জন জংকুক এর পরিচয়, জীবনী,বয়স ও জন্মদিন - John Jungkook's identity, biography, age and birthday
Jungkook South Korean singer

জন জংকুক এর পরিচয়, জীবনী,বয়স ও জন্মদিন - John Jungkook's identity, biography, age and birthday

জন জংকুক, জংকুক নামেই বেশি পরিচিত, হলেন একজন দক্ষিণ কোরিয়ান গায়ক এবং সংগীত-রচয়িতা। তিনি দক্ষিণ কোরিয়ার প্রখ্যাত বয়ব্যান্ড বিটিএস এর কনিষ্ঠতম সদস্য এবং গায়ক। জংকুক বর্তমানে সর্বকনিষ্ঠ BTS সদস্য এবং তার আসল নাম “জিওন জুং-কুক”।

যদিও জংকুক বিভিন্ন বিনোদন সংস্থা থেকে বেশ কয়েকটি কাস্টিং অফার পেয়েছিলেন, তিনি বিগ হিট এন্টারটেইনমেন্টের অধীনে একজন প্রশিক্ষণার্থী হতে বেছে নিয়েছিলেন। কারণ তিনি বিটিএসের অন্য একজন সদস্য RM দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন।

তিনি তার প্রথম একক পপ ট্র্যাক/গান প্রকাশ করেন 2016 সালে Wings অ্যালবামে, যার শিরোনাম হলো Begin।

আরও পড়ুন: কিম সোকজিন এর পরিচয়, জীবনী,বয়স ও জন্মদিন


আসল নাম: জন জংকুক

জন্ম: সেপ্টেম্বর ১, ১৯৯৭ (বয়স ২৫)

জন্মস্থান: বুসান, দক্ষিণ কোরিয়া  দক্ষিণ কোরিয়া

জাতীয়তা: দক্ষিণ কোরিয়ান

পেশা: গায়ক,গীতিকার,নৃত্যশিল্পী

উচ্চতা: 178 সেমি

ওজন: 66 সেমি

পুরস্কার: হওয়াগোয়ান অর্ডার অফ কালচারাল মেরিট (২০১৮)

সঙ্গীত কর্মজীবন

উদ্ভব: দক্ষিণ কোরিয়া

ধরন: কে-পপ, ইডিএম

বাদ্যযন্ত্র: গিটার, ড্রাম

কার্যকাল: ২০১৩-বর্তমান

লেবেল: বিগহিট


প্রাথমিক জীবন এবং শিক্ষা

জন জংকুক (হাঙ্গুল: 전정국) দক্ষিণ কোরিয়ার বুসান এ সেপ্টেম্বর ১, ১৯৯৭ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পরিবারে বাবা-মা এবং বড় ভাই আছেন। তিনি বুসানের বেক্য়ায়াঙ্গ বিদ্যালয়ে প্রাথমিক এবং মধ্যম শিক্ষা গ্রহণ করেন। শিক্ষানবীস হওয়ার পর, তিনি সিউলের সিঙ্গু মিডল স্কুল-এ যান। অল্পবয়সে প্রাথমিকভাবে তিনি একজন ব্যাডমিন্টন খেলোয়াড় হওয়ার স্বপ্ন দেখতেন, কিন্তু টিভিতে জি-ড্র্যাগনের হার্টব্রেকার গানের অনুষ্ঠান দেখার পর তিনি একজন গায়ক হওয়ার জন্য অনুপ্রাণিত হন।

