চমক হাসান এর বয়স, শিক্ষা ও জীবনী
Chamak Hasan

চমক হাসান এর বয়স, শিক্ষা ও জীবনী 

Chamak Hasan's age, education and biography

জন্ম: ২৮ জুলাই ১৯৮৬ কুষ্টিয়ায়

বাসস্থান: কলম্বিয়া, দক্ষিণ ক্যারোলিনা

জাতীয়তা: বাংলাদেশী

পেশা: লেখক

ধর্ম: ইসলাম

স্ত্রী: ফিরোজা বিনতে ওমর

শিক্ষা: দক্ষিণ ক্যারোলিনা শিক্ষা বিশ্ববিদ্যালয়

উচ্চতা: ৫ ফুট ৪ ইঞ্চি

ওজন: ৫৭ কেজি

চুলের রঙ: কালো

শখ: লেখা, কেনাকাটা, ভ্রমণ, কথা বলা।

প্রিয় খাবার: ভাত, বিরিয়ানি, পিজ্জা

প্রিয় রং: নীল, কালো, সাদা এবং লাল।

ফেসইবুক: https://www.facebook.com

ইউটিউব: https://www.youtube.com

চমক হাসান হলেন একজন বাংলাদেশী লেখক, ইউটিউবার এবং সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্ব যিনি তার গণিত সম্পর্কিত বই এবং ভিডিওগুলির জন্য সর্বাধিক পরিচিত, তিনি ১৪টি বই প্রকাশ করেছেন এবং সবগুলিই সফল। তার ইউটিউব চ্যানেল ৪ মিলিয়ন ভিউ সহ ২০০ হাজার সাবস্ক্রাইবার অর্জন করেছে।

পেশায় তিনি তড়িৎ প্রকৌশলী। পড়েছেন বুয়েটে। যুক্তরাষ্ট্রে পিএইচডি করেছেন, এখন ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন সেখানে। ইউটিউবার ও লেখক হিসেবেই বেশি পরিচিত।

প্রাথমিক জীবন এবং শিক্ষা

চমক হাসান বাংলাদেশের কুষ্টিয়ায় ১৯৮৬ সালের ২৮ জুলাই এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা একজন ব্যবসায়ী এবং তার মা একজন গৃহিণী। বাবা আহসানুল হক মা নওরাজিস আরা জাহান। এইচএসসি পর্যন্ত লেখাপড়া কুষ্টিয়াতেই। এরপর বুয়েট থেকে তড়িৎকৌশলে স্নাতক এবং পরে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউথ ক্যারােলাইনা থেকে পিএইচডি সম্পন্ন করেন। বর্তমানে গবেষণা ও উন্নয়ন প্রকৌশলী হিসেবে কর্মরত আছেন বােস্টন সায়েন্টিফিক করপােরেশন’-এ। এখন সে ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলিনা – কলাম্বিয়া, মার্কিন রাজ্যে অধ্যয়নরত।

কর্মজীবন

চমক হাসান ২০১১ সালে তার ইউটিউব ক্যারিয়ার শুরু করলেও তিনি যথেষ্ট সফল হননি। তিনি তার ভিডিওগুলির জন্য ২০১৫-১৬ সালে সারা দেশে পরিচিত হয়েছিলেন, তার সমস্ত বই ব্যাপক সফলতা পেয়েছে, তিনি একজন পাবলিক স্পিকারও।

ব্যক্তিগত জীবন

চমক ফিরোজা বিনতে ওমরের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং তারা বর্নো মালা নামে একটি কন্যা সন্তানের জন্ম দেন।

