হরিয়াল-Treron
Treron

হরিয়াল

Treron

হরিয়াল এক ধরনের পায়রা জাতীয় ফলভূক বৃক্ষচারী পাখি। পৃথিবীর সব হরিয়াল ট্রেরন গণের অন্তর্গত। তারা গাছে বাস করে এবং বিভিন্ন ধরণের কাঠের আবাসস্থল দখল করে। এই প্রজাতির সদস্যদের আরও লম্বা লেজ, মাঝারি-দৈর্ঘ্যের লেজ এবং কীলক আকৃতির লেজ সহ প্রজাতিতে বিভক্ত করা যেতে পারে।

বর্ণনাঃ

হরিয়াল পাখি মূলত কবুতর প্রণালীর ফল ভক্ষক বৃক্ষচারী পাখি। এদের ডানা লম্বা, গোলাকার ও সূঁচালো। প্রজাতিভেদে লেজ বিভিন্ন আকারের। এর গলা ও লেজের পালক ঝকঝকে সোনালী রঙের পা দুটোও সোনালী। মাথা ও পেটের রিচের অংশ ধূসর রঙের। পা বলিষ্ঠ ও বেশ খাটো। পায়ের তলায় মাংসল গদি থাকে যা বৃক্ষে চলাফেরা করার উপযোগী। সাধারণত বৃক্ষবাসী। স্ত্রী ও পুরুষ হরিয়ালের চেহারায় তফাৎ রয়েছে।

আচরণঃ

সাধারণত দলবদ্ধভাবে বাস করে তবে সঙ্গম জোড়ায় পাওয়া যায়। এই পাখিরা মানুষ থেকে দূরে বন্য পরিবেশে থাকতে পছন্দ করে। কিন্তু আজকাল দেখা যাচ্ছে যে এগুলো মানুষের সাথে একসাথে শহর ও শহরের উপকণ্ঠে বসবাস করে। 

প্রজননঃ

মার্চ থেকে জুন পর্যন্ত এই সময়টা ওদেও প্রজনন কাল। তাদের বাসা সাধারণ ঘুঘু এবং পায়রার মতো ডালপালা এবং ছোট ছোট ডাল দিয়ে তৈরি। গাছে বাসার উচ্চতা প্রায় ১২-২০ ফুট  উঁচু যেগুলি তাদের রঙের সাথে ছদ্মবেশী। তাদের একটি বাসা ভারতের রাজস্থানের নিম গাছে দেখা গেছে যা তাদের গায়ের রঙের সাথে হুবহু মিলে যায়। বাসা তৈরির ৪-৫ দিন পরে ডিম পাড়ে এবং ১৫-১৭ দিনের মধ্যে ডিম ফুটে। হ্যাচিং এর পরে, বাচ্চাদের পুরুষ এবং মহিলা উভয় পিতামাতা দ্বারা খাওয়ানো হয়।

 বিস্তৃতঃ

বাংলাদেশ ভারত নেপাল শ্রীলংকা থাইল্যান্ড ভিয়েতনাম সহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় পাখিটির বিস্তৃতি রয়েছে।

খাদ্য তালিকাঃ

 ফল,ফুলের কচি পাঁপড়ি,গাছের কচি পাতা,  ধান,গম এছাড়া বাদাম ও বীজ খাদ্যতালিকায় রয়েছে। 

বনমোরগ-Red Jungle Fowl
গিরিয়া হাঁস-Garganey Duck
গেওয়ালা বাটান-Philomachus pugnax
কালা লেজ জৌরালি-Black-tailed Godwit
ধানি তুলিকা-Paddyfield pipit
দুধরাজ পাখি-Asian Paradise Flycatcher
পোষা পাখির খাবারের নাম ও দাম-Name and price of pet food
দাগিগলা কাঠঠোকরা-Streak-throated woodpecker
খয়রা ঝিল্লি- brown crake
ধলামাথা কাঠঠোকরা-Pale-headed woodpecker