবাসীর জন্য আর্শ্বিবাদ। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দক্ষিনাঞ্চল হবে উন্নয়নের রোল মডেল। এ সেতু নির্মাণ হলে আমতলী হবে অর্থনৈতিক জোন।

আমতলীতে জাতীয় শোক দিবসের আলোচনা সভা
একজন সাদা মনের মানুষ
বরিশালে বাবার বাড়ীতে বেড়াতে এসে গৃহবধূ খুন
চরফ্যাসনে ইমামকে মারধর, দোষী বিএনপি নেতার দৃষ্টান্তমূলক বিচারের দাবীতে মানববন্ধন
মুজিব বর্ষের শ্রেষ্ঠ উপহার চর কুকরীর মানুষের জন্য বিদ্যুৎ- এমপি জ্যাকব
চরফ্যাসনে শিশু পুত্রকে জিম্মি করে মাকে ধর্ষনের অভিযোগ
চরফ্যাসনে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাতের তদন্তের অগ্রগতি নেই
চরফ্যাসনের শশীভূষণ জমি বিরোধের জের ধরে নারীকে কুপিয়ে জখম
চরফ্যাসনে দুই নারীকে মারধর করলেন চেয়ারম্যানের পুত্র
চরফ্যাসনের দক্ষিণ আইচায় বিষপানে কিশোরীর মৃত্যু