২০১১ সালে, দক্ষিণ কোরিয়ান ট্যালেন্ট শো সুপারস্টার কে-এর দেগু-তে অডিশন প্রক্রিয়া চলাকালীন, তিনি সেখানে অডিশন দেন। যদিও তিনি নির্বাচিত হননি, কিন্তু সাতটি বিনোদন কোম্পানি তাঁকে কাজের জন্য আমন্ত্রণ জানায়। তিনি অবশেষে বিগ হিট মিউজিকের অধীনে একজন শিক্ষানবীশ হওয়ার পরিকল্পনা বেছে নেন, বিটিএস-এর প্রধান এবং তাঁর বর্তমান সঙ্গী সদস্য আরএম অনুষ্ঠান দেখার পর। প্রথমবার আত্মপ্রকাশের জন্য প্রস্তুতির সময় তাঁর নৃত্যকলার দক্ষতা বাড়াতে, তিনি মুভমেন্ট লাইফস্টাইল-এর কাছে নাচের প্রশিক্ষণ লাভ করতে ২০১২ সালের গ্রীষ্মকালে তিনি লস অ্যাঞ্জেলেস-এ যান।২০১২ সালের জুন মাসে তিনি জো কোন-এর সঙ্গীত ভিডিও "আই এম দা ওয়ান(I'm Da One)"-এ প্রদর্শিত হন। এবং তাঁর প্রথম আত্মপ্রকাশের আগে তিনি গ্ল্যাম-এ একজন ব্যাকআপ নৃত্যশিল্পী হিসাবেও কাজ করেছিলেন। ২০১৭ সালে তিনি সিউল-এর স্কুল অফ পারফর্মিং আর্স থেকে স্নাতক লাভ করেন। নভেম্বর ২০১৬ সালে, তিনি সিএসএটি, একটি দক্ষিণ কোরিয়ান রাষ্ট্রব্যাপী বিশ্ববিদ্যালয় প্রবেশিকা পরীক্ষা, দেওয়ার থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেন। ২০২০ সাল হিসাবে, তিনি গ্লোবাল সাইবার ইউনিভার্সিটি-তে ভর্তি আছেন এবং সম্প্রচার ও বিনোদন-এ স্নাতক করছেন।

আরও পড়ুন: পার্ক জিমিন এর পরিচয়, জীবনী,বয়স ও জন্মদিন

কর্মজীবন

২০১৩-বর্তমানঃ বিটিএস

২০১৩ সালের ১২ জুলাই-এ জংকুক বিটিএস এর একজন সদস্য হিসেবে তাঁর ডেব্যু সিঙ্গেল ২ কুল ৪ স্কুল প্রকাশ করেন। বিটিএস থেকেই জংকুক তিনটি সোলো সিঙ্গেল করেন; প্রথমটি ছিল"বিগিন" নামক একটি পপ গান, যেটি ছিল ২০১৬ এর অ্যালবাম উইঙ্গস থেকে আর এই গানে ছিল তাঁর নিজের জীবনেরই গল্প - কীভাবে তিনি অল্প বয়সে সিউল-এ আসেন একজন "আইডল" হওয়ার জন্য আর সেই সময় কীভাবে বিটিএস এর অন্যান্য সদস্যরা তাঁর খেয়াল রাখতেন। দ্বিতীয় গানটি ছিল একটি ফিউচার বেস গান যার নাম ছিল "ইউফোরিয়া", যার সাথে একটি নয় মিনিট দীর্ঘ শর্ট-ফিল্মও প্রকাশ করা হয় (এপ্রিল ৫, ২০১৮) বিটিএস এর "লাভ ইউরসেল্ফ" সিরিজের তৃতীয় অংশের সূচনা হিসেবে। ইউফোরিয়া-এর প্রযোজনা করেন ডিজে সুইভেল এবং এটি বিলবোর্ড এ পঞ্চম স্থান অধিকার করে (বাবলিং আন্ডার হট ১০০ chart)। গায়োন ডিজিটাল চার্ট-এ এটি ১৩ সপ্তাহ ধরে ছিল। ২০২০-এর স্টুডিও অ্যালবাম ম্যাপ অফ দি সোল: ৭-এ আছে তৃতীয় সোলো একটি আরঅ্যান্ডবি গান, যেখানে উনি বর্ণনা করেছেন - কীভাবে উনি ওনার পেশার জন্য নিজের কিশোরকাল-কে পরিত্যাগ করতে হয়েছিল। "মাই টাইম" গানটি বিলবোর্ড হট ১০০-এ চুরাশিতম স্থান অধিকার করে। কে-পপ গায়কদের সোলো ট্র্যাকগুলির মধ্যে তাঁর গাওয়া "ইউফোরিয়া" ও "মাই টাইম" বিলবোর্ডের ওয়র্ল্ড ডিজিটাল সং সেল্স-এ প্রথম ও দ্বিতীয় দীর্ঘতম দিন ধরে থাকা গান হয়, এবং যথাক্রমে ৭২ এবং ৬৮ সপ্তাহ ধরে সারিতে অবস্থিত ছিল।

বিটিএস এর দুটি গান "লাভ ইজ নট ওভার" এবং দ্বিতীয়টি "মেজিক শপ"-এর প্রধান প্রযোজক হিসাবে তাঁকে স্বীকৃতি দেওয়া হয়। ২০১৮ এর ২৫ অক্টোবর জংকুক বিটিএস এর বাকি সদস্যসহ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট এর কাছ থেকে অর্ডার অফ কালচারাল মেরিট (সাউথ কোরিয়া) সম্মাননা লাভ করেন।

