মওদ

ইসলাম পরিচিতি – সাইয়েদ আবুল আ’লা মওদূদী - Introduction to Islam – Syed Abul A'la Maududi

ইসলাম পরিচিতি

সাইয়্যেদ আবুল আ’লা মওদূদী

অনুবাদঃ সৈয়দ আবদুল মান্নান

ইসলাম

ইসলাম নামকরণ কেন

দুনিয়ায় যত রকম ধর্ম রয়েছে তার প্রত্যেকটির নামকরণ হয়েছে কোন বিশেষ ব্যক্তির নামে। অথবা যে জাতির মধ্যে তার জন্ম হয়েছে তার নামে। যেমন, ঈসায়ী ধর্মের নাম রাখা হয়েছে তার প্রচারক হযরত ঈসা (আ)- এর নামে। বৌদ্ধ ধর্ম মতের নাম রাখা হয়েছে তার প্রতিষ্ঠাতা মহাত্মা বুদ্ধের নামে। জরদশতি ধর্মের নামও হয়েছে তেমনি তার প্রতিষ্ঠাতা জরদশতের নামে। আবার ইয়াহুদী ধর্ম জন্ম নিয়েছিল ইয়াহুদা নামে বিশেষ গোষ্ঠীর মধ্য। দুনিয়ায় আরো যেসব ধর্ম রয়েছে, তাদেরর নামকরণ হয়েছে এমনিভাবে। অবশ্য নামের দিক দিয়ে ইসলামের রয়েছে একটি অসাধারণ বৈশিষ্ট্য। কোন বিশেষ ব্যক্তি অথবা জাতির সাথে তার নামের সংযোগ নেই। বরং ‘ইসলাম’ শব্দটির অর্থের মধ্যের আমরা একটি বিশেষ গুণের পরিচয় পাই, সেই গুণই প্রকাশ পাচ্ছে এ নামে। নাম থেকেই বুঝা যায় যে, ইসলাম কোন এক ব্যক্তির আবিষ্কার নয়, কোন এক জাতির মধ্যে এ ধর্ম সীমাবদ্ধ নয়। ইসলাম কোন বিশেষ ব্যক্তি, দেশ অথবা জাতির সম্পত্তি নয়। তার উদ্দেশ্য হচ্ছে মানুষের মধ্যে ইসলামের গুণরাজি সৃষ্টি করা। প্রত্যেক যুগে প্রত্যেক কওমের যেসব খাঁটি ও সৎলোকের মধ্যে এসব গুণ পাওয়া গেছে, তারা ছিলেন ‘মুসলিম’। এ ধরনের লোক আজো রয়েছেন, ভবিষ্যতেও থাকবেন।


ইসলাম শব্দটির অর্থ

আরবী ভাষায় ‘ইসলাম’ বলতে বুঝায় আনুগত্য ও বাধ্যতা। আল্লাহর প্রতি আনুগত্য ও তার বাধ্যতা স্বীকার করে নেয়া এ ধর্মের লক্ষ্য বলেই এর নাম হয়েছে ‘ইসলাম’।


