তাহসিন এন রাকিব এর বয়স, শিক্ষা ও জীবনী- biography of Tahsin N Rakib
Tahsin N Rakib

তাহসিন এন রাকিব এর বয়স, শিক্ষা ও জীবনী 

Age, education and biography of Tahsin N Rakib

নাম: তাহসিন নিজাম রাকিব

জন্মস্থান:নোয়াখালী

জন্ম:১২ জুন ১৯৯২

জাতীয়তা: বাংলাদেশী

পেশা: গায়ক / ইউটিউবার / প্রযোজক / পরিচালক / অভিনেতা

ধর্ম: ইসলাম

উচ্চতা: ৫ ফুট ৬ ইঞ্চি

ওজন: ৬২ কেজি

গায়ের রং: ফর্সা

চুলের রং: কালো

শখ: ফিল্ম বানানো, ট্রাভেলিং, গান গাওয়া

ফেইসবুক: https://www.facebook.com

ইউটিউব চ্যানেল: https://www.youtube.com

টুইটার: https://twitter.com

জন্ম পরিচয়

১৯৯২ সালের ১২ জুন জন্মগ্রহন করে তাহসিন। তাঁর জন্মস্থান নোয়াখালী। তাহসিন কিংবা তাহসিনেশন নামে পরিচিত হলেও আসলে তাঁর পুরো নাম তাহসিন নিজাম রাকিব। দেশে জন্ম হলেও তাঁর জীবনের অধিকাংশ সময় কেটেছে দেশের বাহিরে। অনেক বছরই তিনি থেকেছেন যুক্তরাজ্যে। পড়াশুনাও করেছেন সেখানে। এরপর পরিবার সহ চলে আসেন যুক্তরাষ্ট্রে। বর্তমানে তিনি আমেরিকার ওয়াশিংটন ডিসিতে পরিবারসহ বসবাস করছেন।

কর্মজীবন

ক্যারিয়ার লাইফে তাহসিন একজন ইউটিউবার, গায়ক, অভিনেতা, পরিচালক এবং প্রডিউসর। বাংলাদেশের অন্যতম জনপ্রিয় রেকর্ড লেবেল, HTM Records এর মালিক তিনি। এই রেকর্ড লেবেলে এখন পর্যন্ত তিনি ৫০টিরও বেশি মিউজিক ভিডিও এবং জনপ্রিয় ২টি নাটক “দেয়ালে” এবং “দূরবীন” বানিয়েছেন। ইউটিউবে HTM Records -এর যাত্রা ২০১৩ তে শুরু হলেও Tahseenation নামে তাঁর ইউটিউব চ্যানেলের যাত্রা শুরু হয় ২০১৩ সালে। প্রথম দিকে অল্প কয়েকটি ফানি প্রাংক ভিডিও বানিয়ে শুরু করলেও পরবর্তীতে ২০১৫ সালে ‘টপ ৫’ ভিডিও বানাতে শুরু করেন। এরপর ২০১৬ সালে বছরখানেকের জন্য বিরতি নিলেও ২০১৭ সালে বাংলায় প্রথম রোস্টিং ভিডিও বানাতে শুরু করেন তিনি। আর তাতেই বাজিমাত করে ফেলেন তাহসিনেশন। মূলত সেই তখন থেকেই তাঁর জনপ্রিয়তা। বিভিন্ন আলোচিত সামাজিক ইস্যু এবং সেলিব্রেটিদেরকে নিয়ে গঠনমূলক সমালোচনার ভিডিও বানিয়ে থাকেন তিনি। যাকে বলা হয় রোস্টিং ভিডিও। ইংরেজিতে অসংখ্য রোস্টিং ভিডিও ভিত্তিক চ্যানেল থাকলেও বাংলাদেশে রোস্টিং ভিডিওর প্রচলন তাহসিনেশনের হাত ধরেই। যা তাঁকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গেছে।

জনপ্রিয়তা

ইউটিউবিং ক্যারিয়ারে তাঁর যাত্রা অনেক আগে হলেও বাংলাদেশী ইউটিউব কমিউনিটিতে তাঁর নাম উঠে আসে বছর দুয়েক আগে। মূলত, বাংলায় রোস্টিং ভিডিও -এর ট্রেন্ড শুরু হয় তাঁরই হাত ধরে। ২০১৭ সালের মাঝামাঝি সময়ের দিকে আরেক জনপ্রিয় ইউটিউব চ্যানেল ‘মজার টিভি’ -কে রোস্ট করে ভিডিও বানাতেই রাতারাতি সাড়া ফেলে দেয় তাহসিনেশন। এরপর একে একে দেশের জনপ্রিয় অনেক সেলিব্রেটিকে রোস্ট করেছেন নানা ইস্যুতে। বাদ যায়নি সালমান মুক্তাদির, সোলায়মান সুখন, আয়মান সাদিকের মতো জনপ্রিয় তারকারাও। এছাড়া নানারকম আলোচিত সামাজিক ইস্যুতেও ভিডিও বানিয়ে সাড়া ফেলেছেন এই ইউটিউবার।