কুরআন পড়ো জীবন গড়ো-Read the Quran and build a life-মাওলানা আবদুস শহীদ নাসিম


বই: কুরআন পড়ো জীবন গড়ো

লেখক : মাওলানা আবদুস শহীদ নাসিম

প্রকাশক : বর্ণালি বুক সেন্টার-বিবিসি

বিষয় : কুরআন বিষয়ক আলোচনা


কোরআনের বিনিময়ে মানুষ আরহন করবে জান্নাতের সুউচ্চ আসনে। হাদিসে রয়েছে, কিয়ামত দিবসে কোরআন অধ্যয়কারীকে বলা হবে, কোরআন পড় এবং উপরে উঠো। যেভাবে দুনিয়াতে তারতীলের সঙ্গে কোরআন পড়তে সেভাবে পড়। যেখানে তোমার আয়াত পাঠ করা শেষ হবে, জান্নাতের সেই সুউচ্চ স্থানে হবে তোমার বাসস্থান (তিরমিজি)।


অপর এক হাদিসে বলা হয়েছে, জান্নাতের সিঁড়ির সংখ্যা হচ্ছে কোআনের আয়াতের সংখ্যা পরিমাণ। কোরআনের পাঠককে বলা হবে, তুমি যতটুকু কোরআন পড়েছ ততটি সিঁড়ি বেয়ে উপরে ওঠ। যে ব্যক্তি সম্পূর্ণ কোরআন পড়েছে, সে আখেরাতে জান্নাতের সর্বশেষ সিঁড়ির ধাপে উঠে যাবে। যে ব্যক্তি কোরআনের কিছু অংশ পড়েছে সে ততটুকু উপরে উঠবে। অর্থাৎ যেখানে তার পড়া শেষ হবে সেখানে তার সওয়ারের শেষ সীমানা হবে।


রাসূল (সা.) এর মতো এ কোরআনও পরকালে এর তেলাওয়াতকারীর জন্য সুপারিশ করবে। রাসূল (সা.) বলেন, তোমরা কোরআন পাঠ কর। কেননা কিয়ামত দিবসে কোরআন তার পাঠকের জন্য সুপারিশকারী হবে। (মুসলিম) অন্যত্র বর্ণিত হয়েছে, আল্লাহর রাসূল (সা.) বলেন, কিয়ামতের দিন রোজা ও কোরআন বান্দার জন্য আল্লাহর কাছে সুপারিশ করবে। (আহমাদ, হাকেম)


রাসূল (সা.) বলেন, কোনো সম্প্রদায় যদি আল্লাহর কোনো ঘরে একত্রিত হয়ে কোরআন পাঠ করে এবং তা পরস্পরে শিক্ষা লাভ করে, তবে তাদের ওপর প্রশান্তি নাজিল হয়, আল্লাহর রহমত তাদের আচ্ছাদিত করে এবং ফেরেশতারা তাদের ঘিরে রাখে। আল্লাহ তাঁর নিকটস্থ ফেরেশতাদের সামনে তাদের কথা আলোচনা করেন। (মুসলিম) কোরআনুল কারীমের এ মর্যাদাশীল ফজিলত মহান রাব্বুল আলামীনের পক্ষ থেকে বান্দার প্রতি উপহার ও রহমত স্বরূপ। কোনো ইবাদতের মাধ্যমে পরকালে মুক্তি আসবে তা নির্ধারণ সম্ভব নয়। তবে আল্লাহ ও তার রাসূলের ঘোষিত প্রিয় আমলগুলো প্রত্যহ চালিয়ে যাওয়া বান্দার একান্ত কর্তব্য। হয়তো এ কোরআনের বিনিময়ে পরকালের কঠিন স্তরগুলো পার হয়ে যাবে বান্দা। তাই কোরআন তেলাওয়াত প্রত্যহ জীবনেরই একটি অংশ বানিয়ে নেওয়া মুমিনের দায়িত্বও বটে।


তবে কোরআনকে শুধু তেলাওয়াতের মাঝে সীমাব্ধ রাখলেই হবে না। কোরআনকে ধারণ করতে হবে জীবনের নানা ক্ষেত্রেও। কোরআনের সকল আদেশ ও নিষেধ মেনে চলতে হবে। যেসকল বিষয়ে আদেশ করেছেন তা করা ও যেসকল বিষয়ে নিষেধ করেছে তা পরিহার করাই কোরআনের দাবি।

ডাউনলোড করতে এখানে ক্লিক করুন
মুসলমানদের দৈনন্দিন জীবন – আব্দুল খালেক - Daily life of Muslims – Abdul Khalek
কবীরা গুনাহ – ইমাম শামসুদ্দীন আয যাহাবী - Kabira sin - Imam Shamsuddin Az-Zahabi
হজ্জের হাকীকত – সাইয়েদ আবুল আ’লা মওদূদী - Haqiqat of Hajj - Syed Abul A'la Maududi
ইসলামী আন্দোলন: সাফল্যের শর্তাবলী – সাইয়েদ আবুল আ’লা মওদূদী
মাতা – পিতা ও সন্তানের অধিকার – আল্লামা ইউসুফ ইসলাহী
ইসলামী আন্দোলন বাংলাদেশ এর বই - Books of Islamic Movement Bangladesh