চরফ্যাসনে রিফাত ইটভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযানেও বন্ধ হয়নি ইট পোড়ানো
অবৈধ রিফাত ইটভাটা


চরফ্যাসনের শশীভূষণ থানার চরকলমী ইউনিয়নে দক্ষিণ চর মঙ্গল গ্রামে জনবসতি এলাকায় আবাদি কৃষি জমিতে  গড়ে উঠা অনুমোদন বিহীন রিফাত ব্রিকস নামের ইট ভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযানেও থেমে থাকেনি ইট পোড়ানোর কাজ। গত মঙ্গলবার বিকালে রিফাত ইটভাটায় ভ্রাম্যমান আদালতে অভিযান চালিয়ে ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করেন। এবং  বৈধ কাগজ পত্র ছাড়া ইট পোড়ানো যাবেনা এমন নির্দেশ প্রদান করে পরিবেশ অধিদপ্তর থেকে ছাড় পত্র নেয়ার অঙ্গিকারে মুচলেকায় ভাটার কার্যক্রম বন্ধ করে দেন নির্বাহী ম্যাজিট্রেড মো. দিদারুল আলম । কিন্তু অভিযানের পরদিন থেকেই ফের বহাল তবিয়তে ইট তৈরি ও ইট পোড়ানোর কাজ শুরু করেন ভাটা মালিক। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই বিশেষ মহলকে ‘ম্যানেজ’ করে ইটভাটার মালিক জয়নাল আবেদিন সরকারী খাল পাড়ে বসবাসরত ভূমিহীনদের বসত বাড়ির জমির মাটি কেটে বহাল তবিয়তে ভাটায় ইট পোড়ানোর  কাজ চালিয়ে যাচ্ছেন। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ইট পোড়ানো এবং জ্বালানী  হিসেবে ব্যবহার করছে উপকূলীয় সবুজ বেষ্টনী খ্যাত ম্যানগ্রোভ বাগানের গাছ। উজার হচ্ছে জলবায়ু ঝুকিতে থাকা চরফ্যাসন উপজেলার ম্যানগ্রোভ বাগান। অবৈধ ভাবে ভাটা নির্মাণ দায়ে চলতি মৌসুমে রিফাত ইটভাটার ইট পোড়ানো বন্ধ রাখতে ১ লাখ ৫০ হাজার টাকার জরিমানা করা হলেও কোন প্রভাব পরেনি ভাটায়। নির্দেশ উপেক্ষা করে পুড়িয়ে যাচ্ছে ভাটার ইট।  
অভিযোগ আছে, উপজেলা ও জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তরের কর্তাদের  ‘ম্যানেজ’ করেই অবৈধ রিফাত ব্রিক্স নামের ইটভাটায় চলতি বছরের  বীরদর্পে অপকর্ম করেই যাচ্ছে। মৌসুমের শুরুতে  অবৈধ রিফাত ইটভাটার বিরুদ্ধে অভিযানের নামে নূন্যতম জরিমানা আর মুচলেকা আদায়ের মাধ্যমে প্রশাসনের কর্তা ব্যক্তিরা নিজেদের দায় এবং আখের গুছালেও অবৈধ ইটভাটাটির কার্যক্রম বন্ধ করা যায়নি। বন্ধ থাকেনি ইট পোড়ানোর কাজ। এমন ঘটনার পুনরাবৃত্তি বিগত বছর গুলোতেও ঘটছে বলে জানাগেছে।
স্থানীয় সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, রিফাত ইটভাটার মালিক জয়নাল আবেদিন ভাটা তৈরি ও  ইট পোড়ানোর পরিবেশ অধিদপ্তর থেকে কোন ছাড়পত্র পায়নি।নাম মাত্র ইউনিয়ন পরিষদ থেকে একটি ট্রেড লাইসেন্স নিয়েই চলতি মৌসুমে ভাটা তৈরি করে ইট পোড়ানো শুরু করেন। ঘনবসতিপূর্ণ এলাকা, কৃষকের কৃষি  জমি ও সরকারী খাল পাড়ে বসবাসরত ভুমিহীনদের বসতি উচ্ছেদ করে ইট তৈরির মাটি কেটে অন্যের  জমি দখল কৃষি জমিতে ভাটা নির্মান করেছে। ১২০ ফুট উচ্চতার স্থায়ী চিমনি থাকার কথা থাকলেও ৩০/৪০ ফুট উচ্চতার  টিন, ব্যারেল, দিয়ে তৈরি নিষিদ্ধ চিমনীর চুল্লি ব্যবহার করে  কর্তব্যক্তিরদের ম্যানেজ করে অনুমোদন বিহীন রিফাত ইটভাটার  উৎপাদন শুরু করেন।  নানান অনিয়ম বিদ্যমান থাকার অভিযোগে ভ্রাম্যমান আদালতে অভিযান পরিচালনা করা হয়।এতে থেমে  থাকেনি ইট পোড়ানোর কাজ বহাল তবিয়তে অভিযানিক ম্যাজিট্রেটের নির্দেশ উপেক্ষা করে চালিয়ে যাচ্ছেন ইটপোড়ানোর কাছ।
এছাড়াও ম্যানগ্রোভ বাগানের নিকটবর্তী স্থানে বিভিন্ন এলাকার সক্রিয় গাছ ব্যবসায়ীদের পাশাপাশি ম্যানগ্রোভ বাগানে সক্রিয় কাঠ চোরা কারাবারি চক্রের মাধ্যমে ইটভাটা মালিক বিশাল পরিমান এসব কাঠের যোগান নিশ্চিত করছে বলে জানাগেছে।
চরফ্যাসন উপজেলা নির্বাহী অফিসার মো. রুহুল আমিন জানান, ইটভাটা বৈধ কাগজ পত্র ছাড়া ইট পোড়ানোর কোন সুযোগ নাই। রিফত ব্রিকস যদি নির্দেশ অমান্য করে অবৈধ ভাবে ইট পোড়ানোর কাজ চালু রেখে থাকে তাহালে ওই ইট ভাটায় আবারও অভিযান চালানো হবে।্

শেখ হাসিনার নেতৃত্ব বিশ্বে অনন্য -এনামুল হক শামীম
ঝালকাঠি -১ আসনে শাহজাহান ওমরের বিকল্প হতে পারেন ফয়জুল হক
বরিশাল-৩ মনোনয়ন পত্র দাখিল করেন টিপু সুলতান এমপি
মুলাদীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু
চরফ্যাসনে শিক্ষক পরিবারকে জমি থেকে উচ্ছেদের চেষ্টার অভিযোগ
চরফ্যাসনে পরিবার উন্নয়ন সংস্থার আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন
জনসেবা ডায়াগনস্টিক সেন্টারে ভূয়া রিপোর্ট প্রদান,৫০হাজার টাকা জরিমানা
চরফ্যাসনের শশীভূষণে চাঁদার দাবীতে কৃষককে মারধরের অভিযোগ
চরফ্যাসনে নবনির্বচিত মেম্বারের তান্ডব, পরাজিত প্রার্থীর কর্মীদের ওপর হামলা লুটপাট আহত-৫০
চরফ্যাসনে চোরাই হাঁস দিয়ে ইউপি সদস্যের ভুড়িভোঁজ