হলদেপা নাটাবটের -Yellow-legged buttonquail
Yellow-legged buttonquail

হলদেপা নাটাবটের-Yellow-legged buttonquail

হলদেপা নাটাবটের Turnicidae(টার্নিসিডি)পরিবারের অন্তর্গত Turnix (টার্নিক্স) গণের অন্তর্গত এক প্রজাতির পাখি।

ইংরেজি নাম: Yellow-legged buttonquail

বৈজ্ঞানিক নাম: Turnix tank

বর্ণনাঃ

হলদেপা নাটাবটের খুদে গোলগাল দেহের হলুদ পা ও হলুদ ঠোঁটওয়ালা ভূচর পাখি (দৈর্ঘ্য ১৫ সেমি, ওজন ৪০ গ্রাম, ডানা ৮ সেমি, ঠোঁট ১.৪ সেমি, পা ২.৪ সেমি, লেজ ৩ সেমি)। প্রজনন ঋতুতে ছেলেপাখির পিঠ বাদামি-ধূসর ও দেহতল পীতাভ। মাথার চাঁদি পীতাভ ডোরাসহ কালচে। থুতুনি ও গলা সাদাটে। পীতাভ ডানার কোর্ভাট, পাছা, স্ক্যাপুলার, পিঠ, বুকের পাশ ও বগলে স্পষ্ট কালো চিতি রয়েছে। প্রজননক্ষম মেয়েপাখির ঘাড় লাল এক রঙা। গলা, ঘাড়ের পাশ ও বুক লাল-কমলা। অপ্রাপ্তবয়স্ক মেয়েপাখির মাথার চাঁদিতে পীতাভ ডোরা, লাল-ধূসর ঘাড়, ধূসরাভ পাছা এবং কালো ও লাল স্ক্যাপুলার। ছেলে ও মেয়েপাখি উভয়ের চোখ সাদা এবং ঠোঁট, পা, পায়ের পাতা ও নখর হলুদ।

স্বভাবঃ

হলদেপা নাটাবটের ক্ষুদ্র ঝোপ ও জঙ্গলসহ তৃণভূমি, বনপ্রান্ত, বাগানও খামারে বিচরণ করে; সাধারণত জোড়ায় থাকতে দেখা যায়। ধীরে সুস্থে ওসাবধানে হেঁটে ও মাটিতে ঠোকরদিয়ে এবং ঝোপের নিচে ঝরাপাতা উল্টে খাবারখায়। মাঝে মাঝে এরা জোর গলায় ডাকে: হু-ওন.. ;

প্রজননঃ

প্রজননকালে দিনরাত ডাকে।মার্চ-নভেম্বর মাসে প্রজনন ঋতু। ঘাসবনে অথবা ক্ষুদ্র ঝোপের নিচে মাটিতে এরাঘাস দিয়ে গম্বুজ আকৃতির বাসা বানিয়ে ডিম পাড়ে। ডিমগুলো ধূসরাভ সাদারমধ্যে ছোট ছোট হলদে-বাদামি ছিটা-দাগ; সংখ্যায় ৪টি; মাপ২.২×২.০ সে.মি। ছেলেপাখি একাই ডিমে তা দেয় ও ছানা লালন করে । ১২ দিনে ডিম ফোটে; ১৪-১৬দিনে ছানার গায়ে ওড়ার পালক গজায়।

খাদ্য তালিকাঃ

খাদ্যতালিকায় রয়েছে বীজ, শস্যদানা, কচিকাণ্ড, পোকামাকড়, পিঁপড়া ওউইপোকা।

বিস্তৃতিঃ

হলদেপা নাটাবটের পাখিটি পাকিস্তান, ভারত ও নেপাল এবং আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে দেখা যায়।

অবস্থাঃ

হলদেপা নাটাবটের বিশ্বে বিপদমুক্ত এবং বাংলাদেশে অপ্রতুল-তথ্য শ্রেণিতে রয়েছে। বিগত তিন প্রজন্ম ধরে এদের সংখ্যা কমেছে, তবে দুনিয়ায় এখন ১০,০০০-এর অধিক পূর্ণবয়স্ক পাখি আছে, তাই এখনও আশঙ্কাজনক পর্যায়ে এই প্রজাতি পৌঁছেনি। সেকারণে আই. ইউ. সি. এন. এই প্রজাতিটিকে ন্যূনতম বিপদগ্রস্ত (Least Concern LC) বলে ঘোষণা করেছে। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে এই প্রজাতিটি সংরক্ষিত।

কালো-তিতির-Black francolin
কানিবক-Indian Pond Heron
ভুবন চিল-Black Kite
বাংলাদেশের পাখির তালিকা-List of birds of Bangladesh
পাতি সোনাচোখ-Common goldeneye
লালশির-Eurasian Wigeon or Wigeon
বেয়ারের ভুতিহাঁস-Baer's pochard
বড় টিকিপানচিল-Greater crested tern
খয়েরিমাথা বসন্তবৌরি-Brown-headed barbet
বর্মী কাঠঠোকরা-Common flameback