আন্দালিব রহমান পার্থ এর জীবনী-Biography of Andalib Rahman Perth
Andalib Rahman Perth

আন্দালিব রহমান পার্থ এর জীবনী

Biography of Andalib Rahman Perth

জন্ম: ২০ এপ্রিল ১৯৭৪ (বয়স ৪৭)

রাজনৈতিক দল: বাংলাদেশ জাতীয় পার্টি - বিজেপি

দাম্পত্য সঙ্গী: শেখ শায়রা রহমান

সন্তান: ৩ জন

পিতামাতা: নাজিউর রহমান মঞ্জু (পিতা) শেখ রেবা রহমান (মাতা)

পেশা: আইনজীবী ও রাজনীতিবিদ

জন্ম

আন্দালিব রহমান পার্থ ২০ এপ্রিল ১৯৭৪ সালে ঢাকায় ধানমন্ডি একটি ক্লিনিকে জন্মগ্রহন করেন। তিনি পিতা মাতার প্রথম সন্তান,তার আরো দুই ভাই আছে । পিতা নাম নাজিউর রহমান মঞ্জু , মাতার নাম শেখ রেবা রহমান। 

আন্দালিব রহমান পার্থ  হলেন একজন বাংলাদেশী রাজনীতিবিদ, শিক্ষাবিদ, আইনজীবী ও সংসদ সদস্য। তিনি বাংলাদেশ জাতীয় পার্টির সভাপতি, ভোলা-১ আসনের সাবেক সংসদ সদস্য এবং ঢাকায় অবস্থিত ব্রিটিশ স্কুল অব ল এর অধ্যক্ষ।

প্রাথমিক জীবন এবং শিক্ষা

রহমানের বাবা নাজিউর রহমান মঞ্জুর ছিলেন বাংলাদেশের সাবেক মন্ত্রী ও ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র এবং বাংলাদেশ জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। তার মা শেখ রেবা রহমান শেখ মুজিবুর রহমানের ভাইঝি ও শেখ ফজলুল করিম সেলিমের বোন। নাজিউর রহমান মঞ্জুর একজন মুক্তিযোদ্ধা ছিলেন। আন্দালিব এলএলবি করার জন্য লন্ডনে যাওয়ার আগে প্রথমে সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয়ের এবং পরবর্তীতে গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের ছাত্র ছিলেন।

কর্মজীবন

তিনি ১৯৯৭ সালে লিংকনস ইন থেকে বার পরীক্ষায় পাস করেন। এরপর দেশে ফিরে আসেন এবং ব্যারিস্টার রফিকুল হকের তত্ত্বাবধানে একজন শিক্ষানবিশ হিসেবে যোগদান করেন এবং ৩ বছর তার সাথে কাজ করেন। বর্তমানে তিনি ঢাকায় আইনজীবী হিসেবে কাজ করছেন এবং ঢাকায় অবস্থিত ব্রিটিশ স্কুল অব ল এর অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন।

রাজনৈতিক জীবন

২০০০ সাল থেকে আন্দালিব রহমান পার্থ তার বাবা নাজিউর রহমান মঞ্জুর সাথে রাজনীতিতে সক্রিয়ভাবে জড়িয়ে পড়েন। ২০০৮ সালের এপ্রিল মাসে তার বাবার মৃত্যু হলে আন্দালিব বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে ভোলা-১ আসনে চারদলীয় জোটের প্রার্থী হয়ে নির্বাচনে অংশগ্রহণ করেন এবং আওয়ামী লীগের প্রার্থী ইউসুফ হোসেন হুমায়ুনকে পরাজিত করে বিজয়ী হন। তিনি ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত সংস্থাপন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সদস্য ছিলেন। ২০১৪ সালের নির্বাচনে তার দল বিএনপির নেতৃত্বে নির্বাচন বয়কট করে। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি ঢাকা-১৭ আসনে ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের প্রার্থী হয়েছেন। তিনি ঢাকা-১৭ ও ভোলা-১ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।

মাওলানা আনোয়ারুল ইসলাম জাবেরী এর জীবনী
মুফতি দিলাওয়ার হোসাইন এর জীবনী - Biography of Mufti Dilawar Hossain
আহমেদ ছফা
ইকবাল আহমেদ
তারেক মাসুদ এর জীবনী-Biography of Tareq Masood
সাবিলা নুর এর বয়স, শিক্ষা ও জীবনী - Sabila Nur's age, education and biography
ব্রাদার রাহুল হোসেনের জীবনী-Biography of Brother Rahul Hossain
আবুল হাসনাত আবদুল্লাহ এর পরিচয় ও জীবনী - Abul Hasnat Abdullah's identity and biography
আহমেদ বুখাতির এর জীবনী - Biography of Ahmed Bukhatir
আবিদা সুলতানা এর জীবনী - Biography of Abida Sultana