শেখ ফজলুল করিম (সেলিম) এর পরিচয় ও জীবনী - Biography of Sheikh Fazlul Karim (Salim).
Sheikh Fazlul Karim Selim

শেখ ফজলুল করিম সেলিম

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৮ম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়ে জাতীয় সংসদে রেকর্ড সৃষ্টি করেছেন। বাংলাদেশের ইতিহাসে টানা ৮ বার সংসদ নির্বাচিত হওয়ার ইতিহাস এ মুহূর্তে আর কারও নেই। তিনি সাবেক মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগের স্থায়ী কমিটির সদস্য।

প্রাথমিক জীবন

১৯৪৯ সালের ২ ফেব্রুয়ারি গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম শেখ নুরুল হক। তিনি খুলনার সেন্ট জোসেফ্স উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৩ সালে এসএসসি ও ঢাকার টেকনিক্যাল কলেজ থেকে ১৯৬৫ সালে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সাথে বিএসসি এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭১ সাথে ডিপ্লোমা ইন স্ট্যাটিসটিক্স ডিগ্রি লাভ করেন।

সেলিম বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের ভাগ্নে এবং যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ ফজলুল হক মনি এর ছোটভাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মামাতো বোন।শেখ ফজলে নূর তাপসের কাকা।

রাজনৈতিক জীবন

শেখ ফজলুল করিম সেলিম বাংলাদেশ আওয়ামীলীগের স্থায়ী কমিটির সদস্য। ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন ফরিদপুর-১০ আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি ১৯৮৬, ১৯৯১,১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। তিনি ৭ম জাতীয় সংসদের মেয়াদকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য।