সাদা খঞ্জন পাখি
White Wagtail। Motacillidae

White Wagtail। Motacillidae

সাদা খঞ্জন পাখি

সাদা খঞ্জন হল ছোটো প্রজাতির প্যাসারিফর্মিস পাখি যারা প্রধানত খঞ্জন পরিবারের অন্তর্ভুক্ত। 

ইংরেজি নাম: White Wagtail। Motacillidae

বৈজ্ঞানিক নাম: motacilla alba

বর্ণনাঃ

খঞ্জনের আকার কিছুটা চড়ুই পাখির মতো। এদের বাইরের পালক সাদা। পুরুষ পাখি স্ত্রী পাখির তুলনায় উজ্জ্বল রঙের। দৈর্ঘে প্রায় ১৮-১৯ সে.মি.। ওজন ২৩ থেকে ২৪ গ্রাম। শরীরের পালকের রং একনজরে সাদা-কালো। স্ত্রী ও পুরুষের রঙে কোনো পার্থক্য নেই। প্রজননকালে প্রাপ্তবয়স্ক পাখির ঘাড়-গলা-বুক কালো হয়। কপাল ও গাল সাদা। কাঁধ-ঢাকনি ও পিঠ কালচে-ধূসর। শরীরের পেছনের অংশ ও কোমর ছাই রং ধারণ করে। ডানার নিচের অংশ, পেট ও লেজের তলা সাদা। লম্বা ও সরু লেজটি কালচে। প্রজননকাল বাদে বাকি সময় গলা ও মুখের বেশির ভাগ অংশ হয় সাদা। ঠোঁট কিছুটা বাদামি-কালো, চোখ বাদামি। পা, পায়ের পাতা ও নখ কালচে-বাদামি।

খাদ্যতালিকাঃ

বীজ, পোকামাকড়, ক্ষুদ্র শামুক, কেঁচো ইত্যাদি এদের প্রিয় খাদ্য। 

প্রজননঃ

সাধারণত নদীনালার কাছে ও আর্দ্র তৃণভূমিতে এরা বসবাস গড়ে। এরা ঘাস ও শিকড় দিয়ে বাসা বানায়, তাতে চুল ও পালকের আস্তর থাকে। এপ্রিল-আগস্ট প্রজননকাল। একমৌসুমে ৪-৬টি ডিম পাড়ে। ঘিয়ে রঙের ডিমের ওপর হালকা নীলচে-সবুজ বা ফিরোজা রঙের ছিট থাকে। ডিম ফোটে ১১ থেকে ১৬ দিনে। ছানারা প্রায় ১৬ দিনে উড়তে শেখে। 

স্বভাবঃ

খঞ্জন একটি পাখি-র প্রজাতি যারা সাধারণত সোজাসুজি না উড়ে ঢেউ এর মত উঁচুনিচু হয়ে উড়ে বেড়ায় । তাছাড়া লেজ নাড়া এদের একটা অভ্যাস । এই পাখির গলার স্বরও খুব মিষ্টি । খঞ্জন পাখি দ্রুত হাঁটে ও দৌড়ায়, শিকার ধরতে ছুটে চলে।

বিস্তৃতিঃ

এদেরকে প্রধানত পাওয়া যায় ইউরোপ, এশিয়া এবং উত্তর আফ্রিকার কিছু কিছু অংশে। এরা এদের পরিসীমার মধ্যে খুব হাল্কা অংশে বিরাজ করে অথবা এরা পরিযান করে আফ্রিকাতে।


পরবর্তী খবর পড়ুন : কানিবক