নতুন পাখি দারুচিনি চড়ুই
Russet sparrow

Russet sparrow

নতুন পাখি দারুচিনি চড়ুই

দারুচিনি চড়ুই , যাকে দারুচিনি বা দারুচিনি গাছের চড়ুইও বলা হয়, চড়ুই পরিবারের প্যাসারিডির একটি প্যাসারিন পাখি।

দারুচিনি চড়ুই এর ইংরেজি নাম: Russet sparrow

বৈজ্ঞানিক নাম: Passer cinnamomeus

বর্ণনাঃ 

দারুচিনি চড়ুইয়ের দেহের দৈর্ঘ্য ১৪-১৫ সেন্টিমিটার । ওজন১৮.০-২২.৫ গ্রাম। স্ত্রী-পুরুষ পাখি দেখতে একই রকম; পার্থক্য সুধু পালকের রং। প্রজননকালে পুরুষের মাথা থেকে কোমর পর্যন্ত পালক হয় উজ্জ্বল লাল। থুতনিতে থাকে কালচে ছোপ।চোখেঁর আশপাশটা কালচে ও অপরে সরু সাদা টান। গাল ও ঘাড়ের দুই পাশটা হালকা ধূসর। দেহের নিচের হালকা ধূসরের ওপর হলদে আভা। কাঁধ ও ডানার পালক -ঢাকনি খয়েরি। প্রজননহীন পুরুষের পালক কিছুটা মলিন ও দেহের ওপরটা হালকা বাদামি ও নিচটা হালকা ধূসর। পালকে কিছুটা গাঢ় ও লালচে ভাব থাকে। চোখেঁর ওপরের টানটি অস্পষ্ট ও হালকা পীতরঙা। চোখেঁর পাশ দিয়ে গাঢ় বাদামি রেখা চলে গেছে। ডানা ধূসরাভ বাদামি। পিঠের ওপর থাকে কালো ও হলুদ দাগছোপ।

বিস্তৃতিঃ

রাশিয়া, আফগানিস্তান,পাকিস্তান,ভুটান, ভারত, লাওস,মিয়ানমার, নেপাল, থাইল্যান্ড এবং ভিয়েতনাম,চীন,তাইওয়ান,উত্তর কোরিয়া ও জাপান পর্যন্ত এদের বিস্তৃতি। এ দেশে থেকে সবচেয়ে কম দূরত্বে মেঘালয়ে এ পাখি রয়েছে।

আচরণঃ

উঁচু পাহাড়ি বনের বাসিন্দা হলেও শহর,গ্রামাঞ্চল,বাগান,মুক্তাঞ্চল ও সমুদ্রের আশপাশে দেখা যায় । শীতের আবাসে উম্মুক্ত চাষা জমি,নদীমাতৃক তৃণভূমি িএবং ঝোপঝাড় ও গাছ পালায় ঝাঁকে ঝাঁকে দেখা যায়। মাটিতে খাবার খেলেও বেশির ভাগ সময়ই খোলা মেলা ডাল পালার ওপর বসে থাকে। গাছ পালায় ও ঝোপঝাড়ে দলবদ্ধভাবে রাত কাটায়। সুমিষ্ট কন্ঠে চিপ-চিপ,চিউইচ-চিইইপ-চিরাপ স্বরে ডাকে।

খাদ্য তালিকাঃ

ধান,গম,শস্যদানাসহ বিভিন্ন গুল্মজাতীয় গাছ ও আগাছার বীজ খায়। এমনকি পোকামাকড়ও খায়। ছানাগুলোকে  পোকামাকড়ের শূককীট খাওয়ায়।

প্রজননঃ

এদের প্রজনন মৌসম মার্চ-আগস্ট মাস। সচরাচর গাছের প্রাকৃতিক খোঁড়লে বাসা বানায়। তা ছাড়া ছাদ,পাথুরে দেয়াল,বাধঁ,বৈদ্যুতিক বাক্স ইত্যাদিতে বাসা বানায়। ঘাস দিয়ে বাসার গদি এবং পশম ও পালক দিয়ে লাইনিং বানায়। বাসা বানানো,ডিমে তা দেওয়া ও ছানা লালন-পালন স্ত্রী- পুরুষ মিলেমিশে করে। বছরে দুবার ৪-৬টি ডিম দেয়। ধূসর ডিমের ওপর বাদামি ফোঁটা ও দাগছোপ থাকে। ডিম ফোটে গড়ে ১৩ দিনে। ছানারা ১৪-১৫ দিনে উড়তে পারে। আয়ুস্কাল প্রায় ৫ বছর। 

সবুজ মৌটুসী পাখি

জল ময়ূর

দেশি পানকৌড়ি