ইসলামের তাৎপর্য

সকলেই দেখতে পাচ্ছে যে, চন্দ্র, সূর্য, তারা এবং বিশ্বের যাবতীয় সৃষ্টি চলছে এক অপরিবর্তনীয় বিধান মেনে। সেই বিধানের বিন্দুমাত্র ব্যতিক্রম হবার উপায় নেই। দুনিয়া এক নির্দিষ্ট গতিতে ঘুরে চলছে এক নির্দিষ্ট পথ অতিক্রম করে। তার চলার জন্য যে সময়, যে গতি ও পথ নির্ধারিত রয়েছে, তার কোন পরিবর্তন নেই কখনো। পানি আর হাওয়া, তাপ আর আলো-সব কিছুই কাজ করে যাচ্ছে এক সঠিক নিয়মের অধীন হয়ে। জড়, গাছপালা, পশু-পাখীর রাজ্যেরও রয়েছে তাদের নিজস্ব নিয়ম। সেই নিয়ম মুতাবিক তারা পয়দা হয়, বেড়ে ওঠে, ক্ষয় হয়, বাঁচে ও মরে। মানুষের অবস্থা চিন্তা করলে দেখতে পাই যে, সেও এক বিশেষ প্রাকৃতিক নিয়মের অধীন। এক নির্দিষ্ট জীবতাত্ত্বিক বিধান অনুযায়ী সে জন্মে, শ্বাস গ্রহণ করে, পানি, খাদ্য, তাপ ও আলো আত্মস্থ করে বেঁচে থাকে। তার হৃৎপিন্ডের গতি, তার দেহের রক্তপ্রবাহ, তার শ্বাস-প্রশ্বাস একই বাঁধাধরা নিয়মের অধীন হয়ে চলছে। তার মস্তিষ্ক, পাকস্থলী, শিরা-উপশিরা, পেশীসমূহ, হাত, পা, জিভ, কান, নাক– এক কথায় তার দেহের প্রতিটি অঙ্গ- প্রত্যঙ্গ কাজ করে যাচ্ছে সেই একই পদ্ধতিতে যা তাদের প্রত্যেকের জন্য নির্ধারিত হয়েছে।

ইসলাম পরিচিতি – সাইয়েদ আবুল আ’লা মওদূদী Download now


সাইয়েদ আবুল আ'লা মওদুদী বই pdf,আল জিহাদ ফিল ইসলাম pdf,মাওলানা মওদুদীর সংক্ষিপ্ত জীবনী,মাওলানা মওদুদীর উক্তি,মাওলানা মওদুদীর বিরোধিতার অন্তরালে pdf,আবুল আলা মওদুদীর ভ্রান্ত আকিদা,সাইয়েদ আবুল আ'লা মওদুদী বই pdf,আল জিহাদ ফিল ইসলাম pdf,মাওলানা মওদুদীর সংক্ষিপ্ত জীবনী,মাওলানা মওদুদীর উক্তি,মাওলানা মওদুদীর বিরোধিতার অন্তরালে pdf,আবুল আলা মওদুদীর ভ্রান্ত আকিদা,মাওলানা মওদুদীর বংশ পরিচয়,আবুল আলা মওদুদী নামের অর্থ

শান্তিপথ – সাইয়েদ আবুল আ’লা মওদূদী - Shantipath - Syed Abul A'la Maududi
সত্যের সাক্ষ্য – সাইয়েদ আবুল আ’লা মওদূদী - Sotter shakkho – Syed Abul A'la Maududi
আধুনিক পরিবেশে ইসলাম - অধ্যাপক গোলাম আযম - Islam in Modern Environment - Professor Ghulam Azam
তা’লীমুল কুরআন – মাওলানা এ.কে.এম শাহজাহান - Ta'leemul Quran - Maulana AKM Shahjahan
আদর্শ মানব মুহাম্মদ (সা.) – অধ্যাপক এ.কে.এম নাজির আহমদ - Ideal Man Muhammad (PBUH) – Professor AKM Nazir Ahmad
ইসলামী আন্দোলনের কর্মীদের প্রাথমিক পুঁজি – অধ্যাপক গোলাম আযম
ইনফাক ফী সাবীলিল্লাহ – মাওলানা মতিউর রহমান নিজামী - Infaq Fee Sabilillah – Maulana Matiur Rahman Nizami
তাফহীমুল কুরআন ১৯শ খন্ড – সাইয়েদ আবুল আ’লা মওদূদী। - Tafhimul Qur'an 19th Khondo - Syed Abul A'la Mawdudi.
নামায রোযার হাকীকত – সাইয়েদ আবুল আ’লা মওদূদী - Namaz Rozar Hakikat – Syed Abul A’la Maududi
তরজমায়ে কুরআন মজীদ - সাইয়েদ আবুল আ’লা মওদুদী