ছোট পানচিল-Little tern
Little tern

ছোট পানচিল

Little tern

ছোট পানচিল হল Laridae পরিবারের একটি সামুদ্রিক পাখি।

বাংলা নাম: ছোট পানচিল

ইংরেজি নাম: Little tern

বৈজ্ঞানিক নাম: Sternula albifrons

বিবরণঃ

পাখিটির গায়ের রঙে রয়েছে সাদাকালোর মিশেল। এটি একটি  ছোট পানচিল ২১-২৫ সেমি লম্বা এবং ৪১-৪৭ সেন্টিমিটার ডানা। এটি ফেয়ারি পানচিল এবং সন্ডার্স পানচিল ছাড়াও অন্যান্য প্রজাতির সাথে বিভ্রান্ত হওয়ার সম্ভাবনা নেই, কারণ এর আকার এবং প্রজনন পালঙ্কে সাদা কপাল। এর পাতলা তীক্ষ্ণ বিল হলুদ রঙের কালো টিপযুক্ত এবং এর পাও হলুদ। শীতকালে, কপাল আরও ব্যাপকভাবে সাদা, বিল কালো এবং পা নিস্তেজ হয়।

স্বভাবঃ

জোড়ায় জোড়ায় পাখিরা এই মাছ খাওয়ানো নিয়ে ব্যস্ত সময় পার করে। এদের মধ্যে কেউ আবার আস্তে আস্তে পানিতে নেমে গোসল করতেও থাকে। এদের মাছ খাওয়ানো এবং গোসল করার দৃশ্যও খুবই সুন্দর।

প্রজননঃ

এই পাখিটি নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমন্ডলীয় ইউরোপ এবং এশিয়ার উপকূল এবং অভ্যন্তরীণ জলপথে প্রজনন করে। উপকূল এবং দ্বীপের উপনিবেশগুলিতে প্রজনন করে। এটি মাটিতে দুই থেকে চারটি ডিম পাড়ে।

খাদ্যঃ

ছোট পানচিল মাছের জন্য ডুব-ডাইভিং করে খাবার খায়, সাধারণত লবণাক্ত পরিবেশ থেকে। পুরুষ পাখিগুলো পানিতে ছোঁ মেরে মাছ শিকার করে এবং পারে এসে স্ত্রী পাখিকে খাওয়ায়।

আবাসস্থলঃ

১৯ শতকের শুরুতে ছোট পানচিল ইউরোপীয় উপকূল, নদী এবং জলাভূমির একটি সাধারণ পাখি ছিল, কিন্তু ২০ শতকে উপকূলীয় অঞ্চলের জনসংখ্যা আবাসস্থল হ্রাস, দূষণ এবং মানুষের অস্থিরতার কারণে হ্রাস পেয়েছে।

অবস্থাঃ

অভ্যন্তরীণ পাখি ক্ষতি আরও গুরুতর হয়েছে, যেহেতু বাঁধ, নদী নিয়ন্ত্রণ এবং পলি নিষ্কাশনের কারণে এটি তার আগের বেশিরভাগ আবাসস্থল হারিয়েছে। ছোট পানচিল অনেক ইউরোপীয় দেশে হ্রাস পেয়েছে বা বিলুপ্ত হয়েছে।

বড় বসন্তবৌরি- Blue-throated Barbet
গিরিয়া হাঁস-Garganey Duck
লম্বাপা-তিসাবাজ-Long-legged Buzzard
ভুবন চিল-Black Kite
দুধরাজ পাখি-Asian Paradise Flycatcher
ম্লান নাকুটি-Pale Martin
মরচেরঙ ভুতিহাঁস-Ferruginous duck
রাঙ্গামুড়ি-Red-crested pochard
বড় টিকিপানচিল-Greater crested tern
বর্মী কাঠঠোকরা-Common flameback