রাবা খান  এর বয়স, শিক্ষা ও জীবনী-biography of Raba Khan
Raba Khan

রাবা খান  এর বয়স, শিক্ষা ও জীবনী-Raba Khan's age, education and biography

রাবা খান হলেন একজন বিখ্যাত বাংলাদেশী ইউটিউবার এবং মডেল যিনি দ্য ঝাকানাকা প্রজেক্ট নামে তার ইউটিউব চ্যানেলের জন্য বিখ্যাত যেখানে তিনি সামাজিক সচেতনতা এবং বাংলা জীবন সম্পর্কিত ভিডিও পোস্ট করেন, ইউটিউবে তার 200 হাজার সাবস্ক্রাইবার রয়েছে। তিনি বাংলাদেশের একজন বিখ্যাত মহিলা ইউটিউবার এবং সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্ব।

জন্ম নাম: রাবা খান

জন্ম: ১১ মে, ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে জন্মগ্রহণ করেন।

বাসস্থান: ঢাকা, বাংলাদেশ

জাতীয়তা: বাংলাদেশী

শিক্ষা:  সিডনি বিশ্ববিদ্যালয়

পেশা: YouTuber এবং মডেল

কার্যকাল: 2014-বর্তমান

উচ্চতা: ৫'৩"

ওজন:  ৪৯ কেজি

ইউটিউব: https://www.youtube.com

ফেসবুক: https://www.facebook.com

ইনস্টাগ্রাম: https://www.instagram.com


প্রাথমিক জীবন

রাবা খান ১১ মে, ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা একজন ব্যবসায়ী এবং তিনি সিডনি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। ফাহাদ রিয়াজ খান নামে তার একটি ভাই আছে যিনি একজন সৃজনশীল পরিচালক।

ব্যক্তিগত জীবন

রাবা খান এখনও বিয়ে করেননি এবং তিনি এখনও অবিবাহিত।

ক্যারিয়ার

রাবা খান জুন ২০১৪ সালে জুন মাসে একজন ইউটিউবার হিসাবে তার ক্যারিয়ার শুরু করেছিলেন, তিনি সামাজিক সচেতনতা এবং বাঙালি জীবন সম্পর্কে ভিডিও ভ্লগ পোস্ট করতে শুরু করেছিলেন, তিনি তার কাজের মাধ্যমে ব্যাপক খ্যাতি অর্জন করেছিলেন। এখন পর্যন্ত, তার ইউটিউব চ্যানেল ২০ মিলিয়নেরও বেশি ভিউ সহ ২০০ হাজার সাবস্ক্রাইবার অর্জন করেছে।

সোশ্যাল মিডিয়ায় পরিচিতর কারন

প্রভাবক রাবা খান তাঁর ইউটিউব চ্যানেল ‘দ্য ঝাকানাকা প্রজেক্ট’-এর জন্য বিখ্যাত, যা বাংলাদেশে তাঁকে তরুনদের আইকন হিসেবে প্রতিষ্ঠা দিয়েছে। হাস্যরসাত্মক ও ব্যাঙ্গাত্মক কনটেন্টের মধ্য দিয়ে তিনি বাংলাদেশের গভীরে প্রথিত সামাজিক সমস্যাগুলো ও জেন্ডার সংক্রান্ত প্রচলিত ভ্রান্ত ধারণাগুলোকে চ্যালেঞ্জ করেন, যা তরুণদের জীবন ও ভবিষ্যৎ বিষয়ক চিন্তার ধরন পাল্টাতে সাহায্য করে। ২০১৮ সালে ইউনিসেফ বাংলাদেশের ইয়ুথ অ্যাডভোকেট হিসেবে নিযুক্ত হওয়ার পর থেকে রাবা জেন্ডার সমতা, অনলাইন নিরাপত্তা, মানসিক স্বাস্থ্য, খেলাধুলা এবং তরুণ-কেন্দ্রিক অন্যান্য বিষয়ে প্রচারণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি বাংলাদেশের শিশু, কিশোর-কিশোরী ও তরুণদের জন্য একজন অনুপ্রেরণা সৃষ্টিকারী ব্যক্তিত্ব এবং শিশু অধিকারের পক্ষে একজন শক্তিশালী প্রচারক।

২০১৭ সালে সোশ্যাল মিডিয়ায় পরিচিত হন রাবা খান।

তিনি শাহনাজ শিমুলের মতো বাংলাদেশের একজন বিখ্যাত মহিলা ইউটিউবার।

তার ইউটিউব চ্যানেলের মোট ভিউ ২০ মিলিয়নেরও বেশি।

ইনস্টাগ্রামে তার ৩০০ হাজারের বেশি ফলোয়ার রয়েছে।

২০১৯ সালে তিনি অনেক জাতীয় সংবাদ আউটলেটের প্রথম পাতায় বৈশিষ্ট্যযুক্ত হয়েছেন।

রাবা খান এর বই সমূহ

Bandhobi