উত্তুরে খুন্তেহাঁস-Northern shoveler
Northern shoveler

উত্তুরে খুন্তেহাঁস-Northern shoveler

উত্তুরে খুন্তেহাঁস বা পান্তামুখি হাঁস Anatidae (অ্যানাটিডি) গোত্র বা পরিবারের অন্তর্গত Anas (অ্যানাস) গণের অন্তর্ভুক্ত এক প্রজাতির হাঁস। চওড়া বিশেষ আকৃতির ঠোট দেখে খুব সহজে এদের শনাক্ত করা যায়। 

ইংরেজি নাম: Northern shoveler

বৈজ্ঞানিক নাম: Anas clypeata

বর্ণনাঃ

এদের দৈর্ঘ্য ৪৮ সেমি । পাখার বিস্তৃতি ৩০ ইঞ্চির মতো হয়ে থাকে এবং ওজনে এরা ৬৪০ গ্রাম । পুরুষ হাঁসটির মাথার রঙ গাঢ় সবুজ । বুকের রঙ হয় সাদা ও পেট বাদামি বর্ণের হয়ে থাকে। সামনে ডানার পালকের রঙ ধূসর নীল। অপ্রাপ্তবয়স্ক পুরুষ হাঁস দেখতে  স্ত্রী হাঁসের মতো।  স্ত্রী  হাঁসের গায়ের রঙ খয়েরী এবং এরসাথে কালো কালো ফোঁটা দেখা যায় । এদের দেখতে অনেকটা   স্ত্রী  নীলমাথা হাঁসের মতো। তবে এদের ঠোঁট  অনেক বড় হয় । ঠোঁট কমলা রঙের হয়। সামনের ডানার রঙ খয়েরী ।

স্বভাবঃ

উত্তুরে খুন্তেহাঁস অগভীর মিঠাপানির হ্রদ,জলাধারা,নদ-নদী এবং উপকূলের দ্বীপে বিচরণ করে। সাধারণত দলবদ্ধ ভাবে থাকতে পছন্দ করে।

প্রজননঃ

এদের প্রজনন সময় হলো মে থেকে সেপ্টেম্বর মাসে। খোলা ঘাসের মাঠে বা ঝোপের নিচে ঘাস ও পালক দিয়ে বাসা বেধেঁ ডিম পাড়ে। ডিমের সংখ্যা ৭-১৬ টি এবং ডিম গুলো ২৩-২৫ দিনে ফুঁটে বাচ্চাা হয়।

খাদ্য তালিকাঃ

এদের খাদ্য তালিকায় রয়েছে জলজ উদ্ভিদ ও পানিতে থাকা অমেরুদণ্ডী প্রাণী।

বিস্তৃতিঃ

পাখিটি অ্যান্টার্কটিকা ছাড়া সারা বিশ্বের সব মহাদেশে দেখা যায়। ইউরোপের উত্তরাঞ্চল, এশিয়া ও উত্তর আমেরিকার অধিকাংশ অঞ্চল জুড়ে এরা প্রজনন করে। এছাড়া শীতকালে ইউরোপের দক্ষিণাঞ্চল, আফ্রিকা, দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য আমেরিকা ও দক্ষিণ আমেরিকার উত্তরাঞ্চলে এরা পরিযায়ী হিসেবে আসে। অস্ট্রেলিয়ায় এরা অনিয়মিত।

অবস্থাঃ

সারা পৃথিবীতে এক বিশাল এলাকা জুড়ে এরা বিস্তৃত, প্রায় ২ কোটি ৮ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এদের আবাস। বিগত কয়েক দশক ধরে এদের সংখ্যা কমছে, তবে এখনও আশঙ্কাজনক পর্যায়ে যেয়ে পৌঁছেনি। সেকারণে আই. ইউ. সি. এন. এই প্রজাতিটিকে ন্যূনতম বিপদগ্রস্ত বলে ঘোষণা করেছে। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এ প্রজাতিটিকে সংরক্ষিত ঘোষণা করা হয় নি।

উত্তুরে ল্যাঞ্জাহাঁস-Northern pintail
বড় ধলা গগণবেড়-Great white pelican
ধলাপেট বক-White-bellied heron
লক্ষ্মীপেঁচা পাখি-Barn owl
পাতি সোনাচোখ-Common goldeneye
স্মিউ হাঁস- Smew
বড় স্কপ-Greater Scaup
ছোট নাটাবটের-Common buttonquail
জলার তিতির- Swamp Francolin
চিনা তিতির- Chinese Francolin