মার্বেল হাঁস-Marbled duck
Marbled duck

মার্বেল হাঁস-Marbled duck

মার্বেল হাঁস Marbled duck পরিবারের Marmaronetta গণের একটি পাখি। মার্বেল হাঁস, বা মার্বেল টিল দক্ষিণ ইউরোপ, উত্তর আফ্রিকা এবং পশ্চিম ও মধ্য এশিয়ার একটি মাঝারি আকারের হাঁস। এরা ফোঁটাবিশিষ্ট হাঁস নামেও পরিচিত।

ইংরেজি নাম: Marbled duck

বৈজ্ঞানিক নাম: Marmaronetta angustirostris

বর্ণনাঃ

মার্বেল হাঁসটি প্রায় ৩৯-৪২ সেমি লম্বা হয়। প্রাপ্তবয়স্করা ফ্যাকাশে বালুকাময়-বাদামী রঙের। নারী গড় পুরুষের তুলনায় ছোট, কিন্তু অন্যথায় লিঙ্গ একই রকম। কিশোর-কিশোরীরা একই রকম তবে সাদা দাগ বেশি থাকে। উড্ডয়নের সময়, ডানাগুলি ফ্যাকাশে দেখায়।

স্বভাবঃ

এদের পছন্দের প্রজনন আবাসস্থল হল অস্থায়ী এবং অগভীর তাজা, লোনা বা ক্ষারীয় জলের সাথে ঘন গাছপালাযুক্ত উপকূলগুলি এমন অঞ্চলে যা অন্যথায় মোটামুটি শুষ্ক। এটি উপকূলীয় উপহ্রদে, ধীর গতির নদী বা জলাধারে বংশবৃদ্ধি করতে পারে। এটি সাধারণত মাটিতে থাকে, তবে মাঝে মাঝে খাগড়ার মধ্যে বা নল থেকে তৈরি কুঁড়েঘরে বেশি থাকে। এরা সাধারণত বন্দী সংগ্রহে থাকে কিন্তু একটি স্নায়বিক এবং উড়ন্ত পাখি।

প্রজননঃ

এরা নল দিয়ে বাসা বানিয়ে সেখানে ১০-১২ টি ডিম দেয়। 

খাদ্য তালিকাঃ

এ পাখিরা অমেরুদণ্ডী প্রাণী বিশেষ করে জলজ পোকা লার্ভা এবং পিউপা, পিঁপড়া এবং সবুজ গাছপালা খেয়ে থাকে।

বিস্তৃতিঃ

মার্বেল হাঁস পাখিটি আর্মেনিয়া এবং আজারবাইজান,সাহারা মরুভূমি,সহিল বিভিন্ন অঞ্চল পর্যন্ত বিস্তৃত।

অবস্থাঃ

বৈশ্বিক অবস্থা সংকটাপন্ন এবং বাংলাদেশের অবস্থায় প্রয়োজনীয় তথ্যবিহীন। আবাসস্থল ধ্বংস এবং শিকারের কারণে জনসংখ্যা হ্রাসের কারণে এই পাখিটিকে আইইউসিএন দ্বারা ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়।

বাংলাদেশের পাখির তালিকা-List of birds of Bangladesh
বৈকাল তিলিহাঁস-Baikal teal
লালবুক রাজহাঁস-Red-breasted goose