ইফতেখার রাফসান এর বয়স, শিক্ষা ও জীবনী - Iftekhar Rafsan's age, education and biography
Iftekhar Rafsan

ইফতেখার রাফসান এর বয়স, শিক্ষা ও জীবনী- Iftekhar Rafsan's age, education and biography

ইফতেখার রাফসান, রাফসান দ্য ছোটভাই নামে পরিচিত, ঢাকা, বাংলাদেশের একজন বাংলাদেশী ইউটিউব ব্যক্তিত্ব। তিনি ইউটিউবে ফুড ব্লগিংয়ের জন্য সুপরিচিত। তিনি ২০১৭ সাল থেকে ইউটিউবে ভিডিও তৈরি করা শুরু করেন এবং বর্তমানে তার ইউটিউব চ্যানেলে ১০০,০০০ এরও বেশি সদস্য রয়েছে।

YouTuber ব্যতীত, তিনি একজন পেশাদার এস্পোর্টস ক্রীড়াবিদ। ২০২০ সালে, ইফতেখার রাফসান (রাফসান দ্য ছোটভাই) বাংলাদেশের আইসিটি মন্ত্রী জুনাইদ আহমেদ পলক কর্তৃক "বছরের সেরা কন্টেন্ট ক্রিয়েটর (২০১৯)" পুরস্কৃত হন।

প্রারম্ভিক জীবন এবং কর্মজীবন

ইফতেখার রাফসান বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি অধ্যয়ন করেন। ইফতেখার একজন সুপরিচিত ফুড ভ্লগার হওয়ার সবচেয়ে বড় কারণ হল তিনি ইউটিউবের মাধ্যমে সবার কাছে ভালো-মন্দ খাবার তুলে ধরেন। তিনি বিভিন্ন জায়গায় যান এবং লোকেদের ভাল খেতে উৎসাহিত করেন এবং বিভিন্ন ঐতিহ্যবাহী খাবারের প্রচার করেন।

কর্মজীবন

ইফতেখার রাফসানও একজন পেশাদার ক্রীড়াবিদ। তিনি খেলার মধ্যে নাম আউটল। তিনি ২০১৫ সাল থেকে প্রতিযোগিতামূলক স্তরে কাউন্টার-স্ট্রাইক: গ্লোবাল অফেন্সিভ খেলছেন পাশাপাশি একাধিক বিদেশী টুর্নামেন্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। গেমিং দৃশ্যে তার প্রচেষ্টা নৈমিত্তিক কাউন্টার-স্ট্রাইক দিয়ে শুরু হয়েছিল ২০১১ সালে। ২০১৫ সালে, কাউন্টার-স্ট্রাইক: গ্লোবাল অফেন্সিভ চালু করার সাথে, তিনি গেমিং দৃশ্যে ফিরে আসেন। ২০১৬-এর শেষে, তিনি প্রথম বাংলাদেশী দল, Nomads-এর অংশ ছিলেন, যিনি CS: GO দৃশ্যে ইএসএল চ্যালেঞ্জার্স ২০১৬-এ আন্তর্জাতিক ময়দানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন যেখানে তারা ৬ তম থেকে ৮ তম স্থানে ছিল। ২০১৭ সালে আবার, ইফতেখার ASUS ROG মাস্টার্স ২০১৭ এ ভারতের ব্যাঙ্গালোরে এক্সট্রিম লুঙ্গিজের সাথে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

মুফতি দিলাওয়ার হোসাইন এর জীবনী - Biography of Mufti Dilawar Hossain
মাওলানা মাহমুদুল হাসান ভূজপুরী এর জীবনী -Biography of Maulana Mahmudul Hasan Bhujpuri
মাওলানা সাজিদুর রহমান এর জীবনী-Biography of Maulana Sajidur Rahman
আবদুল্লাহ আবু সায়ীদ-biography of Abdullah Abu Sayeed
মহাদেব সাহা এর জীবনী - Biography of Mahadev Saha
কামাল চৌধুরীর জীবনী-Biography of Kamal Chowdhury
ইকবাল আহমেদ
মাহমুদুল হাসান সোহাগ এর জীবনী-Biography of Mahmudul Hasan Sohag
আদনান ফারুক হিল্লোল এর বয়স, শিক্ষা ও জীবনী - Age, education and biography of Adnan Farooq Hillol
শেখ ফজলুল হক মনি এর পরিচয় ও জীবনী - Sheikh Fazlul Haque Moni's identity and biography