চরফ্যাসনে কৃষককের জমি জবর দখলের অভিযোগ
প্রতিক ছবি


চরফ্যাসনের শশীভূষণ থানায় এলাকায়  কৃষককের জমি জবর দখলের অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালী ভূমিসদ্যু মোঃ মতলব গংদের বিরুদ্ধে। গত ১২ ফেব্রæয়ারী শশীভূষণ থানার হাজারীগঞ্জ ইউনিয়নের ৮নং ওয়ার্ডে কৃষককের জমি দখলের ঘটনা ঘটে। এঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে কৃষক মিলন মাঝি জানিয়েছেন।
মঙ্গলবার কৃষক মিলন মাঝি অভিযোগ করেন, হাজারীগঞ্জ মৌজায় ১০৮৬ এফ/১৯৯৯-২০০০ সনে এস.এ১১৫৪ নং খতিয়ানের ৩১২৭/৬ এবং৩৩৪৪ দাগে  ১ একর ৫০শতাংশ জমি বন্ধবস্ত নেন। পরে ওই জমি দিয়ারা অনুকুলে ৭৫৫৫,৭৫৮৩ দাগে বন্ধবস্ত সুত্রে মালিক থাকিয়া বসত বাড়ি ঘর উত্তোলন করে ভোগদখলে বিদ্যমান আছেন। সম্প্রতি সময়ে প্রতিবেশী মোঃ মতলব  ও তার সন্তানরাসহ  একই গ্রামের মানিকের ছেলে মোঃ আবু  আমার ওই বন্ধবস্ত সুত্রে মালিকানাধীন দখলীয় জমি থেকে উচ্ছেদের হুমকি দিয়ে আসছিলেন । ঘটানারদিন ১২ জানুয়ারী মোঃ মতলবের নেতৃত্বে ১০/১৫ জনের ওই ভূমিদস্যু চক্র আমার বন্ধবস্তীয় জমি জবর  দখল করে এবং ভেকু দিয়ে জমির মাটি কাটা খনন কাজ শুরু করেন। আমি বাধা দিলে আমার ওপর এলোপাথারী মারধরে করে গুরুতর জখম করে। আমার চিৎকারে আমার সন্তানরাসহ স্ত্রী রাবেয়া  ছুটে এলে ওই ভুমিদস্যু মোঃ মতলবসহ ওই জবর দখলকারীরা আমার  পরিবাররের অপর সদস্যদের ওপর আর্তকিত হামলা চালিয়ে গুরুতর জখম করে এবং আমার স্ত্রী গলায় থাকা সোনার চেইন ছিনিয়ে নিয়ে তাকেও মারধর করে শ্লীলতাহানীর চেষ্টা করেন।স্থানীয়রা আমাকেসহ আমার পরিবারের সদস্যদের হামলাকারীদের কবল থেকে উদ্ধার করে স্থানীয় পল্লিচিৎসক দিয়ে প্রাথমিক চিকিৎসা দেন। ঘটনার পরপরই আমি বাদী হয়ে ভূমিদস্যু মোঃ মোতালেবসহ ৮ জনকে আসামী করে শশীভূষণ থানায় লিখিত অভিযোগ দায়ের করলে থানা পুলিশ ঘটনাস্থাল পরিদর্শন করে খনন কাজ বন্ধ করে দেন। কিন্তু শশীভূষণ থানা পুলিশ খনন কাজ বন্ধ করে দিলেও ওই ভূমিদস্যু চক্র থানা পুলিশকে ম্যানেজ করে ফের আমার দখলীয় ভূমি খনন কাজ অব্যহত রেখেছেন। একাধিকবার থানায় জানিয়ে ও কোন প্রতিকার পাইনি।থানায় অভিযোগ দায়েরে পর আসামী অব্যহত হুমকি ধামকিতে নিরাপত্তাহীনতায় রয়েছে আমার পরিবার। অভিযুক্ত মোঃ মোতলব এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হননি।
শশীভূষণ থানার ওসি মো. রফিকুল ইসলাম জানান, কৃষক মিলন মাঝির  লিখিত অভিযোগ পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে জমির খনন কাজ বন্ধ করে দিয়েছে। বিষয়টি গুরুত্বসহকারী খতিয়ে দেখা হবে।


পরবর্তী খবর পড়ুন : চরফ্যাসনের বেতুয়া-ঢাকাগামী কর্নফুলী-১২ লঞ্চের স্টাফ কর্তৃক যাত্রীদের ওপর হামলা