পায়রা নদীর ব্লক সরে যাচ্ছে ! ভয়াবহ ভাঙ্গনের মুখে আমতলী পৌর শহর

হায়াতুজ্জামান মিরাজ,আমতলী (বরগুনা) প্রতিনিধি।


পায়রা নদীর ভাঙ্গনে শহর রক্ষা বাঁধের সিসি ব্লক সরে যাওয়ায় ভয়াবহ হুমকির মুখে পড়েছে বরগুনার আমতলী পৌর শহর। ভাঙ্গনের তীব্রতা বৃদ্ধিতে পানি উন্নয়ন বোর্ড এলাকার বন্যা নিয়ন্ত্রন বাঁধ হুমকির মুখে। দ্রুত সংস্কার করা না হলে বিলিন হয়ে যাবে পাউবো অফিস, খাদ্যগুদাম, মুক্তিযোদ্ধা সরকারী প্রাথমিক বিদ্যালয়, লঞ্চঘাট ও ফেরিঘাটসহ বহু স্থাপনা।


জানাগেছে, ১৯৯৮ সালে আমতলী পৌর শহরকে পায়রা নদীর ভাঙ্গনের হাত থেকে রক্ষায় ফেরীঘাট থেকে পাউবোর অফিস পর্যন্ত ১২০০ মিটার শহর রক্ষা বাঁধ প্রকল্পের অধিনে সিসি ব্লক ফেলে শহর রক্ষাবাধঁ নির্মাণ করা হয়। ওই সময় নি¤œমানের কাজ করায় অল্পদিনে মধ্যেই ব্লক সরে যেতে থাকে। ঘূর্ণিঝড় সিডর, আইলা, মহাসেন ও রোয়ানুর প্রভাবে আমতলী পৌর শহর সংলগ্ন পায়রা নদীর সিসি ব্লক সরে ও ভেঙ্গে যায়। এতে ফেরিঘাট, লঞ্চঘাট, কাঠপট্রি, পুরাতন লঞ্চঘাট ও পানি উন্নয়ন বোর্ড এলাকা নদী বক্ষে বিলিন হওয়ার উপক্রম হয়েছে। বরগুনা পানি উন্নয়ন বোর্ড ২০১৪ সালে সিডর প্রকল্পের আওতায় আমতলী পৌরশহরকে পায়রা নদীর ভাঙ্গনের হাত থেকে রক্ষায় ১২০০ মিটার ব্লক মেরামতের কাজ অন্তর্ভুক্ত করে। বিশ্ব ব্যাংকের অর্থায়নে ঠিকাদারী প্রতিষ্ঠান এমবিইএল ১১৫ মিটার পায়রা নদীর তীর সংরক্ষনে সিসি ব্লক সংস্কার করে অবশিষ্ট কাজ না করেই চলে যায়। এতে আরো হুমকির মুখে পড়ে পৌর শহর।


শনিবার পায়রা নদী সংলগ্ন শহর রক্ষা বাঁধ এলাকা ঘুরে দেখাগেছে, পায়রা নদীর অস্বাভাবিক জোয়ারের ¯্রােতে ঢেউ তীরে আঘাত হানে। এতে ব্লকগুলো সরে যাচ্ছে এবং দুর্বল অনেক ব্লক ভেঙ্গে নদীতে বিলিন হচ্ছে। আমতলী স্লুইজগেট এলাকায় দু’পাশের ব্লক সরে গেছে। বাড়ীঘর ভেঙ্গে যাচ্ছে। ফেরিঘাট, শ্বশ্মানঘাট, সবুজবাগ মুক্তিযোদ্ধা সরকারী প্রাথমিক বিদ্যালয়, লঞ্চঘাট ও খাদ্যগুদাম হুমকির মুখে পড়েছে।


শহর রক্ষা বাঁধ এলাকায় বসবাসকারী আবদুর রাজ্জাক হাওলাদার জানান, পূর্ব থেকেই নদী ভেঙ্গে ব্লক সরে যেত। সিডরের প্রভাবে ব্লক সরে গিয়ে নদী ভাঙ্গনের তীব্রতা আরো বৃদ্ধি পেয়েছে। এতে এ এলাকায় বসবাসরত মানুষের দূর্ভোগ আরও ঘনিভূত হয়েছে।


কালাম শিকদার বলেন, ব্লক সরে পায়রা নদীতে বিলীন হওয়ায় পানি উন্নয়ন বোর্ড এলাকাসহ পৌর শহর হুমকির মুখে পরেছে। অতিদ্রুত ব্লক সংস্কার করা না হলে তীর ভেঙ্গে বাড়ীঘর নদীতে বিলীন হয়ে যাবে।


আমতলী পৌর মেয়র মতিয়ার রহমান বলেন, পায়রা নদীর ভাঙ্গনে প্রতিদিনই পৌরশহরের আয়তন ছোট হচ্ছে। ভাঙ্গনে বহু স্থাপনা হুমকির মুখে পরেছে। পুরাতন সিসি ব্লক সরে নদীতে বিলিন হয়ে যাচ্ছে। দ্রুত শহর রক্ষা বাধ সংস্কার করা না হলে ভাঙ্গনের ভয়াবহতা আরো বৃদ্ধি পাবে। তিনি আরো বলেন, এ শহরকে রক্ষায় তিন কিলোমিটার পায়রা নদীর তীরে সিসি ব্লক নির্মাণ করা প্রয়োজন। সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের কাছে দ্রুত সিসি ব্লক নির্মাণের দাবী জানাই।


বরগুনা পানি উন্নয়ন বোর্ডের সহকারী নির্বাহী প্রকৌশলী মোঃ শাহ আলম বলেন, শহর রক্ষা বাঁধের পঞ্চম স্তরের প্রজেক্টে আমতলী পৌর শহর রক্ষায় পায়রা নদীর ব্লক সংস্কারের প্রস্তবনা দিয়েছি।


পাউবোর বরগুনার নির্বাহী প্রকৌশলী মোঃ মশিউর রহমান বলেন, সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে পৌর শহর রক্ষায় প্রস্তবনা দেয়া হয়েছে। বাজেট পাওয়া গেলে কার্যক্রম শুরু করা হবে।


নদী ভাঙ্গন রোধ ও বেকারত্বের স্থায়ী সমাধান করা হবে --গোলাম কিবরিয়া টিপু
হরিণাকুন্ডু ৫নং কাপাশহাটিয়া ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র জমা
অনিয়ম দূর্নীতির যাদুঘর শৈলকুপার স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার করুনদশা
ঝিনাইদহে স্বামী হত্যার বিচারের দাবিতে রাস্তায় নেমেছে স্ত্রী-সন্তান
“আল্লাহর নামে” ছেড়ে দেয়া গরু দিয়ে চেয়াম্যান পুত্রের পিকনিক !
শেষ মুহুর্তে জমে উঠেছে আমতলী উপজেলার পশুর হাট গুলো
চরফ্যাসনে ১০পিস ইয়াবাসহ পুলিশের জালে যুবক
চরফ্যাসনে বঙ্গবন্ধুর ম্যুরালে জুতা পায়ে দাড়িয়ে ছবি তুলেছেন সাব ইন্সপেক্টর হারুন অর রশিদ
চরফ্যাসনে জমি বিরোধ জের প্রতিপক্ষকে ফাঁসাতে হয়রানী মুলক মামলা দায়ের
চরফ্যাসনে বিষপানে দুই সন্তানের জননী গৃহবধুর মৃত্যু