আরও পড়ুন: কিম তেহিয়ং ভি এর পরিচয়, জীবনী,বয়স ও জন্মদিন

২০১৫-বর্তমানঃ একক কাজ

২০১৫ সালের সেপ্টেম্বর এ জংকুক "ওয়ান ড্রিম, ওয়ান কোরিয়া" ক্যাম্পাইন এ অংশ নেন যেখানে তিনি কোরিয় যুদ্ধ-এর স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন করে অসংখ্য অন্যান্য কোরিয়ান শিল্পীদের সাথে সঙ্গীতে অংশ নেন। গানটি ২৪ সেপ্টেম্বর প্রকাশিত হয় এবং এটি পরে অক্টোবর এর ১৫ তারিখে সিউল এর ওয়ান কে কনসার্ট এ উপস্থাপন করা হয়।

২০১৬ সালে জংকুককে ফ্লাওয়ার ক্রু এর পাইলট এপিসোডে দেখা যায়। তিনি সেলেব্রিটি ব্রোমেন্স-এও অংশগ্রহণ করেন। এবং এপিসোড ৭২ এ "ফেন্সিং ম্যান" নামে কিং অফ মাস্ক সিঙ্গার-এ প্রতিযোগিতা করেন।

২০১৮ এর ৬ নভেম্বর,জংকুক "উই ডোন্ট টক এনিমোর"(উই ডো'ন্ট টক অ্যানেমোর) গানটি করেন এর আসল শিল্পী চার্লি পুথ এর সাথে, এমবিসি প্লাস এক্স জিনি মিউজিক অ্যাওর্ডাস্ এর সময় বিশেষ সহযোগি অনুষ্ঠানে। এর আগে জংকুক এই গানটির দুইবার কভার করেছিলেন, প্রথমে একক এবং পরে তাঁর বিটিএস সদস্য জিমিন এর সাথে।

২০২০ সালের ৪ঠা জুন-এ, জংকুক "স্টিল উইথ ইউ" গানটি সাউন্ডক্লাউ-এর মতন মঞ্চে বিনামূল্যে মুক্ত করেন, বিটিএস-এর বার্ষিক ডেব্যু উদ্যাপনের উদ্দেশ্যে। এই গানটি জংকুক নিজে প্রযোজনা করেন।

আরও পড়ুন:  জে-হোপ এর পরিচয়, জীবনী,বয়স ও জন্মদিন

প্রভাব ও প্রতিপত্তি

২০১৯ সালে গালুপ কোরিয়া দ্বারা কৃত এক জরিপে, জংকুক দক্ষিণ কোরিয়ার তৃতীয় সবচেয়ে প্রিয় সেলিব্রিটির স্থান অর্জন করেছিলেন। তিনি ২০১৬ সালে ২০তম স্থানে ডেব্যু করেন, তারপর ২০১৭ সালে ১৭তম স্থান, এবং ২০১৮ সালে ৮তম স্থান পান। ২০১৮ সালে, চীনা ম্যাগাজিন "হাই চায়না"র সবচেয়ে প্রিয় তালিকায় তিনি ক্রমে ১০ সপ্তাহের জন্য় প্রথম স্থান-এ অধিকার করে ছিলেন। সামাজিক মাধ্যমে অনুগামীদের মধ্যেও তিনি অনেক বিখ্যাত। ২০১৮-এর ডিসেম্বর মাসে, তাঁর স্টুটিওতে গাওয়ার একটি ভিডিও সেই বছর দক্ষিণ-কোরিয়ার সর্বাধিকবার পুনঃটুইট করা টুইট হয়ে যায়। অনেক শিল্পী যেমন, কিম ডোং-হান এবং হিয়ংসিওপ এক্স ইউওয়ুং তাঁকে একজন প্রভাবশালী ও পথিকৃৎ হিসাবে উদ্ধৃত করেছনে। জাস্টিন বিবার, জাস্টিন টিম্বারলেক এবং আশার-কে তিনি তাঁর সঙ্গীত অনুপ্রেরণা হিসাবে উদ্ধৃত করেছেন।

