ম্লান নাকুটি-Pale Martin
Pale Martin

ম্লান নাকুটি-Pale Martin

ম্লান নাকুটি হল সোয়ালো পরিবারের একটি ছোট প্যাসারিন পাখি। এটি খোলা আবাসস্থল যেমন কৃষিজমি, তৃণভূমি এবং সাধারণত জলের কাছাকাছি পাওয়া যায়। এটি মধ্য এশিয়া থেকে দক্ষিণ-পূর্ব চীন পর্যন্ত পাওয়া যায়। এরা ‘সাদামাটা নাকুটি’ নামেও পরিচিত।

ইংরেজি নাম: Pale Martin or pale sand martin

বৈজ্ঞানিক নাম: Riparia diluta

বর্ণনাঃ

ম্লান নাকুটির দৈর্ঘ্য ১২-১৩ সেন্টিমিটার। স্ত্রী-পুরুষের চেহারা আলাদা। মাথা, ঘাড়, পিঠ ও লেজ বাদামী রং। তবে ডানা এবং লেজের প্রান্ত পালক গাঢ় বাদামী রং। ডানা লম্বা, লেজের প্রান্তে মিশেছে। দেহতল সাদা হলেও গলা বুকের মাঝ বরাবর বাদামী ছোপ রয়েছে। চোখ কালে এবং ঠোঁট খাটো ও কালো। পা কালো, নখ বড় বড়।

স্বভাবঃ

আবাসিক পাখি হলেও দেশে যত্রতত্র দেখা মেলে না। প্রাকৃতিক আবাস্থল খোলা মাঠ-প্রান্তর, কৃষি জমি এবং জলাশয়ের আশপাশ। ছোট-বড় দলে বিচরণ করে। বাসাও বাঁধে দলবদ্ধ হয়ে।

প্রজননঃ

প্রজনন মৌসুম ফেব্রুয়ারি থেকে এপ্রিল। অঞ্চলভেদে প্রজনন মৌসুমের হেরফের রয়েছে। কলোনি টাইপ বাসা। পাহাড়, নদ-নদীর পাড়ে মাটির খাড়া দেওয়ালের গর্তে বাসা বাঁধে। ডিম পাড়ে ২-৪টি। ফোটে ১২-১৩ দিনে।

খাদ্য তালিকাঃ

এদের খাদ্যতালিকায় রয়েছে ক্ষুদ্র ক্ষুদ্র পোকা মাকড়।

বিস্তৃতিঃ

বৈশ্বিক বিস্তৃতি বাংলাদেশ ব্যতিত উপমহাদেশীয় বিভিন্ন অঞ্চল, দক্ষিণ-পূর্ব চীন, মরোক্ক, দক্ষিণ আফ্রিকা ও ভূমধ্যসাগরীয় অঞ্চল পর্যন্ত। 

অবস্থাঃ

বিগত কয়েক দশক ধরে এদের সংখ্যা ক্রমেই বাড়ছে। সেকারণে আই. ইউ. সি. এন. এই প্রজাতিটিকে ন্যূনতম বিপদগ্রস্ত বলে ঘোষণা করেছে। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এ প্রজাতিটি সংরক্ষিত।

বাংলাদেশের পাখির তালিকা-List of birds of Bangladesh
বাংলাদেশের ফলের তালিকা - List of fruits of Bangladesh
বাংলাদেশের সংরক্ষিত মাছের তালিকা - List of protected fish in Bangladesh