বাদি হাঁস-White-winged Duck
White-winged Duck

বাদি হাঁস-White-winged Duck

বাদি হাঁস বা ভাদি হাঁস Anatidae (অ্যানাটিডি) গোত্র বা পরিবারের অন্তর্গত Cairina (কাইরিনা) গণের এক প্রজাতির বৃহদাকায় গেছো হাঁস।

ইংরেজি নাম: White-winged Duck

বৈজ্ঞানিক নাম: Asarcornis scutulata

বর্ণনাঃ

এরা লম্বায় ৮০-৮২ সেন্টিমিটার (ঠোঁট ৬ সে.মি লেজ ১৫ সে.মি)। ওজন প্রায় ৩ কেজি। স্ত্রী-পুরুষ পাখির আকারে ও বর্ণে পার্থক্য রয়েছে। পুরুষ পাখির মাথা ও ঘাড় সাদার ওপর ছোট ছোট কালো দাগ। কাঁধে সাদা পট্টি। পিঠ কালচের সঙ্গে তামাটের মিশ্রণ। ডানায় নীলাভ কালো বন্ধনী। ডানার কনুইয়ের প্রান্তে খাড়া নখর বিদ্যমান। স্ত্রী পাখি আকারে খানিকটা ছোট। দেহের পালক অনুজ্জ্বল। মাথায় ঘন কালো দাগ। ঠোঁট কমলা। পুরুষ পাখির ঠোঁটের গোড়ায় মাংসপিণ্ড স্ফীত রয়েছে। এটি প্রজনন মৌসুমে আরো স্ফীত হয়। পা ও পায়ের পাতা কমলা হলুদের মিশ্রণ। পায়ের পেছনের আঙুল সামান্য ছড়ানো।

স্বভাবঃ

ভাদি হাঁস এশিয়ার পাখি। গ্রীষ্মমণ্ডলীয় পাহাড়ি বনের বদ্ধ জলাভূমি ও ক্ষীণ স্রোতোধারাসম্পন্ন নদী-জলায় বাস করে। একসময় চট্টগ্রাম বিভাগের চিরসবুজ বনের বদ্ধ জলাশয়ে বসবাস করলেও বর্তমানে বিলুপ্ত। পৃথিবীতে এরা বর্তমানে বিপন্ন পাখি হিসেবে চিহ্নিত। সচরাচর জোড়ায় বা পাঁচ-ছয়টির দলে বিচরণ করে। দিনের বেলা বনের নির্জন ছায়াঘেরা স্থানে থাকে, মাঝেমধ্যে গাছের ডালে বসে ঘুমায়। সন্ধ্যার ঠিক আগে পানির ওপর দিয়ে উড়ে উড়ে খাবার খোঁজে।

প্রজননঃ

এদের প্রজননকাল জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত। এসময় পানির কাছাকাছি কোন গাছের কোটরে ঘাস ও আবর্জনা দিয়ে বাসা বাঁধে। বাসার উচ্চতা ৩-১২ মিটার পর্যন্ত হয়। মাটিতেও বাসা বাঁধে, তবে এমন ঘটনা বিরল। বাসা বানানো শেষে স্ত্রী বাদি হাঁস ৭-১০টি ডিমপাড়ে। ডিমগুলো সবুজাভ-হলুদ বর্ণের। ডিমের মাপ ৬.৫ × ৪.৫ সেন্টিমিটার। কেবল স্ত্রী হাঁসই ডিমে তা দেয়। পুরুষ হাঁস বাসা পাহারা দেওয়ার দায়িত্বে থাকে। ৩০ দিনে ডিম ফোটে। স্ত্রী হাঁস সন্তান প্রতিপালনে মুখ্য ভূমিকা পালন করে।

খাদ্য তালিকাঃ

এদের খাদ্যতালিকায় রয়েছে শামুক, পোকামাকড়, ছোট মাছ, ব্যাঙ, ভাসমান উদ্ভিদ ও জলজ লতাগুল্ম । প্রাণীজ খাদ্য বেশি পছন্দ করে।

বিস্তৃতিঃ

বাদি হাঁস একসময় উত্তর-পূর্ব ভারত ও বাংলাদেশ থেকে ইন্দোনেশিয়ার জাভা ও সুমাত্রা পর্যন্ত বেশ ভালভাবে বিস্তৃত ছিল। ভারত ও বাংলাদেশ মিলিয়ে বাদি হাঁসের সংখ্যা প্রায় ৪৫০টি; থাইল্যান্ড, ভিয়েতনাম, লাওস ও কম্বোডিয়ায় রয়েছে প্রায় ২০০টি; মিয়ানমারে এদের সংখ্যা ১০০টিরও কম ও ইন্দোনেশিয়ার সুমাত্রায় রয়েছে প্রায় ১৫০টি বাদি হাঁস। 

অবস্থাঃ

সমগ্র পৃথিবীতে আনুমানিক মাত্র ২৫০টি থেকে ১০০০ এর কম বাদি হাঁস রয়েছে। বনাঞ্চল উজাড়ের কারণে এদের সংখ্যা ভয়ংকরভাবে হ্রাস পেয়েছে। সেকারণে আই. ইউ. সি. এন. এই প্রজাতিটিকে Endangered বা বিপন্ন বলে ঘোষণা করেছে। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এ প্রজাতিটি সংরক্ষিত।

ধলা বালিহাঁস- Cotton Pygmy Goose
পাতি সরালী-Lesser Whistling Duck
চখাচখি পাখি-Ruddy Shelduck
ধূসরাভ সাত সহেলি-Ashy minivet
লাল নুড়িবাটন
নীলকন্ঠ পাখি-Indian Roller
ধলাকোমর মুনিয়া-White-rumped Munia
মদনটাক-Lesser Adjutant
প্রশান্ত শৈলবগা-Pacific reef heron
পাহাড়ি নীলকান্ত-Oriental dollarbird