ধলাপেট বক
White-bellied heron

White-bellied heron

ধলাপেট বক

ধলাপেট বক কালো টুপি ও কালচে লেজওয়ালা বড় জলচর পাখি। ধলাপেট বক Ardeidae গোত্রের অন্তর্গত আধা জলচর বা ঝবসর aquatic পাখি। 

ইংরেজি নাম:White-bellied heron

বৈজ্ঞানিক নাম: Ardea insignis

বর্ণনাঃ

এই ধলাপেট বক লম্বা ঘাড় সহ উপরে সরল গাঢ় ধূসর। মুকুটটি অন্ধকার এবং ধূসর বকের মতো ঘাড়ে কোন কালো ফিতে নেই। ঠোঁট কালো, গোড়া ও ডগার কাছে সবুজাভ এবং মুখমণ্ডল সবুজাভ ধূসর। ঠোঁট বড় এবং শক্ত, যার দৈর্ঘ্য ১৫-১৭ সেমি। চিবুক এবং নীচের অংশের কেন্দ্রীয় অংশটি সাদা রঙের, পিছনের গাঢ় ধূসর বর্ণের বিপরীতে। পা কালো বর্ণের যা ১৭ থেকে ২১ সেমি । উড়ার সময় দেখা যায় এটির ওপরের ডানা সমান গাঢ় ধূসর এবং নিচের দিকটা সাদা রয়েছে যা গাঢ় ধূসর উড়ন্ত পালকের সাথে বিপরীত। বকটি ফ্যাকাশে ধূসর দেখায়। ধলাপেট বক ১২৭ সেমি উচ্চতায়, এটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম বক। দৈর্ঘ্যের মধ্যে অন্তর্ভুক্ত, মাঝারি আকারের লেজের পরিমাপ ১৯থেকে ২১সেমি। এর ওজন ২-৩ কেজি । মাটিতে এটি ধীরে ধীরে হাঁটে, ঘাড় নাড়াচাড়া করে এদিক ওদিক তাকায়। 

বিস্তৃতিঃ

ধলাপেট বক বাংলাদেশের অনিয়মিত পাখি। একটি বড় বকের প্রজাতি যা ভারত ও ভুটানের পূর্ব হিমালয়ের পাদদেশ থেকে উত্তর-পূর্ব বাংলাদেশ এবং মায়ানমার পর্যন্ত বিস্তৃতি। ১৭০০মিটারের নিচে নিম্ন উচ্চতার পরিবেশে, বিশেষ করে নদী কূলে ধলাপেট বক পাওয়া যায়।

স্বভাবঃ

ধলাপেট বক হাওর, নদী, হ্রদ, জলা, জলমগ্ন ভূমি ও মৌসুমে প্লাবিত বাদা কিংবা প্লাবন সমভূমিতে বিচরণ করে।

অবস্থাঃ

এটি ২০০৭ সাল থেকে আইইউসিএন রেড লিস্টে গুরুতরভাবে বিপন্ন হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে, কারণ বিশ্বব্যাপী জনসংখ্যা ৩০০ টিরও কম পরিপক্ক ব্যক্তি হিসাবে অনুমান করা হয় এবং বাসস্থানের ক্ষতি এবং মানব বিশৃঙ্খলার কারণে হুমকির সম্মুখীন হয়।

বেগুনি বককানিবক

কালা লেজ জৌরালিপাকড়া কাঠকুড়ালি


পরবর্তী খবর পড়ুন : বেগুনি বক