বড় খোঁপাডুবুরি
Great Crested Grebe

Great Crested Grebe

বড় খোঁপাডুবুরি

বড় খোঁপাডুবুরি হলো জলবাসী পাখির খোঁপাডুবুরি পরিবারের সদস্য যারা দীর্ঘকালীন সঙ্গম প্রদর্শনের জন্য খ্যাত। অতি সুন্দর খোঁপাযুক্ত এই জলজ পাখিটি খোঁপাডুবুরি। খোঁপাযুক্ত ডুবুরি বা বড় খোঁপাডুবুরি নামেও পরিচিত। Podicipedidae গোত্রের এই পাখি ।

বৈজ্ঞানিক নাম: Podiceps cristatus

ইংরেজি নাম:Great Crested Grebe

বর্ণনাঃ

দৈর্ঘ্য ৩৬-৬১ সেন্টিমিটার। প্রসারিত ডানা ৫৯-৭৩ সেন্টিমিটার। ওজন ৮০০-১৫০০ গ্রাম। স্ত্রী-পুরুষ পাখি দেখতে অভিন্ন। কপাল বাদামি-কালো। মাথার তালুতে খোঁপাকৃতির বাদামি-কালো ঝুঁটি। মাথার পেছন থেকে গলার উপরিভাগ মদ-বাদামি। লম্বা গলা ও ঘাড়ের দু’পাশ বাদামি-সাদা। দেহের উপরের দিকটা কালচে-বাদামি। পিঠের দু’পাশ লালচে-বাদামি। লেজ একেবারেই খাটো, নেই বললেই চলে। লেজের দেহতল বাদামি-সাদা। দেহের পালক রেশমী এবং নরম। ঠোঁট ছোট সুচালো, কালচে-বাদামি। চোখ লালচে-বাদামি। চোখের পাশটা সাদা। পা কালচে। নখ চওড়া এবং চেপ্টা। শীতে রং বদলায়। যুবাদের রং ভিন্ন।

স্বভাবঃ

এ দেশের প্রায় সব হাওর, হ্রদ, বিল-ঝিল, নদী, মোহনা ও উপকূলীয় এলাকায় দেখা যায়। সচরাচর জোড়ায় বা ছোট দলে বিচরণ করে। সাঁতারে খুব পটু। ঘন ঘন ডুব সাঁতার দিয়ে জলাশয় মাতিয়ে রাখে। জনমানবের সাড়া পেলে মুহূর্তে চুপসে যায়।

খাদ্য তালিকাঃ

ছোট মাছ, জলজ কীটপতঙ্গ, ব্যাঙাচি ও কাঁকড়া ধরে খায়।

প্রজননঃ

এপ্রিল-জুলাই প্রজননকাল। এ সময় পানিতে ভাসমান কোনো গাছের সঙ্গে জলজ আগাছা, নলখাগড়া ও ঘাস মিলিয়ে বিশাল বাসা বানায়। বাসা পানিতে ভাসতে থাকার কারণে স্থলজ শিকারি প্রাণীর হাত থেকে ডিম-বাচ্চা রক্ষা পায়। ৩-৫টি ঘিয়ে রঙের ডিম পাড়ে। স্ত্রী-পুরুষ দুজনেই পালাক্রমে তা দিয়ে ২৭-২৯ দিনে বাচ্চা ফোটায়। বাচ্চারা ৭০-৭৫ দিনে উড়তে শেখে ও বাসা ছাড়ে, ১১-১৬ সপ্তাহে স্বাবলম্বী ও এক বছরে প্রজনন উপযোগী হয়। সর্বোচ্চ ১১ বছর ৮ মাস পর্যন্ত বেঁচে থাকে।

বিস্তৃতিঃ

খোঁপাডুবুরি এ দেশের দুর্লভ পরিযায়ী পাখি। শীতে  বাংলাদেশসহ ইউরোপ, দক্ষিণ-পশ্চিম অস্ট্রেলিয়া, উত্তর টেরিটরি, কুইন্সল্যান্ড, ক্রান্তিয় আফ্রিকা ও এশিয়া পর্যন্ত এদের বিস্তৃতি।


পরবর্তী খবর পড়ুন : ডাহুক