ছোট বসন্তবৌরি-Coppersmith Barbet
Coppersmith Barbet

ছোট বসন্তবৌরি

ছোট বসন্তবৌরি বা ভগিরথ মেগালাইমিডি পরিবারের অন্তর্গত পরিবারের সুলভ পাখি। এরা বাংলাদেশের স্থানীয় পাখি । এদের দেশের সর্বত্র দেঝতে পাওয়া যায় । 

বাংলা নামঃ সেকরা বসন্ত বা ছোট বসন্তবৌরি বা ভগিরথ।

বৈজ্ঞানিক নামঃ Amandava amandava,  

ইংরেজি নামঃ Coppersmith Barbet 

বর্ণনাঃ

প্রজাতির গড় দৈর্ঘ্য ১৬-১৭ সেন্টিমিটার। কপাল ও বুক পরিষ্কার লাল। চোখের দুইপাশে থুতনি ও গলা হলুদ। মুখাবয়ব কালো। পিঠ ঘাসরঙা সবুজ। নিচের দিকে খাড়া খাড়া মোটা রেখা। পালক কালচে। বুক দেখতে উজ্জ্বল লালের সঙ্গে সোনালি হলুদ হয়ে থাকে । লেজ খাটো। লেজের শেষপ্রান্ত সবুজাভ নীল। চোখের মনি কালচে-ধাতব। ঠোঁট শক্ত মজবুত, কালো। পা বাদামি-লালচে। স্ত্রী-পুরুষ পাখি দেখতে একই রকম।

বাসস্থান

এদেরকে বনে বাদাড়ে দেখতে পাওয়া যায়। এরা বড় গাছের মগডালে রোদ পোহায়। গাছের গর্তে বাসা বানায় এবং সেখানে বিশ্রাম নেয়। শুষ্ক মরুভুমি ও জলাভুমির বনে এদের সহজে দেখা যায় না।

খাদ্যাভ্যাসঃ

এদের খাদ্য তালিকায় থাকে বট গাছের ফল , জংলি গাছের ফল , জলপাই জাতীয় ফল এবং বেরি জাতীয় ফল । এরা ফুলে পাপড়িও খেয়ে থাকে ।

প্রজননঃ

এরা গাছের সরু ডালের নিচে গর্ত করে বাসা বানায় । স্ত্রী পাখি একসাথে ৩ থেকে ৪ টি ডিম পাড়ে । ডিমগুলিতে তা বাবা পাখি ও মা পাখি উভয়ই দিয়ে থাকে । ডিম ফুটে বাচ্চা বের হতে প্রায় ২ সপ্তাহ সময় লাগে ।

আদি নিবাসঃ

এটি ভারতীয় উপমহাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন অঞ্চলের একটি আবাসিক পাখি। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এ প্রজাতিটি সংরক্ষিত।

ছোট পানচিল-Little tern
কাঠঠোকরা-Woodpeckers
সবুজ টিয়া-Rose-ringed parakeet
ধলাকোমর মুনিয়া-White-rumped Munia
সবুজ মৌটুসী পাখি-Ruby-cheeked sunbird
চিতিঠুঁটি গগণবেড়-Spot-billed pelican
পোষা পাখির রোগ ও চিকিৎসা-Diseases and treatment of pet birds
মরচেরঙ ভুতিহাঁস-Ferruginous duck
সরুঠোঁট ডুবুরি হাঁস-Common merganser
স্লেটমাথা টিয়া- Slaty-headed Parakeet