জাপানি বটেরা -Japanese quail
Japanese quail

জাপানি বটেরা-Japanese quail

জাপানি বটেরা হচ্ছে Phasianidae পরিবারের Coturnix গণের একটি পাখি।

ইংরেজি নাম: Japanese quail

বৈজ্ঞানিক নাম: Coturnix japonica

বর্ণনাঃ

পুরুষ ও স্ত্রী পাখির রং একি রকম হয়। মাথার রং উজ্জ্বল হয় ও লেজ হলদে বাদামি হয়। পুরুষ পাখির বুকের পালক কালচে বাদামি ও কাল ছিটে থাকে। পুরুষরা পাখি স্ত্রী পাখির চেয়ে ছোট থাকে। বন্য প্রাপ্তবয়স্কদের ওজন ৯০ এবং ১০০ গ্রামের মধ্যে হয় আর গৃহপালিতদের ওজন সাধারণত ১০০ থেকে ১২০ গ্রামের মধ্যে হয়।

স্বভাবঃ

কিছু গবেষণায় দেখা গেছে যে এই পাখিগুলি শুধুমাত্র তাদের ঘ্রাণশক্তি ব্যবহার করে নির্দিষ্ট পদার্থ সনাক্ত করতে সক্ষম। জাপানি কোয়েল দিনের শুরুতে এবং দিনের শেষে খাবার খায় ।

প্রজননঃ

জাপানি কোয়েলর গ্রীষ্মের মৌসুমে প্রজনন ঘটে। ডিম পাড়ে ৩-৫টি। ডিম ফুটতে সময় লাগে ২১-২২ দিন। ডিম ফুটার আগেই স্ত্রী পুরুষকে তাড়িয়ে দেবে। মহিলারা বাচ্চাদের বাচ্চাদের দেখা শোনা করে। ডিমগুলি সাধারণত সাদা থেকে ফ্যাকাশে বাদামী রঙের হয়ে থাকে। জাপানি কোয়েলের ডিমের ওজন ৮ থেকে ১৩ গ্রাম পর্যন্ত হতে পারে। এরা বছরে ৩০০ টি ডিম দিতে পারে।

খাদ্য তালিকাঃ

জাপানি কোয়েলের খাদ্যতালিকায় রয়েছে ঘাস, বীজ, এছাড়াও বিভিন্ন ধরনের পোকামাকড়, তাদের লার্ভা এবং অন্যান্য ছোট অমেরুদণ্ডী প্রাণী।

বিস্তৃতিঃ

জাপানি কোয়েলের জনসংখ্যা মূলত পূর্ব এশিয়া এবং রাশিয়ায় বসবাস করে বলে জানা যায়। এর মধ্যে ভারত, কোরিয়া, জাপান এবং চীন অন্তর্ভুক্ত রয়েছে। যদিও এই কোয়েলের বেশ কিছু আবাসিক জনসংখ্যা জাপানে শীতকালে দেখানো হয়েছে, তবে বেশিরভাগই দক্ষিণে ভিয়েতনাম, কম্বোডিয়া, লাওস এবং দক্ষিণ চীন, তানজানিয়া, মালাউই, কেনিয়া, নামিবিয়া, মাদাগাস্কার এবং কেনিয়া থেকে মিশর পর্যন্ত বিস্তৃত।

অবস্থাঃ

জাপানি বটেরা গত কয়েক দশক ধরে এদের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। আই. ইউ. সি. এন. এই প্রজাতিটিকে Least Concern বা আশঙ্কাহীন বলে ঘোষণা করেছে।

বাংলাদেশের পাখির তালিকা-List of birds of Bangladesh
কালো–পা কিডিওয়েক-black-legged kittiwake
বাংলাদেশের সংরক্ষিত মাছের তালিকা - List of protected fish in Bangladesh