আ. স. ম. আবদুর রব- Biography Of A. S. M. Abdur Rab
A. S. M. Abdur Rab

আ. স. ম. আবদুর রব

A. S. M. Abdur Rab

জন্ম

আ স ম আব্দুর রব ১৯৪৫ সালে নোয়াখালী (ব্রিটিশ ভারত বর্তমান বাংলাদেশ) জন্ম গ্রহন করেন। আ.স.ম আব্দুর রব বাংলাদশের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) এর নেতা।

রাজনৈতিক জীবন

১৯৭২ সালের ৩১ অক্টোবর জাতীয় সমাজতান্ত্রিক দল ১৯৭২ সালে ৩১ অক্টোবর আ.স.ম. আব্দুর রব ও শাজাহান সিরাজের উদ্যোগে জাসদ গঠিত হয়। ২৩ ডিসেম্বর দলের প্রথম জাতীয় সম্মেলনে মেজর জলিল সভাপতি, আ.স.ম. আব্দুর রব সাধারণ সম্পাদক এবং শাজাহান সিরাজ যুগ্ম সাধারণ সম্পাদক,সহ-সভাপতি হাসানুল হক(হনু) নির্বাচিত হন। জাসদের জন্ম হয়েছিল সমাজতন্ত্র প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে, বিপ্লবী পথে। [৩] তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা।

রাজনীতি

আ স ম আব্দুর রব ১৯৯৬ সালের নির্বাচনে তিনি লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ঐ নির্বাচনের পর জাসদ আওয়ামী লীগকে সমর্থন দেয়। ফলশ্রুতিতে তিনি আওয়ামী লীগ সরকারের নৌপরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী হন

উপাধি

তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক। তৎকালীন ডাকসুর ভিপি, আ স ম আবদুর রব এর নেতৃত্বে ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে হাজার হাজার ছাত্র জনতার মাঝে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। বাংলাদেশের মানচিত্র খচিত যে পতাকা সেই পতাকা সর্ব প্রথম উত্তোলন করেন আ স ম আবদুর রব।

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় শেখ মুজিবুর রহমানের হাতে বাংলাদেশের পতাকা তুলে দেন। ১৯৭১ সালের ৩ মার্চ তিনি পল্টন ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে "জাতির জনক" উপাধি প্রদান করেন।

বই সমূহ

স্মৃতির জানালায় পৌষের রোদ

মিথিলার কাছে যাবো

দূরের আকাশ

এখনও আমি বালিকা

আবদুর রাজ্জাক বিন ইউসূফ এর জীবনী-Biography Of Abdur Razzak Bin Yusuf
হাসনাত আব্দুল হাই
মুনতাসীর মামুন
আবু কায়সার এর জীবনী-Biography Of Abu Kaisar
রানু মন্ডল- Biography Of Ranu Mondal
নায়িকা রাইমা ইসলাম শিমুর বস্তাবন্দি লাশ উদ্ধার
আবু উবায়দা এর বয়স, শিক্ষা ও জীবনী - Abu Ubaydah's age, education and biography
আনোয়ার সাদাত এর জীবনী - Biography of Anwar Sadat
এনজো ফার্নান্দেজ এর পরিচয়,জন্ম,বয়স ও জীবনী - Enzo Fernandez Identity, Birth, Age and Biography