পাতি শিলাফিদ্দা
Common Stonechat

Common Stonechat

পাতি শিলাফিদ্দা

পরিচয়ঃ 

আকারে অনেকটা চড়ুইয়ের মতো। পুরুষের মাথা কালো, চওড়া সাদা অর্ধ-কলার এবং মরিচা-লাল বুক থাকে। এবং একটি কালো লেজ আছে। উপরের স্তনটি সাধারণত গাঢ় কমলা-লাল হয়, উপ-প্রজাতির উপর নির্ভর করে নীচের স্তন এবং পেটে সাদা বা ফ্যাকাশে কমলাতে ধারালো বা ধীরে ধীরে রূপান্তরিত হয়। 

মহিলাদের উপরে কালোর চেয়ে বাদামী এবং মাথার উপরে একটি অস্পষ্ট ফ্যাকাশে ভ্রু রেখা, নীচে কমলার চেয়ে চেস্টনাট-বাফ এবং ডানা কম সাদা।

আচরণঃ

ঝোপঝাড় সহ খোলা দেশে গ্রীষ্মকাল, উচ্চ-উচ্চতা আধা-মরুভূমি সহ; মাজা, এবং চাষ শীতকালে. খোলা পার্চ উপর বসে; শিকার ধরতে মাটিতে পড়ে যায়।

আবাসস্থলঃ

মাজামাখা তৃণভূমি, খালপাতার প্রান্ত, মাঠের কিনারার মার্চ থেকে মে মাসের মধ্যে বাসা বানায়। ঘাসের কাপ, চুল এবং উল দিয়ে রেখাযুক্ত, ঘাসের তলায় মাটিতে বা ঝোপের মধ্যে ইত্যাদি দিয়ে গর্তে বাসা বানায়। ৩ টা হালকা নীল রঙের ডিম দেয়। ডিমের গায়ে গভীর নীল-সবুজ, লাল-বাদামী দাগ।

খাদ্যঃ

অমেরুদণ্ডী প্রাণী যেমন পোকামাকড় এবং অসংখ্য প্রজাতির লার্ভা, বিটল, মাছি, পিঁপড়া, ঘাসফড়িং, বাগ, ড্যামসেলফ্লাই এবং মাকড়সা খায়। এটি শামুক, ছোট কেঁচো এবং ছোট মাছ এবং টিকটিকিও নিতে পারে। এটি ছোট মেরুদণ্ডী প্রাণী, বীজ এবং ফলও খায়।

বিস্তারঃ
শীতকালে বাংলাদেশে  নেপাল,ভুটান,চীন,জাপান, ইরাক,ইরান প্রভৃতি দেশে ৭০০ থেকে ৩০০০ মিটার উচ্চতা পর্যন্ত দেখা যায়।

পরবর্তী খবর পড়ুন : দৈনিক আলোকিত সকাল পত্রিকা ৫ম বছরে পদার্পন