সাদ বিন রাবী ওরফে সাদমুআ এর জীবনী
Saad bin Rabi

সাদ বিন রাবী ওরফে সাদমুআ

মেকআপ টিউটোরিয়ালসহ বিউটি কেয়ারের নানা ধরনের ভিডিও কনটেন্ট বানিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়েন মেকআপ আর্টিস্ট সাদ বিন রাবী ওরফে সাদ মুআ। পরিচিতি পান 'বাংলাদেশের প্রথম পুরুষ বিউটি ব্লগার' হিসেবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সাদমুআ নিজেকে একজন নন-বাইনারি হিসেবে পরিচয় দেন। দ্বিধা-দ্বন্দ্ব কাটিয়ে ‘নন-বাইনারি’ পরিচয়ে চলতে প্রতিনিয়ত নানা চ্যালেঞ্জের মধ্যে পড়ছেন সাদ। তবে পরিবার পাশে থাকায় পথ চলা অনেকটা সহজ হয়েছে বলে মনে করেন তিনি।

নামসাদ বিন রাবী ওরফে সাদমুআ(Saad bin Rabi Sadmua)




পেশাবিউটি ব্লগার
ফেসবুকhttps://www.facebook.com/saadmua/
ইনস্টাগ্রামhttps://www.instagram.com/saadmua/
টুইটার
https://www.youtube.com/c/SaadMua
স্নাপচ্যাট
https://www.snapchat.com/add/saadbinrabi
ইউটিউব
https://www.youtube.com/c/SaadMua

সাদ বিন রাবী ওরফে সাদ মুআ: বাংলাদেশি এই বিউটি ব্লগার কখনো নারী, কখনো পুরুষ

সাদের কাজের মূল্যায়ন হওয়া শুরু করে নারী-পুরুষ উভয়ের দিক থেকেই। এখন তিনি প্রায়ই নতুন কিছু নিয়ে স্ক্রিনে আসার চেষ্টা করেন।

২০১৮ সাল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত বিউটি কেয়ারের নানা ধরনের ভিডিও পোস্ট করতে থাকেন সাদমুআ। তবে তার মেকআপের হাতেখড়ি মায়ের মাধ্যমে। মায়ের মেকআপ চুরি করে লুকিয়ে লুকিয়ে নিজেই চেষ্টা করতেন। কারণ বাংলাদেশে ছেলেদের মেকআপ করার প্রচলণ নেই।

তার এই মেয়েলি বৈশিষ্ট্যের কারণে তাকে বেশ কঠিন সময়ের ভেতর দিয়ে যেতে হয়েছে। সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো বন্ধুবান্ধব এবং পরিবারের কাছে গ্রহণযোগ্যতা লাভ করার পাশাপাশি নিজের স্বপ্নকে জীবনে বাস্তবায়ন করা। এমনকি এই একবিংশ শতাব্দীতেও পুরোনো চিন্তাধারার সামাজিক ব্যবস্থার মাঝে তাকে খুঁজতে হয়েছিলো একটি সাহায্যের হাত।

বিঃশ্বাস তার যা-ই হোক না কেন, তিনি বুঝতে পেরেছিলেন যে, তার সম্প্রদায়কে সেবা দেয়ার জন্য তাকে কিছু একটি খুঁজে বের করতেই হবে।

আর এখানেই এলো মেকআপের বিষয়টি। আসলে, তাকে কোথাও যেতে হয়নি। তার সবচেয়ে বড় সম্পদ ছিলো – তার মুখ এবং তিনি জানতেন যে কীভাবে আঁকতে হয়। তার মানে তিনি অবশ্যই একজন পুরুষ বিউটি ব্লগার হতে পারেন। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, তার বিঃশ্বাস ছিলো যে- এই দক্ষতাটি সম্পূর্ণরূপে তার ব্যক্তিত্বের সাথে যায়।

সাদ বিশ্বাস করেন যে মেকআপ কেবল একটি মহিলার জিনিস নয়। এটি একজন পুরুষের ক্ষেত্রেও স্বাভাবিক। আপনি যা পছন্দ করেন তা কখনোই জোর করে আসার কথা নয়। এর জন্য প্রয়োজন স্বতঃস্ফূর্ততা।


সাদ বিন রাবী ওরফে সাদমুআ

জনপ্রিয়তা

ফেসবুকে ২ লাখ ও ইন্সটাগ্রামে ২৭ হাজার ফলোয়ার এবং ইউটিউব চ্যানেলে ৫৬ হাজার সাবস্ক্রাইবার নিয়ে একজন মেকআপ শিল্পী হিসেবে তিনি এখন একটি পরিচিত মুখ।

তার ভিডিও কন্টেন্ট মূলত মেকআপ টিউটোরিয়াল নিয়ে, যেখানে তিনি নিজের মুখের উপর বিভিন্ন ধরনের বিউটি প্রোডাক্ট ব্যবহার করে দেখান। একইসঙ্গে তিনি দেশীয় এবং আন্তর্জাতিক বিউটি ব্র্যান্ডগুলোর প্রোমোশনও করেন।

ভিডিও কন্টেন্টগুলো তিনি তৈরি করেন মহিলা দর্শকদের লক্ষ করে। বিষয়গুলো বহুমুখী হওয়ার কারণে মেকআপগুলো বিভিন্ন অনুষ্ঠানের জন্য বেশ সামঞ্জস্যপূর্ণ আর সমসাময়িক হয়।

মাওলানা সিরাজুল ইসলাম মিরপুরী এর জীবনী - Biography of Maulana Sirajul Islam Mirpuri
মাওলানা মুজিবুর রহমান এর জীবনী - Biography of Maulana Mujibur Rahman
ইমাম ইবনুল কাইয়্যিম
নাঈমুল ইসলাম খান
আনিসুজ্জামান এর জীবনী-Biography Of Anisuzzaman
সিফাত উল্লাহ ওরফে সেফুদার জীবনী
মাহিয়া মাহি এর জীবনী-Biography of Mahiya Mahi
নাঈমুল ইসলাম খান- Biography Of Nayeemul Islam Khan
রাবা খান এর বয়স, শিক্ষা ও জীবনী-biography of Raba Khan
সারা জেন বুথ এর জীবনী - Biography of Sarah Jane Booth