জংকুকের জনপ্রিয়তা তাঁকে একটি ডাকনাম "সোল্ড আউট কিং" এনে দিয়েছে, যেহেতু তাঁর জিনিসগুলি তাড়াতাড়ি বিক্রি হয়ে যায়। এগুলোর মধ্যে আছে, ডাওনি ফেব্রিক, সফ্টনার, মদ,উপন্যাস—যথা কিম সু-হিউন-এর লেখা "আই ডিসাইডেড টু লিভ বাই মাইসেল্ফ", কোরিয়া এবং জাপান উভয় জায়গাতেই সর্বাধিক বিক্রীত বই হয়েছিল,—এবং হানবোক। কোরিয়ান মিডিয়ার একটি প্রতিবেদন মতে জংকুক একটি "আধুনিক হানবোক" ফ্যাশন ট্রেন্ড গঠন করেছে; এই প্রতিবেদন তখন বের হয় যখন জংকুক-কে প্রাগুক্ত পোশাক পরিহিত অবস্থার ছবি তোলার পর, কিছু সেলেব্রিটি যেমন জুন হিউন-মু, গোঙ্গ হিও-জিন, এমসি ওহ সিউং-হোয়ান এবং দি রিটার্ন অফ সুপারম্য়ান-এর পার্ক জু-হু, একই ধরনের পোশাক পরিধান করা শুরু করেন।

আরও পড়ুন: মিন ইয়ুঙ্গি সুগা এর পরিচয়, জীবনী,বয়স ও জন্মদিন

গুগল-এর বছরের মাঝখানে বের হওয়া তালিকায় জংকুক সর্বাধিক অনুসন্ধার করা কে-পপ আইডল হন। তিনি ২০২০ সালে পুনরায় শীর্ষস্থানীয় হন, এবং ২০১৯ ও ২০২০ সালে ইউটিউব-এ সর্বাধিক-অন্বেষিত কে-পপ আইডল হন। টাম্বলারে "শীর্ষ কে-পপ তারকা"র মধ্যে তিনি পরপর তিন বছরের জন্য শীর্ষ স্থান দখল করেন। ২০১৯-এ টুইটার-এর সর্বাধিকবার পুনঃটুইট করা টুইটটি তাঁর ছিল, এবং ২০২০-এ দ্বিতীয় সর্বাধিক পুনঃটুইট করা টুইট। ২০২১ সালের মার্চ মাসে, তিনি ভি লাইভ-এর ইতিহাসে সর্বাধিক সমকালীন দর্শকের একটি নতুন সর্বকালীন অভিলেখ গড়েন, যখন তাঁর সোলো সরাসরি সম্প্রচার ২২ মিলিয়ন সমকালীন দর্শকের সংখ্যা ছাড়িয়ে যায়—তিনি অক্টোবর ২০১৮ সালে প্রথম এই অভিলেখ ভেঙ্গেছিলেন, যখন তাঁর সম্প্রচার ৩মিলিয়ন বিশ্বব্যাপী দর্শকসংখ্যা অতিক্রম করে।

২০২১ সালের জুন মাসে, জাস্টিস পার্টির এক আইন প্রণেতা দক্ষিণ-কোরিয়ায় ট্যাটু বৈধ করার জন্য জংকুকের চিত্র ব্যবহার করেন, যেটি আইনের অধীনেই ছিল। নেটিজেনরা সেই পোস্টটিকে ধিক্কার জানায়, এবং উক্ত আইন প্রণেতাকে জংকুকের জনপ্রিয়তার রাজনৈতিক সুবিধা নেওয়ার দায়ে অভিযুক্ত করে।

মাওলানা আতিকুল্লাহ এর জীবনী - Biography of Maulana Atiqullah
আসাদ বিন হাফিজ
জহির রায়হান- Biography Of Zahir Raihan
কাজী নজরুল ইসলাম এর জীবনী-Biography Of Kazi Nazrul Islam
পূর্ণিমা এর জীবনী-Biography of Purnima
সাফা কবির এর বয়স, শিক্ষা ও জীবনী-biography of Safa Kabir
মোশাররফ করিম এর বয়স, শিক্ষা ও জীবনী-Biography Of Mosharraf Karim
আইরিন খান এর বয়স, শিক্ষা ও জীবনী-biography of Irene Khan
এম এ ওয়াজেদ মিয়া এর জীবনী - Biography of M. A. Wazed Miah
পার্ক জিমিন এর পরিচয়, জীবনী,বয়স ও জন্মদিন - Park Jimin's identity, biography, age and birthday