জনপ্রিয়তা

গণিত নিয়ে চমক হাসান প্রচণ্ড রকম প্যাশনেট। শিক্ষার্থীরা গণিত ভয় না পেয়ে আনন্দ উপভোগ করে তাই গণিত রঙ্গে নামে একটা সিরিজ করেছিলেন ইউটিউবে। গণিত আর বিজ্ঞান নিয়ে তাঁর নিজস্ব ইউটিউব চ্যানেলে  সাবস্ক্রাইবার ৬৩ হাজার আর মোট ভিউ ২৪ লাখের এর বেশি। গণিত নিয়ে একটা বই লিখেছেন 'গণিতের রঙ্গে হাসিখুশি গণিত'  নামে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় গণিত স্নাতক কার্টুনিস্ট ল্যারি গনিক এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার মাইক্রোবায়োলজি অধ্যাপক মার্ক হুইলিস এর লেখা 'এ কার্টুন গাইড টু জেনেটিক্স' বই তাকে বেশ উৎসাহী করে। ব্যাস নিজের মত করে লিখে ফেললেন জেনেটিক্স নিয়ে সহজবোধ্য এক সুপাঠ্য বই। বাংলায় নাম দিয়েছেন 'গল্পে-জল্পে জেনেটিক্স'।

গান নিয়েও আছেন চমক হাসানের প্যাশন। গান লেখেন, সুর করেন, গাইতে পছন্দ করেন। গানের গলা চমৎকার। নিজের গান নিয়েও একটা ইউইটিউব চ্যানেল আছে তাঁর। সেই চ্যানেলেরও ভিউ ছাড়িয়েছে ৩২ লাখ। ইউটিউব খুঁজলে চমক হাসানের গাওয়া গান, বিভিন্ন ভিডিও পাবেন। বেশ কিছু দেখে দর্শক হাসতে হাসতে লুটোপুটি খাবেন তা নিশ্চিত।

দেশের বেশকিছু খ্যাতনামা মিডিয়াতে চমক হাসান কে নিয়ে ফিচার, টক শো হয়েছে। জার্মান গণমাধ্যম ডয়চে ভেলের বাংলা সংস্করনে তাকে নিয়ে ফিচার হয়েছে।

বিদেশে উচ্চশিক্ষা শেষ করে দেশে ফেরত আসার ইচ্ছা চমক হাসান এর। নিজের অর্জিত শিক্ষা, জ্ঞান দেশের জন্য কাজে লাগানোর স্বপ্ন দেখেন তিনি। এমন স্বপ্নবাজদের খুব বেশি দরকার এদেশের।

চমক হাসান এর বই সমূহ

গণিত ও বিজ্ঞানকে ভালোবেসে রচিত চমক হাসান এর বই ১৪টি। চমক হাসান এর বই সমূহ এর মাঝে উল্লেখযোগ্য হলো 'অঙ্ক ভাইয়া', 'অসাম স্টুডেন্টদের অসাম বিজ্ঞান প্যাকেজ', ‘গণিতের রঙ্গে হাসিখুশি গণিত', ‘গল্পে গল্পে জেনেটিক্স’ ইত্যাদি।চমক হাসান এর বই সমগ্র ছাত্র-ছাত্রীদের সহজে গণিত ও বিজ্ঞান বুঝতে নানাভাবে সাহায্য করে।

১.নিমিখ পানে ২: যোগজীকরণের যত গল্প

২.নিবিড় গণিত

৩.গল্পে জল্পে জেনেটিক্স (১ম খণ্ড)

৪.গল্পে জল্পে জেনেটিক্স (২য় খণ্ড)

৫.অঙ্ক ভাইয়া

৬.একটুখানি বিজ্ঞান

৭.বিজ্ঞানীদের কাণ্ডকারখানা

৮.গণিত করব জয়

৯.হাইজেনবার্গের গল্প

১০.যুক্তিফাঁদে ফড়িং

১১.টুটুম জানতে চায় মেঘের কথা

১২.গণিতের রঙ্গে হাসিখুশি গণিত

১৩.অসাম স্টুডেন্টদের অসাম বিজ্ঞান প্যাকেজ!

১৪.নিমিখ পানে: ক্যালকুলাসের পথ পরিভ্রমণ