বড় পানকৌড়ি
Great cormorant

Great cormorant

বড় পানকৌড়ি

বড় পানকৌড়ি হলো সামুদ্রিক পাখির পানকৌড়ি পরিবারের সদস্য। এটি একটি বড়সড় আকারের কালো রঙের পাখি 

ইংরেজি নাম:Great cormorant

বৈজ্ঞানিক নাম: Phalacrocorax carbo

বর্ণনাঃ

বড় এই পানকৌড়ির দেহের দৈর্ঘ্য ৭৭-৯০ সেন্টিমিটার। ওজন ১.৮-২.৮ কেজি। স্ত্রী-পুরুষ দেখতে একই রকম, তবে পুরুষগুলো কিছুটা বড় হয়। এদের পুরো দেহের পালক কুচকুচে কালো, পিঠের পালকে থাকে নীলের আভা। প্রজননের সময় পাখির মাথা, ঝুঁটি ও ঘাড়ের পালক রেশমি-সাদা, রানে গোলাকার সাদা পট্টি, মুখের ত্বক ও গলা সাদা এবং গলথলি উজ্জ্বল হলুদ। চোখ সবুজ ও চোখের পর্দা কালচে-হলুদ। ঠোঁট ধূসর-বাদামি। পা, পায়ের পাতা ও নখ কালো। অন্য সময় মাথার রেশমি-সাদা রং ও রানের সাদা পট্টি থাকে না। অপ্রাপ্তবয়স্ক পাখির পিঠ কালচে-বাদামি ও দেহের নিচটা পীতাভ।

প্রজননঃ

বড় পানকৌড়ি নাতিশীতোষ্ণ অঞ্চলে এপ্রিল থেকে জুনে এবং গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে বছরের যেকোনো সময় প্রজনন করতে পারে। বছরে সচরাচর একবারই প্রজনন করে। জলার ধারে বা জলায় আংশিক ডোবা গাছের মগডালে ডালপালা ও জলজ উদ্ভিদ দিয়ে মাচার মতো বিশাল আকারের বাসা বানায়। একসঙ্গে অনেক জোড়া পাখি কলোনি বাসা বানিয়ে ডিম-বাচ্চা তোলে। স্ত্রী ৩-৫টি নীল-সবুজাভ ডিম পাড়ে। স্বামী-স্ত্রী দুজনেই তা দেয় ও ২৮-৩১ দিনে ডিম ফোটে। বাবা-মা দুজনে মিলে বাচ্চাদের খাইয়ে-দাইয়ে বড় করে তোলে। বাচ্চারা ৪৫-৫৫ দিনে উড়তে শেখে। আয়ুষ্কাল সর্বোচ্চ ১৫ বছর।

খাদ্য তালিকাঃ

শিং, মাগুর, বাইন, পুঁটি, টেংরা ইত্যাদি ছোট ও মাঝারি মাছ, ছোট শোল-গজাল, টাকি, ছোট শামুক, জল-মাকড়সা, জলজ কীটপতঙ্গ, পোকামাকড়, ছোট জলসাপ ইত্যাদি। পাবদা-সরপুঁটি ওদের প্রিয় খাবার।

বিচরণঃ

বড় পানকৌড়ি এ দেশের দুর্লভ পরিযায়ী পাখি। বিশ্বের প্রায় সব দেশে দেখা মেলে। শীতে দেশের সব বিভাগের বড় বড় নদী, হাওর, বিল, হ্রদ ও উপকূলীয় পানিতে দেখা যায়। পানিতে সাঁতার কেটে ও ডুব দিয়ে শিকার করে। বিশেষ ভঙ্গিতে ডানা ও লেজ মেলে ধরে শুকনো জায়গায় দাঁড়িয়ে থাকে। এটি পুরানো বিশ্ব, অস্ট্রেলিয়া এবং উত্তর আমেরিকার আটলান্টিক উপকূলে দেখা যায়।

লক্ষ্মীপেঁচা পাখিপ্রশান্ত শৈলবগা

বেগুনি বকদেশি পানকৌড়ি


পরবর্তী খবর পড়ুন : গয়ার পাখি